উত্তর : মসজিদের ভিতর জানাযার ছালাত আদায় করা যাবে। আয়েশা (রাঃ) ও অন্যান্য উম্মাহাতুল মুমিনীন মসজিদে নববীর মধ্যে সা‘দ বিন আবু ওয়াকক্বাছ (রাঃ)-এর লাশ আনিয়ে নিজেরা জানাযা পড়েছিলেন (মুসলিম হা/৯৭৩, মিশকাত হা/১৬৫৬; ফিক্বহুস সুন্নাহ ১/১৮২)। কিছু লো
উত্তর : উক্ত পদ্ধতি সুন্নাহসম্মত হয়নি। বরং ঋতুবতী অথবা অপবিত্র ব্যক্তি মারা গেলে তার জন্য শুধু একবার গোসলই যথেষ্ট হবে (বাহূতী, কাশ্শাফুল ক্বেনা‘ ২/৮৭)। যেমন হানযালা (রাঃ) ওহোদের যুদ্ধে নাপাক অবস্থায় শহীদ হ’লে ফেরেশতাগণ তাঁকে একবারই গোসল দেন
উত্তর : পানিতে বরই পাতা ব্যবহার করা মুস্তাহাব। কারণ পবিত্রতা অর্জনের ক্ষেত্রে এটা পরিপূর্ণ (বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১৩/১১৩; ওছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৭/৪৭৩)। রাসূল (ছাঃ) তার মৃত কন্যার গোসল দানের নির্দেশনা দিয়ে বলেন, ‘তোমরা তিনবার, পাঁচবার,
উত্তর : সাধারণভাবে যেকোন গুনাহগার মুসলিমের মাগফিরাতের জন্য দো‘আ করা যাবে (নাসাঈ হা/১৯৬৪; নববী শরহ মুসলিম ৭/৪৮)। তবে কেউ যদি এমন স্পষ্ট শিরকে লিপ্ত হয় যা ইসলাম থেকে বের করে দেয় তাহ’লে তার জন্য ক্ষমা প্রার্থনা করা যাবে না। আল্লাহ বলেন, ‘নবী ও
উত্তর : কেউ মারা গেলে পরিবারের জন্য রান্না বন্ধ রাখা আবশ্যক নয়। তবে প্রতিবেশীদের উচিৎ শোকাহত পরিবারের প্রতি দয়া প্রদর্শন করে অন্তত তিন দিন পর্যন্ত খাবার সরবরাহ করা। জা‘ফর বিন আবী তালিব মু‘তার যুদ্ধে শহীদ হ’লে রাসূল (ছাঃ) তার পরিবারের জন্য খাবার
উত্তর : এরূপ কবীরা গোনাহ সমূহের মধ্যে রয়েছে। যেমন- (১) গণীমতের মাল আত্মসাৎকারী (আবুদাউদ হা/২৭১০; মিশকাত হা/৪০১১)। (২) আত্মহত্যাকারী (মুসলিম হা/৯৭৮)। (৩) ঋণগ্রস্ত ব্যক্তি (বুখারী হা/২২৯৫; মিশকাত হা/২৯০৯)। (৪) ছালাত পরিত্যাগকারী, (৫
প্রশ্নকারী : আব্দুল মান্নান, গোবিন্দগঞ্জ, গাইবান্ধা।উত্তর : পারবে। কেউ মারা গেলে এবং তার জানাযায় অংশগ্রহণ করতে না পারলে তার কবরকে সামনে রেখে একাকী বা জামা‘আতের সাথে মাইয়েতের জন্য যে কোন দিন জানাযার ছালাত আদায় করা যাবে। রাসূল (ছাঃ) ও তাঁর ছা
উত্তর : মহিলারা পৃথকভাবে পর্দা বজায় রেখে ইমামের সাথে বা পৃথকভাবে জানাযার ছালাত আদায় করতে পারবে। আয়েশা (রাঃ) ও অন্যান্য উম্মাহাতুল মুমিনীন মসজিদে নববীর মধ্যে সা‘দ বিন আবু ওয়াকক্বাছ (রাঃ)-এর লাশ আনিয়ে নিজেরা জানাযা পড়েছিলেন (মুসলিম হা/৯৭৩, মি
উত্তর : বিকল্প না থাকলে তাদের মসজিদে জামা‘আতের সাথে ছালাত আদায় করবে। কেননা আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের আক্বীদা হ’ল, আহলে ক্বিবলার পিছনে ছালাত আদায় করা জায়েয (ইবনু তায়মিয়াহ, মাজমূঊল ফাতাওয়া ২৩/৩৫৩; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৭/৩৮২-৮৩; বিন বায, মা
উত্তর : ছালাত পূর্ণ করবে। ইমামের সাথে যে অংশ পাবে সেগুলো তার জন্য প্রথম অংশ হবে (বুখারী হা/৬৩৫; মিশকাত হা/৬৮৬)। আর এজন্য সে প্রথম তাকবীরের সূরা ফাতিহা ও তার সাথে অন্য সূরা মিলাবে অতঃপর দরূদ ও জানাযার দো‘আ পাঠ করবে এবং লাশ উঠানোর পূর্বেই ছাল
উত্তর : বিসমিল্লাহসহ সূরা কাফিরূন, নাছর, নাস, ফালাক্ব ও ইখলাছ পাঠ করলে সফরকালীন বিশেষ ফযীলত পাওয়া যায় মর্মে বর্ণিত হাদীছটি যঈফ ও মুনকার (আলবানী, যঈফাহ হা/৬৯৬৩; যঈফুল জামে‘ হা/৮৮)। অতএব এটি আমলযোগ্য নয়।প্রশ্নকারী : আব্দুল্লাহদক্ষিণ কোরি
উত্তর : স্বামী তার মৃত স্ত্রীকে বা স্ত্রী তার মৃত স্বামীকে গোসল দিতে পারেন যদি তাদের ধৈর্য থাকে (নববী, আল-মাজমূ‘ ৫/১১৪ ও ১২২; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১৩/১০৯)। রাসূল (ছাঃ) স্বীয় স্ত্রী আয়েশা (রাঃ)-কে বলেছিলেন, ‘যদি আমার পূর্বে তুমি মারা যাও,
উত্তর : জানাযার ছালাতে প্রথম কাতারে জায়গা থাকা সত্ত্বেও অতিরিক্ত কাতার করানোতে কল্যাণ রয়েছে। রাসূল (ছাঃ) বলেন, কোন মুসলিমের মৃত্যু ঘটলে তিন সারি বিশিষ্ট জামা‘আত দ্বারা জানাযার ছালাত আদায় সম্পন্ন করা গেলে আল্লাহ তা‘আলা তার জন্য (জান্নাত ও মাগফিরা
উত্তর : জানাযার ছালাতে তৃতীয় তাকবীরের পর মাইয়েতের জন্য খাছ দো‘আ পাঠের সময় পিতা-মাতার জন্য উক্ত দো‘আ পাঠ করা যায় (ইবনু কুদামাহ, মুগনী ২/৩৬৫; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ১৩/১৪৭; আশ-শারহুল মুমতে‘ ৫/১৬৩)।প্রশ্নকারী : ক্বামারুয্যামান, সাঘাটা, গ
উত্তর : কেউ মারা গেলে এবং তার জানাযায় অংশগ্রহণ করতে না পারলে তার কবরকে সামনে রেখে একাকী বা জামা‘আতের সাথে মাইয়েতের জন্য যে কোন দিন জানাযার ছালাত আদায় করা যাবে। রাসূল (ছাঃ) ও তাঁর ছাহাবীগণ একাধিক কবরের উপর জানাযার ছালাত আদায় করেছেন (বুখারী হ
উত্তর : সুন্নাত হ’ল প্রতিবেশী ও আত্মীয়-স্বজনরা মাইয়েতের পরিবারের জন্য খাবারের ব্যবস্থা করবে। জা‘ফর বিন আবু তালিব (রাঃ) মুতার যুদ্ধে শহীদ হ’লে রাসূল (ছাঃ) তার পরিবারের খাবারের ব্যবস্থা করার জন্য প্রতিবেশীদের নির্দেশ দেন (আবুদাউদ হা/৩১৩২; ইবনু মাজাহ হা
উত্তর : প্রয়োজনে একাধিক স্থানে জানাযায় বাধা নেই (মুত্তাফাক আলাইহ, মিশকাত হা/১৬৫৮; ইবনু কাছীর, আল-বিদায়াহ ৫/২৬৬-৬৭; আর-রাহীকুল মাখতুম, পৃ. ৪৭১)। তবে বর্তমানে জনপ্রিয় মানুষদের লাশ জানাযার উদ্দেশ্যে বহু স্থানে নিয়ে যাওয়া হয়, যা ঠিক নয়। কেননা তা রাসূ
উত্তর : জানাযার ছালাতেও যথারীতি পায়ে পা ও কাঁধে কাঁধ মিলাতে হয়। এক্ষেত্রে জানাযার ছালাত ও সাধারণ ছালাতের মধ্যে কোন পার্থক্য নেই (মুগনী ২/১৮৫, ২/৩৬৮; উছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৩/২২-২৩, ১৭/১০)।প্রশ্নকারী : আফযাল হোসাইন, বিরল,
উত্তর : জানাযার ছালাতে ক্বিরাআত ও দো‘আ নীরবে বা সরবে অনুচ্চ স্বরে দু’ভাবেই পড়া জায়েয। উভয়টিই রাসূল (ছাঃ) থেকে বর্ণিত (দ্র.‘আওনুল মা‘বূদ হা/৩২০২-এর আলোচনা; ছালাতুর রাসূল (ছাঃ) ২১৬ পৃ.)। যেমন আবু উমামা বাহেলী (রাঃ) বলেন, জানাযার ছালাতে সুন্নাত হ’ল প্
উত্তর : পিতা-মাতার অছিয়ত দু’ধরনের হ’তে পারে। সম্পদ সম্পর্কিত এবং সম্পদ বহির্ভূত। সম্পদ সম্পর্কিত অছিয়ত যদি এক-তৃতীয়াংশের কম হয় তাহ’লে তা পালন করা আবশ্যক (নিসা ৪/১১)। আর সম্পদ বহির্ভুত অছিয়ত যা পালন করা মুস্তাহাব। এক্ষণে ছেলে জানাযার ছালাত পড়া
উত্তর : কাফের বা অমুসলিম দুনিয়াতে কোন সৎকর্ম করলে এর প্রতিদান দুনিয়াতেই পাবে, পরকালে নয়। আল্লাহ তা‘আলা বলেন, ‘নিশ্চয়ই যারা অবিশ্বাসী হয়েছে এবং অবিশ্বাসী অবস্থায় মৃত্যুবরণ করেছে, তাদের কারু কাছ থেকে যমীন ভর্তি স্বর্ণও গ্রহণ করা হবে না, যদি তার
উত্তরঃ একথা ঠিক নয়। মৃতব্যক্তিকে গোসল করানোর নিয়ম হচ্ছে ওযূ করানো পর গোসল দেয়া (বুখারী, মুসলিম, মিশকাত হা/১৬৩৪)। কাজেই গোসলের পূর্বে ওযূ ছাড়া অন্য কিছুই করা উচিত নয়।
উত্তরঃ ওমর, ইবনু ওমর, আনাস ও অন্যান্য ছাহাবী থেকে ছহীহ মওকূফ সূত্রে হাত উঠানোর প্রমাণ পাওয়া যায় (মির‘আত ৫/৫৩-৫৪; ইরওয়াউল গালীল ৩/১১৩)।
উত্তরঃ কোন অমুসলিমকে দাফন করার কেউ না থাকলে মুসলিমগণ তাকে দাফন করতে পারে। আলী (রাঃ) নবী করীম (ছাঃ)-কে বলেন, আপনার পথভ্রষ্ট চাচা মারা গেছেন। নবী করীম (ছাঃ) বললেন, ‘তুমি তাকে নিয়ে গিয়ে মাটিতে ঢেকে দাও’ (আবুদাঊদ, নাসাঈ, ইরওয়া হা/৭১৭)। তবে মুসলিম
উত্তরঃ মোবাইলে সংবাদ দেয়া যাবে। তবে মাইকে প্রচার করা যাবে না। কারণ মাইক ও মোবাইলে সংবাদ প্রচার এক নয়। মাইকের মাধ্যমে সকল জনতার কাছে শোক সংবাদ প্রকাশ করা হয়। এটা ‘নাঈ’ অর্থাৎ বিলাপ হিসাবে গণ্য হবে। হাদীছে শোক সংবাদ প্রচার করতে নিষেধ করা হয়েছে
উত্তরঃ মাইয়েতকে যেমন তার ডান দিক থেকে ওযূ ও গোসল করানো হয় তেমনি তার ডান দিকের কাপড়ই আগে উত্তোলন করতে হবে (বুখারী হা/১২৫৪; মিশকাত হা/১৬৩৪)। এখানে বিষয়টি যিনি পরিধান করাচ্ছেন তার ডান বা বামের সাথে সম্পৃক্ত নয়। তবে তিনি তার ডান হাত দিয়ে শুরু করবেন।
উত্তরঃ যে কোন ছালাতের জন্য ওযূ করার পর ওযূ নষ্ট না হওয়া পর্যন্ত অন্য ছালাত আদায় করা যাবে। আনাস (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) প্রত্যেক ছালাতের জন্য ওযূ করতেন। আমাদের কারো ওযূ নষ্ট না হওয়া পর্যন্ত একই ওযূতে বার বার ছালাত আদায় করতেন (দারেমী, মিশ
উত্তর : উচ্চৈঃস্বরে (সর্বত্র মাইকে) মৃত ব্যক্তির শোক সংবাদ প্রচার করা জায়েয নয় (তিরমিযী হা/৯৯৫, ইবনু মাজাহ হা/১৪৭৬)। তবে নিকটাত্মীয়, পরিচিত জন ও মুসলিমদের নিকটে সাধারণভাবে (ফোন ও মোবাইলের মাধ্যমে) মৃত্যু সংবাদ জানানো যাবে। হাবশার বাদশাহ নাজ
উত্তর : জানাযার ছালাতে ক্বিরাআত ও দো‘আ সরবে ও নীরবে দু’ভাবেই পড়া যায় (বুখারী, মুসলিম, মিশকাত হা/১৬৫৪-৫৫, নাসাঈ হা/১৯৮৯, ১৯৯১)।
উত্তর : এগুলো সবই বিদ‘আতী প্রথা। এতে মৃত ব্যক্তির কোন উপকার হয় না। মীলাদ মাহফিল ও চল্লিশা পালন সম্পূর্ণরূপে শরী‘আত বিরোধী কর্ম। যা থেকে বিরত থাকা আবশ্যক।
উত্তর : আছারটি ছহীহ ও গ্রহণযোগ্য (বুখারী হা/১৩২২-এর পূর্বের আলোচনা দ্র: ‘জানাযা’ অধ্যায়অনুচ্ছেদ৫৬)।উল্লেখ্য, আছারটি মওকূফ হিসাবে ছহীহ। আর মারফূ হিসাবে যঈফ। তাই ইমাম বুখারী মওকূফ হিসাবে বর্ণনা করেছেন। শায়খ বিন বায বলেন, وهى مقب
উত্তর : কোন মুসলিম ব্যক্তির জানাযা না হ’লে তার জন্য গায়েবানা জানাযা পড়া যাবে। অনুরূপ অমুসলিম দেশে কোন ব্যক্তি মারা গেলে তার জানাযা না হ’লে ঐ ব্যক্তির গায়েবানা জানাযা করা যাবে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৬৫২)। কিন্তু যার জানাযা হয়
উত্তর : কান্নার শব্দ, জীবনের প্রমাণ পাওয়া বা হাঁচি না দিলে জানাযা পড়া যাবে না। রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ‘যখন ভূমিষ্ট নবজাতক চিৎকার করবে, তখন তার উপর জানাযা পড়া হবে এবং সে ওয়ারিছ হবে’ (তিরমিযী, হা/১০৪; ইবনু মাজাহ হা/১৫০৮; মিশকাত হা/৩০৫০ ‘ফারায়েয
উত্তর : ইমাম ভুল করে ছালাত শেষ করলে তার জন্য আর কিছু করণীয় নেই। কারণ জানাযার ছালাতে কোন লোকমা নেই (ফিক্বহুস সুন্নাহ ১/২০৭ পৃঃ)। তাই ইমাম-মুক্তাদী কেউ দায়ী হবেন না।
উত্তর : জানাযার ছালাতের তাকবীর সমূহে হাত উঠানো যায়। কারণ মারফূ‘ হাদীছ রাসূল (ছাঃ) থেকে না পাওয়া গেলেও ছহীহ সূত্রে মাওকূফ হাদীছ বর্ণিত হয়েছে। যেমন আনাস (রাঃ) জানাযার প্রত্যেক তাকবীরে হাত তুলতেন (যাদুল মা‘আদ ১/৪৯২ পৃঃ)।
উত্তর : ঈদ ও জুম‘আর ছালাতের এক রাক‘আত ছুটে গেলে পরের রাক‘আত পড়ে নিতে হবে। তবে দুই রাক‘আতই যদি ছুটে যায় তাহলে চার রাক‘আত পড়তে হবে (বায়হাক্বী, মুছান্নাফ ইবনে আবী শায়বা, ইরওয়াউল গালীল ৩/৮১ ও ৮২ পৃঃ)। জানাযার তাকবীর ছুটে গেলে আদায় করতে হবে না; বরং ইমামের
উত্তর : মৃত ব্যক্তি উল্লিখিত কাজগুলি শুনতে বা বুঝতে পারে না। আল্লাহ বলেন, ‘তুমি কোন মৃতকে শুনাতে পারো না’ (নামল ৮০, ফাতির ১২২)। মৃত্যুর পরে মানুষ বরযাখী জগতে চলে যায়। ‘যার ও দুনিয়ার মাঝে পর্দা পড়ে যায় ক্বিয়ামত পর্যন্ত’ (মুমিনূন ১০০)। অতএব দুনিয়াবী কি
উত্তর : সুন্নাতী তরীকায় গোসল করাতে সক্ষম এমন নিকটাত্মীয় মুর্দাকে গোসল করাবেন। নিকটাত্মীয়দের মধ্যে এমন কেউ না থাকলে অন্য কেউ করাবেন। পুরুষ মাইয়েতকে পুরুষ এবং মহিলা মাইয়েতকে মহিলা গোসল করাবেন। তবে শিশুকে মহিলারাও গোসল করাতে পারবেন (ফিক্বহুস সুন
উত্তর : একজন মৃত ব্যক্তির জানাযার ছালাত একাধিকবার পড়া যায়। রাসূলুল্লাহ (ছাঃ)-এর জানাযার ছালাত একাধিক বার হয়েছিল (আর-রাহীকুল মাখতুম, পৃঃ ৪৭১)। অনুরূপভাবে একই ব্যক্তির জানাযায় একজন একাধিকবারও শরীক হ’তে পারে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৬৫৮, ৫৯; মির‘আ
উত্তর : জানাযার ছালাতে সূরা ফাতেহার পর অন্য সূরা পড়া হয় না একথা ঠিক নয়। বরং সূরা ফাতেহার পর অন্য সূরা পড়া ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত (বুখারী ১/১৭৮ হা/১৩৩৫; নাসাঈ হা/১৯৮৬, ১৯৮৯; ছালাতুর রাসূল ৩য় সংস্করণ, পৃঃ ১৮০)।
উত্তর : মহিলা ও পুরুষের কাফনের কাপড় তিনটিই যথেষ্ট (বুখারী হা/১২৬৪; মুসলিম হা/৯৪১; মিশকাত হা/১৬৩৫; উছায়মীন, আশ-শারহুল মুমতি‘ ৫/২২৪; দ্র. ছালাতুর রাসূল ২২৭ পৃ.)। মহিলাদের পাঁচ কাপড়ে কাফন দেওয়ার হাদীছ যঈফ (যঈফাহ হা/৫৮৪৪)।প্রশ্নকারী : নাম প্রকাশে অন
উত্তর : অন্যান্য ছালাতের ন্যায় জানাযার ছালাতেও কাতার হওয়া যরূরী (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১৬৫২, ৫৭, ৫৮)। উভয় ছালাতে কাতারের হুকুমে কোন পার্থক্যের উল্লেখ নেই। পরিচ্ছন্ন জুতা বা স্যান্ডেল পরে ফরয ছালাত আদায় করা যেমন জায়েয, তেমনিভাবে জানায
উত্তর : মুসলিম প্রমাণিত না হ’লে তার জানাযা করা যাবে না। এমন লাশকে বিনা জানাযায় স্বাভাবিকভাবে দাফন করতে হবে। হযরত আলী তাঁর পিতা আবু তালেবকে তার মৃত্যুর পর রাসূল (ছাঃ)-এর হুকুমে এভাবেই দাফন করেছিলেন (আবুদাঊদ হা/৩২১৪)।
উত্তর : মৃতের পরিবারের পক্ষ থেকে এদেরকে বিশেষভাবে কিংবা পারিশ্রমিক হিসাবে খাওয়ানো সমীচীন নয়। কারণ যারা উপরোক্ত কাজগুলো করে তারা ছওয়াবের আশায় করে। তবে প্রতিবেশীরা খাওয়াতে পারে (তিরমিযী হা/৯৯৮; ছহীহুল জামে‘ হা/১০১৫; মিশকাত হা/১৭৩৯)। উল্লেখ্য যে
উত্তর : যেকোন মুসলিম আহলে ক্বিবলার জানাযা পড়তে হবে (ইবনু মাজাহ ‘আহলে ক্বিবলার জানাযা পড়া’ অনুচ্ছেদ)। আত্মহত্যাকারীর জানাযা রাসূল (ছাঃ) পড়েননি (মুসলিম হা/৯৭৮, পৃঃ ৩০)। অতএব মসজিদের ইমাম বা বুযর্গ আলেম তার জানাযায় শরীক হবেন না। অন্যেরা ছালাত পড়াবেন (না
উত্তর : আত্মহত্যাকারীর জানাযা করা যায়। তবে বুযর্গ আলেম ও মসজিদের ইমাম অংশ গ্রহণ করতে পারবেন না (যাদুল মা‘আদ ১/৪৯৬)। কারণ এমন ব্যক্তির জানাযা নবী করীম (ছাঃ) নিজে পড়েননি। অন্যকে পড়তে বলেছেন (আবুদাঊদ হা/৩১৮৭; তিরমিযী হা/১০৬৮)।
উত্তর : কোন অপরিচিত নারী রাস্তায় মারা গেলে তার কপালে তিলক বা হাতে শঙ্খ কিংবা পোষাকে আলামত খুঁজতে হবে। যদি তাতে কিছু বুঝা না যায়, তাহ’লে এলাকার ভিত্তিতে তার পরিচয় নির্ণীত হবে। যদি মুসলিম এলাকায় মারা যায় তাহ’লে মুসলিম হিসাবে কাফন-দাফন হবে। আর ক
উত্তর : যাবে (মুছান্নাফ ইবনু আবী শায়বা, ইরওয়া হা/৭৩৪, ৩/১৮১)।
উত্তর : জানাযার বিধান কত হিজরীতে জারি হয়েছে তার স্পষ্ট কোন দলীল পাওয়া যায় না। তবে তা মদীনায় ছালাতের বিধান জারি হওয়ার পর চালু হয়। ইবনু হাজার হাইতামী বলেন, খাদীজা (রাঃ)-এর মৃত্যুর সময় জানাযার ছালাতের বিধান জারি ছিল না। কেননা এর বিধান মদীনায় হিজ
উত্তর : মৃতকে গোসল দেওয়া ওয়াজিব। এক্ষণে গোসল দেওয়ার সময় হাত দ্বারা স্পর্শ করার কারণে শরীর ঝলসানো চামড়া খসে যাওয়ার সম্ভাবনা থাকলে কেবল মাইয়েতের দেহে পানি ঢেলে দেবে। এতেও ক্ষতির সম্ভাবনা থাকলে তায়াম্মুম করাবে (নববী, আল-মাজমূ‘ ৫/১৭৮; হায়তামী, তোহফ