তাবলীগী ইজতেমা’৯৮ সবেমাত্র শেষ হ’ল (২৬ ও ২৭শে ফেব্রুয়ারী)। নওদাপাড়ার মাটি ধন্য হ’ল লক্ষ মুমিনের পদস্পর্শে। রাজশাহী মহানগরী প্রকম্পিত হ’ল গগনভেদী তাকবীর ধ্বনিতে। উচ্চকিত হ’ল অযুত কণ্ঠের প্রাণোৎসারিত দাবী ‘সকল বিধান বাতিল কর, অহি-র বিধান কায়েম কর’। অহি
(এপ্রিল ২০২৪-এর পর)প্রশ্ন-৩ : জামা‘আত নিয়ে অনেকের মধ্যে সংশয়ের কারণ কী?উত্তর : জামা‘আতবদ্ধ জীবন যাপনকে নেতিবাচক দৃষ্টিতে দেখার পিছনে একটা বড় কারণ হ’ল, সমালোচকের ব্যক্তিগত দুর্বলতা। যেমন- স্বভাবজাত অন্তর্মুখিতা, আত্মকেন্দ্রিকতা, অসামাজিকতা, স্বে
ভূমিকা : ইসলাম কেবল কিছু ব্যক্তিগত জীবনাচরণের নাম নয়, কিছু ইবাদত আর আদবের সমষ্টি নয়; বরং এটি একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। জীবনের প্রতিটি ক্ষেত্রে ইসলামের দিক-নির্দেশনা বিদ্যমান। ইসলামের প্রতিটি নির্দেশনাই হিকমতপূর্ণ এবং সুশৃংখল। দুর্ভাগ্যজনক হ’ল, পশ
উত্তর : নবী-রাসূলগণের জীবনীতে আমাদের জন্য উত্তম আদর্শ রয়েছে। আল্লাহ তা‘আলা বলেন, ‘নিশ্চয়ই আল্লাহর রাসূলের মধ্যে তোমাদের জন্য উত্তম আদর্শ নিহিত রয়েছে, যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসকে কামনা করে ও অধিকহারে আল্লাহকে স্মরণ করে (আহযাব ৩৩/২১)।
পর্ব ১। পর্ব ২। পর্ব ৩। পর্ব ৪।মাওলানা ওবায়দুল্লাহ সিন্ধীর সাক্ষ্য :বিগত বর্ণনা থেকে যদিও মাওলানা বেলায়েত আলী, মাওলানা এনায়েত আলী ও তাদের গোটা পরিবারের আহলেহাদীছ হওয়ার বিষয়টি দিবালোকের মতো স্পষ্ট হয়ে গেছে। তারপরেও বিপক্ষ দলের সাক্ষ্যের
পর্ব ১। পর্ব ২। পর্ব ৩। পর্ব ৪। মাওলানা বেলায়েত আলী ছাদেকপুরী (রহঃ)-এর মাসলাক :মাওলানা বেলায়েত আলী লাক্ষ্ণৌয়ে আরবী শিক্ষা গ্রহণকালে সাইয়েদ আহমাদ শহীদ (রহঃ)-এর সেখানে আগমন ঘটে। মাওলানা বেলায়েত আলী (রহঃ) সেখানে তাঁর সত্যের ঝান্ডাবাহ
উত্তর : নাজাতপ্রাপ্ত দলটি কেবল শামের অধিবাসী বা বায়তুল মুক্বাদ্দাসের অধিবাসী হবে মর্মে বর্ণিত হাদীছটি যঈফ (যঈফাহ হা/৬৩৯০)। উক্ত বর্ণনাগুলোকে ছহীহ ধরা হ’লেও নাজাতপ্রাপ্ত দলের শামে অবস্থান করাকে আবশ্যক করে না। বরং এই দলটি একেক সময় একেক স্থানে অবস্থ
পর্ব ১। পর্ব ২। পর্ব ৩। পর্ব ৪।[ব্রিটিশ ভারতের স্বাধীনতা আন্দোলনে আহলেহাদীছদের অবদান অতুলনীয়। জেল-যুলুম, ফাঁসি, সম্পত্তি বাযেয়াফ্ত, যাবজ্জীবন দ্বীপান্তর, আন্দামান ও কালাপানির লোমহর্ষক নির্যাতন সত্ত্বেও ব্রিটিশ বেনিয়াদের বিরুদ্ধে আহলেহা
উত্তরঃ প্রয়োজনমত সাধারণভাবে স্টেজ করা যাবে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, কোন সম্প্রদায় যখন কোন স্থানে বসে দ্বীনী আলোচনা করে তখন ফেরেশতা তাদের ঢেকে নেয়, রহমত তাদের ঘিরে ধরে এবং তাদের উপর আল্লাহর পক্ষ থেকে প্রশান্তি অবতীর্ণ হয় (মুসলিম, মিশকাত হা/২০৪
উত্তরঃ মোল্লা আলী ক্বারী হানাফী (রহঃ) বলেন, আল্লাহ কোন মানুষকে হানাফী, মালেকী, শাফেঈ, হাম্বলী (বা অন্য কোন মাযহাবপন্থী) হওয়ার জন্য বাধ্য করেননি; বরং কুরআন ও সুন্নাহ মানতে বাধ্য করেছেন (হাক্বীক্বাতুল খিযক্বহ ৮৫ পৃঃ)। আল্লাহ বলেন, তোমরা তোমাদের
উত্তরঃ বিশুদ্ধ সুন্নাতের উপর আমল করেই ইমামের অনুসরণ করতে হবে। এতে ছালাতের কোন ক্ষতি হবে না। ছহীহ হাদীছে থাকা সত্ত্বেও যে সমস্ত আমল ইমাম ছেড়ে দিবেন মুক্তাদী হিসাবে সেগুলো আমল করা সম্ভব হ’লে তা পালন করতে হবে (বুখারী হা/৩৭৮, ৬৮৯; মুসলিম হা/৪১১,
১১শতম : দাঈর দাওয়াতে সাড়া দানকারীর সংখ্যা কম-বেশীর প্রতি দৃষ্টি নিক্ষেপ না করাদাঈ তার ডাকে সাড়াদানকারী না পেলে আফসোস করেন, অক্ষম হয়ে যান এবং যখন তিনি মানুষের উপস্থিতি, প্রশংসা, সুখ্যাতি প্রত্যাশা করে। তখন দাওয়াত দান পরিত্যাগ করেন ইত্যাদি...। যদ
উত্তর : শব্দটি লাবু ঝাবু নয় বরং শব্দটি হচ্ছে লা মাযহাবী- অর্থাৎ যারা নির্দিষ্টভাবে কোন একটি মাযহাবের অন্ধ অনুসরণ করেন না। এটি আহলেহাদীছের বিরুদ্ধবাদীদের আক্রোশমূলক গালি মাত্র। আব্দুল কাদের জীলানী (রহঃ) বলেন, বিদ‘আতীদের কিছু নিদর্শন রয়েছে, যা
উত্তর : সবাই মুসলিম বলে নিজের পরিচয় দিলে কোন সমস্যা নেই। দাওয়াতী ক্ষেত্রে এটি বেশ কার্যকরী। কিন্তু যেহেতু মাযহাবী পরিচয় দিয়ে বহু বিদ‘আতকে সমাজে চালু রাখা হয়েছে। সেহেতু ছহীহ্ হাদীছের অনুসারী হিসাবে ‘আহলেহাদীছ’ নামটি বৈশিষ্ট্যগত পরিচিতি হিসাবে
উত্তর : আল্লাহ রাববুল আলামীন সৃষ্টিজগতের প্রতিটি সৃষ্টির মাঝেই সমাজবদ্ধ জীবনের সহজাত প্রবণতা সৃষ্টি করে দিয়েছেন। আর পবিত্র কুরআনেও তিনি মুসলিম উম্মাহকে হাবলুল্লাহর মূলে ঐক্যবদ্ধ থাকার জন্য নির্দেশ দিয়েছেন (আলে ইমরান ১০৩)। রাসূলুল্লাহ (ছাঃ) বল
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ ।নাজদের অবস্থা :ভৌগলিকভাবে জাযীরাতুল আরবের এক গুরুত্বপূর্ণ অবস্থানে থাকলেও নাজদের রাজনৈতিক ইতিহাস অতীতে তেমন সমৃদ্ধ ছিল না। হিজরী তৃতীয় শতকে আববাসীয় আমলে সর্বপ্রথম নাজদ একটি স্বতন্ত
‘আহলেহাদীছ’ অর্থ পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের নিঃশর্ত অনুসারী। পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের ভিত্তিতে যারা জীবন সমস্যার সমাধান তালাশ করেন, তাদেরকে ‘আহলেহাদীছ’ বলা হয়। আর দুনিয়ার মানুষকে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের মর্মমূলে জমায়েত করার জন্য ছাহাব
উত্তর : ইসলামের সঠিক ব্যাখ্যা প্রদান ও প্রচার করার লক্ষ্যে যেকোন মাহফিল বা ইজতেমার আয়োজন করা ও সেখানে যোগদান করা যায়। কিন্তু যদি ইসলামের নামে জাল, যঈফ ও বানোয়াট হাদীছের এবং ভিত্তিহীন ফাযায়েল ও কেচ্ছা-কাহিনী শোনার দাওয়াত দেয়া হয়, বিদ‘আতী আক্বী
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ ।ওয়াহ্হাবী আন্দোলনের রাজনৈতিক পথপরিক্রমা :শায়খ মুহাম্মাদ বিন আব্দুল ওয়াহ্হাবের সংস্কার আন্দোলন কেবল নজদবাসীর আক্বীদা ও আমল-আখলাকেরই বৈপ্লবিক পরিবর্তন সাধন করেনি; বরং নজদের সামাজিক ও
নবীগণের মাধ্যমে আল্লাহ প্রেরিত বিধানকে বলা হয় অহি-র বিধান। পক্ষান্তরে মানুষের মস্তিষ্কপ্রসূত বিধানকে বলা হয় মানব রচিত বিধান। দু’টি আইনের উৎস হ’ল দু’টি : আল্লাহ এবং মানুষ। এক্ষণে আমরা দু’টি আইনের মৌলিক পার্থক্য তুলে ধরব।-১ম : মানব রচিত আইনের ন
ভূমিকা :মানবতার মুক্তির একমাত্র গ্যারান্টি হচ্ছে ইসলাম। যা পূর্ণাঙ্গ হয়েছে দেড় সহস্র বছর পূর্বে পবিত্র কুরআনের এই দ্ব্যর্থহীন ঘোষণার মাধ্যমে যে, اَلْيَوْمَ أَكْمَلْتُ لَكُمْ دِيْنَكُمْ وَأَتْمَمْتُ عَلَيْكُمْ نِعْمَتِيْ وَرَضِيْتُ لَكُمُ الإِسْلاَمَ
দুনিয়া পরকালের কর্মক্ষেত্র। দুনিয়ায় মানুষের কাজের উপর ভিত্তি করেই আল্লাহ পরকালে জান্নাতে বা জাহান্নামে প্রবেশ করাবেন। পরকালে জাহান্নাম থেকে বেঁচে জান্নাত লাভ করাই চূড়ান্ত মুক্তি। আর সেই মুক্তির লক্ষ্যে প্রত্যেকের উচিত পবিত্র কুরআন ও ছহীহ হাদীছ অনুযায়
বিশ্বব্যাপী ইসলামী আন্দোলন সমূহ ক্রমেই প্রশ্নবিদ্ধ হচ্ছে। নাস্তিক ও সেক্যুলারদের মুকাবিলা করার নামে ও ক্ষমতা দখলের উদ্দেশ্যে ইসলামী নেতারা একে একে যেসব কৌশল নিচ্ছেন, তাতে ইসলামের কল্যাণের চাইতে অকল্যাণ বেশী হচ্ছে। সেই সাথে সাধারণ মুসলমানদের দ
বিশ্বে যত আন্দোলন রয়েছে, তার মধ্যে সর্বাপেক্ষা প্রাচীন এবং নির্ভেজাল আন্দোলন হ’ল ‘আহলেহাদীছ আন্দোলন’। ছাহাবায়ে কেরামের যুগ থেকে চলে আসা এই আন্দোলন বাতিলের ভ্রুকুঞ্চন, অত্যাচার-নির্যাতনকে মাড়িয়ে, বাঁধার প্রাচীর ডিঙ্গিয়ে ইসলামের ভিতর অনুপ্রবিষ্
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । শেষ পর্ব । [২০০৫ সালের ২২ শে ফেব্রুয়ারী থেকে ২০০৬ সালের ৮ই জুলাই। ১ বছর ৪ মাস ১৪ দিন]ফেব্রুয়ারী আসলেই কেন যেন মনের কোণে জেগে ওঠে তৌহীদি শিহরণ। জান্নাত পিয়
‘ইজতেমা’ অর্থ সম্মেলন। আরবীতে বলার মধ্যে ইঙ্গিত রয়েছে যে, এটি ইসলামী সম্মেলন। অতঃপর ‘আহলেহাদীছ’ বলার মাধ্যমে এর অর্থ হবে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ সংগঠন কর্তৃক প্রচারিত পবিত্র কুরআন ও ছহীহ হাদীছ-এর আলোকে জীবন গড়ায় বিশ্বাসী ঈমানদার মুসলমানদ
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭ । পর্ব ৮ । শেষ পর্ব ।আহলেহাদীছ নামটি কি সঠিক?প্রশ্ন : আমরা কেন আহলেহাদীছ? আমরা কেন মুসলিম নই? কোন
(১) রাজশাহী যেলা ‘যুবসংঘে’র সাবেক সভাপতি হুমায়ূন কবীরের পিতা, বগুড়া যেলার নান্দুড়া এলাকা ‘আন্দোলন’-এর সাবেক সভাপতি জনাব আবু তাউয়াব (৬৭) গত ২৭শে এপ্রিল সোমবার বিকাল ৪-টায় মৃত্যুবরণ করেন। (ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলাইহে রাজেঊন)। পরদিন সকাল ৯-টায়
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । শেষ পর্ব ।ভূমিকা :সকল প্রশংসা আল্লাহর জন্য। আমরা তাঁর প্রশংসা করি, তাঁর নিকটে সাহায্য চাই এবং তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করি। আমরা আমাদের হৃদয়ের অনিষ্টতা ও কাজ-কর্মের অপরাধ হ’
‘মুসলিম’-এর পারিভাষিক অর্থ ‘আল্লাহর আজ্ঞাবহ’। ‘আহলেহাদীছ’ অর্থ ‘কুরআন ও হাদীছের অনুসারী’। ‘আল্লাহর আজ্ঞাবহ’ হ’তে হ’লে তাকে অবশ্যই কুরআন ও হাদীছের অনুসারী হ’তে হবে। এর বাইরে গিয়ে ‘মুসলিম’ হওয়ার সুযোগ নেই। ইসলামের প্রাথমিক যুগে মুসলমানদের মধ্যে
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । শেষ পর্ব ।নেতৃবৃন্দের কথা শোনা ও আনুগত্য করা সম্পর্কে বর্ণিত হাদীছ সমূহ :১৪- عَنِ الْعِرْبَاضِ بْنِ سَارِيَةَ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ: صَلَّى
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭ । পর্ব ৮ । শেষ পর্ব ।[ফিরক্বায়ে মাসঊদিয়াসহ কিছু লোক ও খারেজীরা এই দাবী করতে থাকে যে, আমাদের নাম স
উত্তর : টাকার বিনিময়ে জমি কট বা বন্ধক নিয়ে সেই জমি থেকে উপকৃত হওয়া সূদের অন্তর্ভুক্ত। ইবনু আববাস (রাঃ) বলেন, যে ঋণের বিনিময় লাভ করা হয়, তা সূদ (বায়হাক্বী, সুনানুল কুবরা হা/১০৭১৫; ইরওয়া হা/১৩৯৭, সনদ ছহীহ)। কট-কবলা বা বন্ধকী প্রথা শরী‘আত সম্মত নয়। কেনন
বিশ্বে ৫ থেকে ১০ শতাংশ মানুষ অভুক্ত থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে বছরে ১৬ হাযার কোটি ডলার সমমূল্যের ছয় কোটি টন খাদ্য নষ্ট হচেছ, যা পুরো বিশ্বের খাদ্যপণ্যের তিন ভাগের এক ভাগ। কারণ উৎপাদিত মোট খাদ্যের অর্ধেকই ফেলে দেয় যুক্তরাষ্ট্রের অধিবাসীরা। খাবার নিখু
উত্তর : ঐ দাহ্য পদার্থে যদি ভূমির উর্বরা শক্তি বিনষ্ট না হয় এবং তাতে অন্যের কোন ক্ষতি না হয়, তাহ’লে কোন বাধা নেই। তবে অকারণে কোন প্রাণী হত্যা বা গাছপালা বিনষ্ট করা নিষিদ্ধ (নাসাঈ হা/৪৩৪৯; ছহীহ আত-তারগীব হা/১০৯২; বায়হাক্বী কুবরা হা/১৮৬১৪)।
১২. মসজিদে গমন করা : মসজিদে গমন ছওয়াব লাভের অন্যতম মাধ্যম। মসজিদে গমনকারীর জন্য ফিরিশতারা আল্লাহর নিকটে ক্ষমা প্রার্থনা করে। রাসূল (ছাঃ) বলেছেন, مَنْ غَدَا إِلَى الْمَسْجِدِ وَرَاحَ أَعَدَّ اللهُ لَهُ نُزُلَهُ مِنَ الْجَنَّةِ كُلَّمَا غَدَا أَو
উত্তর : মূল টাকা ফেরত দিতে হবে এবং তওবা করতে হবে। তবে তা দ্বারা উপার্জিত সম্পদ ফেরত দেওয়া অধিক তাক্বওয়ার পরিচয় হবে এবং সৎ নিয়তের কারণে সে প্রভূত প্রতিদান পাবে ইনশাআল্লাহ। গুহায় আটকে পড়া তিন ব্যক্তির হাদীছ দ্বারা যা স্পষ্টভাবে বুঝা যায় (বুখারী
উত্তর : পিতার অছিয়ত মানতে গিয়ে নিকটবর্তী মসজিদ ছেড়ে অন্য মসজিদে ছালাত আদায় করা কিংবা নিয়মিতভাবে সেখানে জুম‘আর ছালাত আদায় করা উচিৎ নয়। আব্দুল্লাহ ইবনু ওমর (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘তোমাদের নিজ মসজিদেই ছালাত আদায় করা উচিত। অন্য মসজ
বিশ্বের সবচেয়ে বড় আকাশচুম্বী ভবনের শহর দুবাইয়ের রাস্তায় ২০৩০ সাল নাগাদ ২৫ শতাংশ গাড়ি চলবে চালকবিহীন অবস্থায়। দুবাই রোড ও পরিবহন কর্তৃপক্ষ গত ২৫শে এপ্রিল দশ আসন বিশিষ্ট এমন গাড়ি পরীক্ষামূলকভাবে চালায়। দুবাই’য়ের শাসক শেখ মুহাম্মদ বিন রশীদ আল-মাকতূম গত
উত্তর : ভিনেগার বা সিরকায় ব্যবহৃত উপাদান মদের পর্যায়ভুক্ত নয়। এটি আপেল, খেজুর, টমেটো, নারিকেল, চাউল, গম প্রভৃতি ফলমূল থেকে তৈরী করা হয়। রাসূল (ছাঃ) সিরকাকে উত্তম তরকারী হিসাবে অভিহিত করেছেন (মুসলিম হা/২০৫১-৫২; মিশকাত হা/৪১৮৩)। আর মদ থেকে যে সির
উত্তর : সাধারণ পাঠকের জন্য এরূপ অনুবাদ থেকে দূরে থাকাই উত্তম। কারণ ভাষাগত অদক্ষতার কারণে এবং আক্বীদা বিরোধী হওয়ার কারণে তাদের অনুবাদে ভুল থাকার সম্ভাবনা থাকে। তবে বিশুদ্ধতার মাপকাঠিতে উত্তীর্ণ হ’লে কোন অমুসলিমের অনুবাদ পাঠে কোন বাধা নেই।
ব্রিটেনের সংসদের লেবার পার্টির এমপি বব ক্যাম্পবেল বলেছেন, সন্ত্রাসী গোষ্ঠী আইএস ইসরাঈলে হামলা চালানো থেকে বিরত রয়েছে এ কারণে যে কুকুর কখনও তার নিজ লেজে কামড় দেয় না। ব্রাসেলসের সাম্প্রতিক বোমা হামলার জন্য তিনি ইহূদীবাদী ইসরাঈলকে দায়ী করেছেন। ক্য
দেখে এলাম একটি জাগায় এমন আজব কল,স্রষ্টা তাহার নাইকো কেহ নাইকো শক্তি বল।এমনি একা ঘোরে সে কল অনন্তকাল ধরি,তার পিছনে নাই তো কারো কোন কারিগরী।সেই কলেরই এমনি যে গুণ দ্রব্যগুলি সব,মিস্ত্রি ছাড়া তৈরী হয় সে সত্য ও বাস্তব।এমন কথা বললে কারোর বিশ্বাস হ’তে পারে?
অশ্রুতে মোর বুক ভিজে যায়ভাবছি বসে নদীর কুলে,জান্নাতে ঘর চাইগো আল্লাহযেও না মোরে ভুলে।দিবাযামী হৃদয় কাঁদেআল্লাহ তোমার আশায়মোর সুখের আশাবিলীন যেন না হয় নিরাশায়।পার্থিব সুখ চাই না আমিচাই জান্নাতের আলো,মনের হিংসা দূর করে দাওহৃদয় কর ভালো।আপন প্রেমে নইকো প
প্রশ্ন : ছহীহ হাদীছের মাপকাঠি বা বৈশিষ্ট্য কি?উত্তর : ছহীহ হাদীছের সংজ্ঞা থেকেই ছহীহ হাদীছের মাপকাঠি ও বৈশিষ্ট্য জানা যায়।ছহীহ হাদীছের সংজ্ঞা :مَا اِتَّصَلَ سَنَدُهُ بِنَقلِ العَدلِ الضَّابِطِ عَن مثله إِلَى مُنتَهَاهُ مِن غَيرِ شُذُوذٍ وَلاَ عِلَّةٍ
(খ) মাওকূফ বর্ণনাসমূহ :দলীল-১ : ইবনে হাজার আসক্বালানী (রহঃ) লিখেছেন,رَوَاهُ أَبُو عُبَيْدٍ فِيْ كِتَابِ الطُّهُورِ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ مَهْدِيٍّ عَنْ الْمَسْعُودِيِّ عَنْ الْقَاسِمِ بْنِ عَبْدِ الرَّحْمَنِ عَنْ مُوسَى بْنِ طَلْحَةَ قَا
নতুন এক গবেষণা মানুষকে আশান্বিত ও বিস্মিত করেছে। আর তা হ’ল ঘ্রাণ নিয়ে ক্যান্সার শনাক্ত করতে সক্ষম কুকুর! এটি অনেক ক্ষেত্রে ল্যাব টেস্টের চাইতেও কার্যকরী বলে দাবী গবেষকদের। সম্প্রতি সিএনএন-এ প্রকাশিত হয়েছে এমনই এক প্রজাতির কুকুরের কথা। প্রতিবেদনে বলা
সিরীয় দুই যমজ শিশুর মাথা জন্ম থেকে একে-অপরের সাথে লাগানো, তাদের মাথা বিস্ময়কর অপারেশনের মাধ্যমে আলাদা করা হয়েছে। মাথা একসাথে লাগানো থাকলেও তাদের দু’জনের পৃথক পৃথক মস্তিষ্ক রয়েছে। ফলে এই দীর্ঘ ও জটিল অপারেশন সফল হয়েছে। তুক্বা ও ইয়াক্বীন নামের এই দুই শ
১. দু’টি। চট্টগ্রাম ও মংলা সমুদ্র বন্দর।২. চট্টগ্রাম সমুদ্র বন্দর। ৩. ২৫শে এপ্রিল, ১৮৮৭ সালে।৪. ১৮৮৮ সালে। ৫. কর্ণফুলী নদীর তীরে। ৬. বাংলাদেশের প্রবেশ দ্বার।৭. মংলা সমুদ্র বন্দর। ৮. পশুর নদীর তীরে (বাগেরহাট)। ৯. ১লা ডিসেম্বর
উত্তর : এ সমস্ত ব্যাখ্য সম্পূর্ণ শরী‘আত পরিপন্থী এবং শিরক মিশ্রিত। কেননা চূড়ান্ত সত্য ও সর্বজনবিদিত বিষয়কে আরবী সাহিত্যে أَلَمْ تَرَ ‘আলাম তারা’ তুমি কি দেখোনি? শব্দ দ্বারা প্রকাশ করা হয়। এখানে أَلَمْ تَرَ ‘আপনি কি দেখেননি’ থেকে উদ্দেশ্য হ’ল ‘আপ
উত্তর : ওযায়ের একজন আল্লাহভীরু ও সৎকর্মশীল ব্যক্তি ছিলেন। তিনি নবী ছিলেন কি-না তা জানা যায় না। কেননা রাসূল (ছাঃ) বলেছেন, আমি জানি না ওযায়ের নবী ছিলেন কি না’ (আবুদাউদ হা/৪৬৭৪)। ইহূদীরা ওযায়ের-কে ‘আল্লাহর পুত্র’ (ابن الله) বলে থাকে (তওবা ৯/৩০)। তাই কিয়
উত্তর : এ মর্মে বর্ণিত আছারটি যঈফ (আল-আদাবুল মুফরাদ হা/৯৭৬, সনদ যঈফ)। পা ছুঁয়ে সালাম করা শরী‘আত পরিপন্থী কাজ এবং এটি বিধর্মীদের রীতি-নীতির অনুকরণ মাত্র। বরং সাক্ষাতে কেবল সালাম বিনিময় করবে। একদা আনাস (রাঃ) রাসূল (ছাঃ)-কে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাস
উত্তর : উক্ত মর্মে ছহীহ হাদীছ রয়েছে। আব্দুল্লাহ ইবনু ‘আমর (রাঃ) থেকে বর্ণিত নবী করীম (ছাঃ) বলেছেন, সুলায়মান (আঃ) বায়তুল মুক্বাদ্দাসের নির্মাণ কাজ শেষ করে আল্লাহর কাছে তিনটি বিষয় প্রার্থনা করেন। আল্লাহর হুকুম মত ন্যায়বিচার, এমন রাজত্ব যা তার পরে
উত্তর : মাশরূমের ব্যবসা করায় শরী‘আতে কোন বাধা নেই। কারণ মাশরূম হালাল বস্ত্ত (বিস্তারিত দ্রঃ ডঃ ইকতেদার হোসেন ফারুকী, বৈজ্ঞানিক বিশ্লেষণে কুরআনে বর্ণিত উদ্ভিদ, ই,ফা,বা ২০০৮, পৃঃ ১৩-২০)।
অজ্ঞতার বেশে সকল দেশেএসেছিল যত যুলমতঅহী এসে অবশেষেকরে দিল কুপোকাত।অহি-র বিধান চির অম্লানমানব মহানবীর আদলেখুঁজে পেলাম তাইতো এলামআত-তাহরীকের ছায়াতলে।জ্বালিয়ে আলো ঘুচিয়ে কালোহ’ল সত্যের আগমনজাল-যঈফ আর শত মিথ্যাচারকরছে সমূলে দমন।ডুবেছিল যত হকগুলো শতঘোর বা
পর্ব ১। পর্ব ২ । পর্ব ৩ ।জামা‘আতে ছালাত আদায়ের ফযীলত :মসজিদে গিয়ে ছালাত আদায় করা মুমিনদের বৈশিষ্ট্য। আল্লাহ তা‘আলা বলেন,إِلَّا الْمُصَلِّيْنَ، الَّذِيْنَ هُمْ عَلَى صَلَاتِهِمْ دَائِمُوْنَ ‘ছালাত আদায়কারীগণ ব্যতীত, যারা তাদের ছালা
উত্তর : তাবীয ব্যবহার করা সর্বাবস্থায় শিরক (আহমাদ হা/১৬৯৬৯; সিলসিলা ছহীহাহ হা/৪৯২; মিশকাত হা/৪৫৫৬)। আর আল্লাহ তা‘আলা শিরকের গুনাহ মাফ করেন না (নিসা ৪/৪৮)। অতএব তাবীয ফেলে দিয়ে আল্লাহর প্রতি ভরসা করতে হবে এবং প্রয়োজনীয় চিকিৎসা গ্রহণ করতে হবে। সাথে সাথ
উত্তর : ‘আখেরী চাহার সোম্বা’ কথাটি ফার্সী। এর অর্থ ছফর মাসের শেষ বুধবার। ইরান, ইরাক, ভারত, পাকিস্তান ও বাংলাদেশে এটি দিবস হিসাবে পালিত হয়ে থাকে। এর ভিত্তি হ’ল- মৃত্যুর পাঁচদিন পূর্বে বুধবার রাসূল (ছাঃ)-এর দেহের উত্তাপ ও মাথাব্যথা খুব বৃদ্ধি পায়। তাতে
উত্তর : বিশেষ কারণবশতঃ কুনূতে নাযেলাহ যে কোন ওয়াক্তেই পাঠ করা যায় (বুখারী হা/৭৯৭; মুসলিম হা/৬৭৮; নাসাঈ হা/১০৭৬)। রাসূল (ছাঃ) দীর্ঘ এক মাস যাবৎ এ দো‘আ পাঠ করেছিলেন (বুখারী হা/১০০২,৪০৯৪; মুসলিম হা/৬৭৭; মিশকাত হা/১২৮৯-৯০)। কিন্তু কোন দিন নির্ধারণ করেননি
(১) মুহতারাম আমীরে জামা‘আতের আপন ছোট ভগ্নিপতি, ‘আন্দোলন’-এর সাধারণ পরিষদ সদস্য, দারুলহাদীছ আহমাদিয়া সালাফিইয়াহ, বাঁকাল মাদ্রাসার সাবেক হিসাবরক্ষক, অবসরপ্রাপ্ত সমবায় কর্মকর্তা মুহাম্মাদ লুৎফর রহমান (৭২) গত ২৮শে ডিসেম্বর সোমবার আনুমানিক বিকাল ৫-টায় খুল
কঠোর শাসক গাদ্দাফীর বিরুদ্ধে দমন-পীড়নসহ কিছু কিছু অভিযোগ ছিল। কিন্তু এ কথাও সত্য যে, তার আমলে লিবিয়ায় স্থিতিশীলতা ছিল। ছিল কর্মসংস্থান। আফ্রিকা তো বটেই, এশিয়ার বিভিন্ন দেশের অভিবাসী শ্রমিকদের কাছে লিবিয়া ছিল লোভনীয় কর্মক্ষেত্র। দেশটিতে গিয়ে তারা বিপু
১. বাংলাদেশের সর্বউত্তরের যেলা কোনটি? ২. বাংলাদেশের সর্বদক্ষিণের যেলা কোনটি? ৩. বাংলাদেশের সবচেয়ে পূর্বের যেলা কোনটি? ৪. বাংলাদেশের সবচেয়ে পশ্চিমের যেলা কোনটি? ৫. বাংলাদেশের সর্বউত্তরের থানা কোনটি? ৬. বাংলাদেশের সর্বদক্ষিণের থানা কোনটি