প্রশ্ন : ছহীহ হাদীছের মাপকাঠি বা বৈশিষ্ট্য কি?

উত্তর : ছহীহ হাদীছের সংজ্ঞা থেকেই ছহীহ হাদীছের মাপকাঠি ও বৈশিষ্ট্য জানা যায়।

ছহীহ হাদীছের সংজ্ঞা :

مَا اِتَّصَلَ سَنَدُهُ بِنَقلِ العَدلِ الضَّابِطِ عَن مثله إِلَى مُنتَهَاهُ مِن غَيرِ شُذُوذٍ وَلاَ عِلَّةٍ-

‘যে হাদীছ অবিচ্ছিন্ন ধারাবাহিক সনদে ন্যায়পরায়ন প্রখর স্মৃতিশক্তি সম্পন্ন ব্যক্তিবর্গের মাধ্যমে শেষ পর্যন্ত পৌঁছেছে আর তা (شاذ) ও নয় এবং معلل তথা ত্রুটিযুক্তও নয়’।[1]

উলে­খিত সংজ্ঞা থেকে জানা গেল, ছহীহ হাদীছের মাপকাঠি হচ্ছে তার সনদে পাঁচটি বিষয় বিদ্যমান থাকা : (১) মুত্তাছিল সনদ হওয়া (২) রাবী ন্যায়পরায়ণ হওয়া (৩) রাবী পূর্ণ সংরক্ষণকারী হওয়া (৪) شاذ না হওয়া (৫) ত্রুটিমুক্ত হওয়া।

(১) মুত্তাছিল সনদ হওয়া :

معناه أن كل راو من رواته قد أخذه مباشرة عمن فوقه من أول السند إلى منتهاه-

‘এর অর্থ হ’ল- হাদীছের প্রত্যেক রাবী তার ঊর্ধ্বতন রাবী থেকে সরাসরি হাদীছ বর্ণনা করেছেন। আর এটা সনদের শুরু থেকে শেষ পর্যন্ত অব্যাহত থাকবে’।

(২) রাবীর ন্যায়পরায়ণতা :

أي أن كل راو من رواته اتصف بكونه مسلماً بالغاً عاقلاً غير فاسق وغير مخروم المروءة-

অর্থাৎ ‘হাদীছের সনদের প্রত্যেক রাবী মুসলিম, প্রাপ্ত বয়স্ক, জ্ঞানী, ফাসিক্ব নয় এবং মানবিকতা বিবর্জিত নয়, এসবগুণে গুণান্বিত হওয়া’।

(৩) রাবী পূর্ণ সংরক্ষণকারী হওয়া :

أي أن كل راو من رواته كان تام الضبط، أما ضبط صدر أو ضبط كتاب-

অর্থাৎ ‘হাদীছের প্রত্যেক রাবীকে পরিপূর্ণরূপে সংরক্ষণশীল হ’তে হবে। বক্ষে সংরক্ষণ হোক অথবা গ্রন্থে সংরক্ষণ হোক’।

(৪) شاذ না হওয়া :

أي أن لا يكون الحديث شاذاً، والشذوذ هو مخالفة الثقة لمن هو أوثق منه-

অর্থাৎ হাদীছটি شاذ হ’তে পারবে না। আর شاذ হ’ল ثقة বা নির্ভরযোগ্য বর্ণনাকারীর হাদীছ তার চেয়েও অধিক নির্ভরযোগ্য বর্ণনাকারীর হাদীছের বিপরীত হওয়া।

(৫) ত্রুটিমুক্ত হওয়া :

أي أن لا يكون الحديث معلولا، والعلة سبب غامض خفي يقدح في صحة الحديث، مع أن الظاهر السلامة منه-

অর্থাৎ ‘হাদীছটি ত্রুটিযুক্ত না হওয়া। আর ত্রুটি হ’ল এমন সূক্ষ্ম দোষ, যা হাদীছের বিশুদ্ধতার ক্ষেত্রে বিঘ্ন সৃষ্টি করে, বাহ্যিক দৃষ্টিতে ঠিক থাকার পরেও’।[2]

প্রশ্ন :عَلَيْكُمْ بِسُنَّتِىْ وَسُنَّةِ الْخُلَفَاءِ الرَّاشِدِيْنَ الْمَهْدِيِّيْنَ تَمَسَّكُوْا بِهَا وَعَضُّوْا عَلَيْهَا بِالنَّوَاجِذِ হাদীছটি কি ছহীহ?

উত্তর : প্রশ্নে উলি­খিত হাদীছটি ছহীহ। ইমাম তিরমিযী (রহঃ) হাদীছটি বর্ণনা শেষে মন্তব্য করেছেন, هذا حديث حسن صحيح ‘এই হাদীছটি হাসান ছহীহ’।[3]

শু‘আইব আরনাউত্ব বলেন,حديث صحيح ورجاله ثقات ‘এ হাদীছ ছহীহ এবং এর বর্ণনাকারীগণ নির্ভরযোগ্য।[4]

আল-হারুবী বলেন, وهذا من أجود حديث فى أهل الشام ‘এটা সিরিয়াবাসীর উত্তম হাদীছের অন্যতম’। আল-বায্যার বলেন, حديث ثابت صحيح ‘এটা প্রমাণিত ছহীহ হাদীছ’। ইবনু আব্দিল বার্র বলেন, حديث ثابت ‘এটা প্রমাণিত হাদীছ’।[5] হাকিম নিসাপুরী (রহঃ) বলেন, صحيح ليس له علة ‘হাদীছ ছহীহ, এর কোন ত্রুটি নেই।[6] যিয়া আল-মাকদেসী একে ছহীহ বলেছেন।[7] আল­ামা নাছিরুদ্দীন আলবানীও একে ছহীহ বলেছেন।[8]

(চলবে)


[1]. অধ্যাপক ড. মাহমুদ আত-ত্বাহান, তাইসীরু মুছত্বালাহিল হাদীছ (বৈরূত : দারুল কুতুবিল ইলমিয়াহ, তাবি), পৃঃ ২১।

[2]. ঐ, পৃঃ ২১।

[3]. তিরমিযী হা/২৬৭৬ ‘ইলম’ অধ্যায়, ‘সুন্নাতকে গ্রহণ ও বিদ‘আতকে পরিহার করা’ অনুচ্ছেদ ২/৯৬ পৃঃ।

[4]. মুসনাদে আহমাদ হা/১৭১৮৪-এর আলোচনা দ্রঃ, ৪/১২৬।

[5]. আলবানী, ইরওয়াউল গালীল, ৮/১০৭।

[6]. ঐ; মুসনাদে আহমাদ হা/১৭১৪৪-এর আলোচনা দ্রঃ, ২৮/৩৭৩, টীকা-২।

[7]. ইত্তেবাউস সুন্নান ওয়া ইজতিনাবুল বিদ‘ ১/৭৯।

[8]. আবু দাউদ হা/৪৬০৭; মিশকাত হা/১৬৫; ছহীহাহ হা/৯৩৭, ৩০০৭।





বিষয়সমূহ: সংগঠন
প্রসঙ্গ : সারা বিশ্বে একই দিনে ছিয়াম ও ঈদ - ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব
উলুল আমর-এর সঠিক ব্যাখ্যা - কামারুযযামান বিন আব্দুল বারী
ইছলামী জামাআত-বনাম আহলেহাদীছ আন্দোলন - মোহাম্মদ আব্দুল্লাহেল কাফী আল-কোরায়শী
কা‘বাগৃহের নীচে কবরস্থান! সংশয় নিরসন - মুহাম্মাদ শরীফুল ইসলাম মাদানী
আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের পরিচয় - কামারুযযামান বিন আব্দুল বারী
প্রতারণা হ’তে সাবধান থাকুন!
পীরতন্ত্র : সংশয় নিরসন - মুহাম্মাদ শরীফুল ইসলাম মাদানী
ছাহাবায়ে কেরাম কি আমাদের আদর্শ হওয়ার যোগ্যতা রাখেন? (২য় কিস্তি) - কামারুযযামান বিন আব্দুল বারী
জামা‘আত ও বায়‘আত সম্পর্কিত সংশয়সমূহ পর্যালোচনা - আত-তাহরীক ডেস্ক
মক্কা-মদীনার বাইরে আলেম নেই? - আহমাদুল্লাহ - সৈয়দপুর, নীলফামারী
গোপালপুরের নব আহলেহাদীছদের উপর নির্যাতিত - জামীলুর রহমান - কোরপাই, বুড়িচং, কুমিল্লা
মাযহাবের পরিচয় (৪র্থ কিস্তি) - কামারুযযামান বিন আব্দুল বারী
আরও
আরও
.