পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ ।৬. কেবল সনদের ভিত্তিতে হুকুম প্রদান :শু‘আইব আরনাঊত্ব সহ সমসাময়িক কিছু বিদ্বান আলবানীর ব্যাপারে উক্ত অভিযোগ পেশ করেছেন। শু‘আইব আরনাঊত্ব আলবানীর বিরুদ্ধে শায ও ইল্লতের প্রতি গভীরভাবে
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ ।আলবানী (রহঃ) কর্তৃক ছহীহ মুসলিমে সংকলিত হাদীছের সমালোচনা :(১) قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم : لاَ يَشْرَبَنَّ أَحَدٌ مِنْكُمْ قَائِمًا فَمَنْ نَسِىَ فَلْيَسْتَقِئْ রাসূল (ছাঃ) বলেন, ‘তোমাদের
পর্ব ১ । পর্ব ২ । ৪. আলবানী (রহঃ) ছহীহুল বুখারী ও মুসলিমে সংকলিত কিছু হাদীছের সমালোচনা করেছেন :আলবানী (রহঃ)-এর বিরুদ্ধে আরোপিত অভিযোগসমূহের মধ্যে অন্যতম মৌলিক অভিযোগ হ’ল, তিনি ছহীহ বুখারী ও মুসলিমের আপাদমস্তক বিশুদ্ধতার ব্যাপারে বিদ্বানদের ঐক্যমতকে অ
সিদ্ধান্ত পরিবর্তনের কারণসমূহ(ক) ভুল হওয়া মানুষের স্বভাবজাত :মানব জাতিকে ভুল এবং বিস্মৃতির উপরে সৃষ্টি করা হয়েছে। সুতরাং ভুল হওয়া মানুষের স্বভাবজাত। পবিত্র কুরআনে সত্য প্রকাশিত হওয়ার পর মিথ্যার উপর যিদ করতে নিষেধ করা হয়েছে। রাসূল (ছাঃ) বলেন, ‘প্রত্যে
ভূমিকা :মানবীয় কর্ম যতই উন্নত হৌক না কেন, রচয়িতা যতই সতর্ক হৌন না কেন সেখানে ভুলভ্রান্তি কিছু থাকবে এটাই মানবীয় ফিতরাতের অন্তর্ভুক্ত। মানুষের এই সৃষ্টিগত অক্ষমতার দিকে ইঙ্গিত করে ইমাম শাফেঈ (রহঃ) বলেছেন, أبى الله ان يصح إلا كتابه ‘আল্লাহ তা‘আলা স্বীয়
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭ । পর্ব 8 । পর্ব ৯ ।১৫. হাদীছের অন্তর্নিহিত ফিক্বহ সম্পর্কে আলোকপাত :শায়খ আলবানী স্বীয় গবেষণাকর্ম কেবল হাদীছ তাখরীজের মধ্যেই সীমাবদ্ধ রাখেননি বরং হাদী
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭ । পর্ব 8 ।৯. ব্যাপক ভিত্তিক গবেষণা :তাখরীজের ক্ষেত্রে আলবানীর অনন্য কৃতিত্ব হ’ল বিপুল পরিমাণ হাদীছের উপর বিস্তারিত তথ্যভিত্তিক গবেষণা। যুগে যুগে যেসব মুহা
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭ । হাদীছের বিশুদ্ধতা নিরূপণে শায়খ আলবানীর অবদানহাদীছের বিশুদ্ধতা নিরূপণে মুহাম্মাদ নাছিরুদ্দীন আলবানী (রহ.) গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। আধুনিক যুগে তিনি হা
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ ।বিধি-বিধান সংশ্লিষ্ট রচনাবলী১. ছিফাতু ছালাতিন্নবী (ছাঃ) : এটি ছালাতের উপর বিশুদ্ধ হাদীছ ভিত্তিক রচিত বহুল প্রচারিত একটি গ্রন্থ। গ্রন্থটি তিনটি সংস্করণে প্রকাশিত হয়। প্রথমটি
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ ।তাহক্বীক্ব ও তাখরীজ বিষয়ক রচনাবলী৪. ছহীহ ও যঈফ আদাবুল মুফরাদ : ইমাম বুখারী (রহঃ) সংকলিত আল-আদাবুল মুফরাদ থেকে যঈফ হাদীছগুলো[1] বাদ দিয়ে কেবল ছহীহগুলো নিয়ে তিনি উক্ত সংকলনটি রচনা করেন। অত
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ ।বিদ্বানদের নিকটে শায়খ আলবানীর গ্রহণযোগ্যতা :ইলমে হাদীছের ময়দানে শায়খ আলবানী (রহঃ) যে অবদান রেখেছেন, সমকালীন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুহাদ্দিছ, ফক্বীহ ও অন্যান্য বিদ্বানগণ একবাক্যে তার স্বীকৃতি দিয়েছ
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ ।চরিত্র-মাধুর্য :শায়খ আলবানী ছিলেন বিনয়ী, পরহেযগার, সচ্চরিত্রবান, সহনশীল ও প্রশস্ত হৃদয়ের অধিকারী। যুগশ্রেষ্ঠ মুহাদ্দিছ হওয়া সত্বেও জীবনের শেষদিন পর্যন্ত তিনি নিজেকে একজন ‘তালিবুল ইলম’ হিসাবেই গণ্য করতেন। ছোট-বড়, শি
পর্ব ১ । পর্ব ২ ।আম্মানে হিজরত :নানাবিধ নির্যাতন-নিপীড়নের মুখোমুখি হওয়ার পর ১৪০০ হিজরীর ১লা রামাযানে তিনি সপরিবারে দামেশক হ’তে জর্দানের রাজধানী আম্মানে হিজরত করেন এবং সেখানে স্থায়ীভাবে বসবাসের জন্য একখন্ড জমি ক্রয় করে গৃহ নির্মাণ শুরু করেন। নির্
পর্ব ১ ।কর্মজীবন :শায়খ আলবানীর পিতা নূহ নাজাতী সিরিয়ার বিশিষ্ট আলেম হওয়া সত্ত্বেও শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি জীবিকা নির্বাহের জন্য ঘড়ি মেরামত করতেন। তাই স্বীয় রীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষাকালেই তিনি দ্বীন শিক্ষার সাথে সাথে জীবিকা অর্জনের জন্য আলবানীক
ভূমিকা :বিংশ শতাব্দীতে যে সকল মুহাদ্দিছ ইলমে হাদীছের ময়দানে অবদান রেখেছেন, তাঁদের মধ্যে পথিকৃতের ভূমিকা পালন করেছেন মুহাম্মাদ নাছিরুদ্দীন আলবানী (রহঃ)। যাঁর অনন্য সাধারণ অবদানের ফলে সারা বিশ্বে ছহীহ হাদীছ অনুসরণের গুরুত্ব এবং হাদীছ যাচাই-বাছাইয়ের প্র
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব 8। পর্ব ৯।রচনাবলী :মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী লেখাপড়া শেষ করার পর দ্রুতই লেখনী জগতে পদার্পণ করেন এবং ১৮৯৫ সালে ‘ত
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । রাজনীতি ও অমৃতসরী :মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী যখন তাঁর দ্বীনী দায়িত্বসমূহ পা
ভূমিকা :ড. মুক্তাদা হাসান আযহারী ভারতের একজন খ্যাতিমান আহলেহাদীছ আলেম, লেখক, গবেষক এবং জামে‘আ সালাফিয়ার সাবেক রেক্টর। ইমাম মুহাম্মাদ বিন সঊদ ইসলামিক ইউনিভার্সিটির অধ্যাপক ড. আব্দুর রহমান ফিরিওয়াঈ বলেন,أحد العلماء المبرزين فى الأوساط العلمية بنشاطه ال
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।ভূমিকা :নির্লোভ, নিরহংকার ও অত্যন্ত সাদাসিধে জীবন যাপনে অভ্যস্ত ওবায়দুল্লাহ মুবারকপুরী (রহঃ) ভারতীয় উপমহাদেশের জ্ঞানাকাশের এক দেদীপ্যমান নক্ষত্র। তিনি ছিলেন অত্যন্ত বড় মাপের আহলেহাদীছ
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।শিক্ষকতা :ওবায়দুল্লাহ মুবারকপুরী (রহঃ) মাত্র ১৮ বছর বয়সে ১৩৪৫ হিঃ/১৯২৭ খৃষ্টাব্দে দারুল হাদীছ রহমানিয়া, দিল্লী ফারেগ হয়ে সে বছরই সেখানে শিক্ষকতায় নিয়োজিত
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।সঊদী আরব গমন :মাওলানা আহমাদ দেহলভী মসজিদে নববীর পার্শ্বে ‘দারুল হাদীছ’ নামে একটি মাদরাসা প্রতিষ্ঠা করেছিলেন। বিরোধীরা সরকারের কাছে এ মাদরাসার ব্যাপারে অভি
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।লোভহীনতা : ধর্মীয় ও শিক্ষা সংক্রান্ত অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য মুবারকপুরী (রহঃ)-এর কাছে দেশের বিভিন্ন স্থান থেকে দাওয়াত আসত। সাধ্যানুযায়ী তিনি সেসব অন
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । আহলেহাদীছ আন্দোলনে অবদান :মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী উপমহাদেশে ইসলামের খিদমত
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । ছানাউল্লাহ অমৃতসরীর উপস্থিত জওয়াব প্রদানে দক্ষতা : ৩টি মজার ঘটনামাওলানা ছানা
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।সঊদী আরব গমন :গীবত থেকে বেঁচে থাকা : মুবারকপুরী (রহঃ) সর্বদা গীবত থেকে বেঁচে থাকতেন। তাঁর যবান কখনও কোন ব্যক্তির গীবতের দ্বারা কলুষিত হয়নি। তাঁর যবান দ্বা
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । হানাফীদের সাথে বাহাছ-মুনাযারা :মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী কাদিয়ানী, হিন্দু ও
ভূমিকা :‘শায়খুল কুল ফিল কুল’ মিয়াঁ নাযীর হুসাইন দেহলভীর (১৮০৫-১৯০২ খৃঃ) প্রায় সোয়া লক্ষ ছাত্রের মাঝে যারা নিজেদের ইলমী আভা বিকিরণে সদা তৎপর ছিলেন এবং গ্রন্থ রচনা ও হাদীছ শাস্ত্রের প্রচার-প্রসারে নিশিদিন অবিশ্রান্ত পরিশ্রম করেছেন মাওলানা অহীদুয্যামান
ভূমিকা :মাওলানা আব্দুস সালাম মুবারকপুরী (১২৮৯-১৩৪২ হিঃ) ছিলেন হিজরী চতুর্দশ শতকের একজন খ্যাতিমান আহলেহাদীছ আলেম। মুবারকপুরের ঐতিহ্যবাহী পরিবারের এই কৃতী সন্তান শিক্ষকতা ও লেখালেখিতে নিজের সারাজীবন ব্যয় করেছেন। তাহকীকী মেযাজ তাঁর লেখনীর অন্যতম বৈশিষ্ট
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।ভূমিকা :আল্লামা ইহসান ইলাহী যহীর (রহঃ) পাকিস্তানের একজন খ্যাতিমান আলেমে দ্বীন ও আহলেহাদীছ আন্দোলনের নির্ভীক মর্দে মুজাহিদ ছিলেন। ‘জমঈয়তে আহলেহাদীছ পাকিস্তানে’র সাবেক সেক্রেটারী জেনারেল
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।[মে ২০১১ সংখ্যার পর]রাজনীতির ময়দানে যহীর :১৯৬৮ সালে লাহোরে ঈদের মাঠে আইয়ূব খানের দুঃশাসনের বিরুদ্ধে আল্লামা ইহসান ইলাহী যহীর যে জ্বালাময়ী বক্তব্য প্রদান ক
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।রাজনীতিতে যোগ দেয়ার কারণ :আল্লামা ইহসান ইলাহী যহীর (রহঃ) নিছক ক্ষমতালিপ্সার বশবর্তী হয়ে রাজনীতিতে জড়াননি; বরং পাকিস্তানে ইসলামী শরী‘আহ বাস্তবায়নের জন্য এট
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।রক্তস্নাত লাহোর ট্র্যাজেডি :১৯৮৭ সালের ২৩ মার্চ সোমবার লাহোরের কেল্লা লছমনসিংহ ফোয়ারা চক রাভী পার্কে ‘আহলেহাদীছ ইয়ুথ ফোর্স’ লছমনসিংহ এলাকার উদ্যোগে একটি ব
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । শেষ পর্ব ।আল্লামা যহীরের জীবনের ছিটেফোঁটা :দুরন্ত সাহস : আল্লামা ইহসান ইলাহী যহীর প্রচন্ড সাহসী ছিলেন। মক্কার হারামের ইমাম ও সঊদী সর্বোচ্চ ওলামা পরিষদ সদস্য শায়খ মু
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । ব্রেলভীদের সাথে মুনাযারা :উপমহাদেশে কবর-মাযারপূজারী বিদ‘আতী গোষ্ঠী ব্রেলভীরা
ভূমিকা : ভারতীয় উপমহাদেশে আহলেহাদীছ আন্দোলনের প্রচার ও প্রসারে আফগানিস্তানের গযনভী পরিবারের অবদান অনস্বীকার্য। এ পরিবারেরই কৃতী সন্তান মাওলানা আব্দুল্লাহ গযনভী। আহলেহাদীছ আন্দোলনের এই প্রাণপুরুষ ছিলেন দুনিয়ার মোহ, খ্যাতি ও সুখ-স্বাচ্ছন্দ্য থেকে সম্পূ
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । কাদিয়ানী মতবাদের বিরুদ্ধে মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী (রহঃ)-এর ঐতিহাসিক সংগ্র
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । বাহাছ-মুনাযারায় মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী :বিংশ শতকের প্রথমার্ধ বাহাছ-মুনায
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । পর্ব ৪ । পর্ব ৫ । পর্ব ৬ । পর্ব ৭। পর্ব ৮। পর্ব ৯। শেষ পর্ব । ভূমিকা :মাওলানা ছানাউল্লাহ অমৃতসরী (১৮৬৮-১৯৪৮) উপমহাদেশের একজন সর্বজনশ্রদ্ধেয়
ভূমিকা : ইমাম নাসাঈ (রহঃ) ইলমে হাদীছের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র। তিনি সুনানে নাসাঈ সহ অনেক মূল্যবান গ্রন্থ প্রণয়ন করে মুসলিম বিশ্বে অবিস্মরণীয় হয়ে আছেন। সততা, বিশ্বস্ততা, আমানতদারিতা, ন্যায়পরায়ণতা ও আল্লাহভীরুতায় তিনি ছিলেন অনন্য। হাদীছ চর্চা
হাদীছ গ্রহণে ইমাম নাসাঈ (রহঃ)-এর শর্তাবলী :১. ছহীহ হাদীছের প্রধান দু’টি গ্রন্থ বুখারী ও মুসলিমে যেসব হাদীছ সন্নিবেশিত হয়েছে সেসব সনদসূত্রে বর্ণিত হাদীছ অবশ্যই গ্রহণযোগ্য।২. প্রধান হাদীছ গ্রন্থদ্বয়ে হাদীছ গ্রহণের যে শর্ত অনুসৃত হয়েছে তাতে উত্তীর্ণ সকল
মনীষীদের দৃষ্টিতে ইমাম নাসাঈ (রহঃ)ইলমে হাদীছ সহ ইসলামের অন্যান্য শাখায় অবদান রাখার কারণে সমসাময়িক ও পরবর্তী মনীষীগণ ইমাম নাসাঈ (রহঃ)-এর প্রশংসায় অনেক মূল্যবান উক্তি পেশ করেছেন। তন্মধ্যে কয়েকজনের উক্তি নিম্নে উল্লেখ করা হ’ল।- ১. হাফেয আলী ই
ভূমিকা :মাওলানা আব্দুল ওয়াহ্হাব মুহাদ্দিছ দেহলভী ভারতীয় উপমহাদেশের একজন খ্যাতিমান মুহাদ্দিছ ছিলেন। ইলমে হাদীছের প্রচার-প্রসারে তিনি ছিলেন নিবেদিতপ্রাণ। মৃত সুন্নাত পুনর্জীবিতকরণে তাঁর অবদান অবিসংবাদিত। তিনি সুদীর্ঘ ৬০ বছর দরস-তাদরীসের মাধ্যমে
জামা‘আতে গোরাবায়ে আহলেহাদীছ প্রতিষ্ঠা :শারঈ ইমারতের ভিত্তিতে জামা‘আত গঠনের মাধ্যমে ইসলামী শরী‘আতের বিধান অনুযায়ী সার্বিক জীবন পরিচালনার চিরন্তন সুন্নাত মুসলিম সমাজ ভুলতে বসেছিল।[1] তারা বিচ্ছিন্ন জীবন যাপনে অভ্যস্ত হয়ে পড়েছিল। ফলে শিরকী, বিদ‘আত
ভূমিকা :হিজরী তৃতীয় শতক ছিল হাদীছ সংকলনের স্বর্ণযুগ। কুতুবুস সিত্তার সবগুলো গ্রন্থই এ শতকে সংকলিত হয়েছে। আর এ কুতুবুস সিত্তার অন্যতম একটি গ্রন্থ হ’ল ‘সুনানু ইবনি মাজাহ’। শুধু ইবনু মাজাহ নয়, বরং তিনি মহাগ্রন্থ আল-কুরআনের সুবিখ্যাত তাফসীর গ্রন্
সুনানু ইবনে মাজাহ সংকলন :ইমাম ইবনু মাজাহ (রহঃ)-এর দীর্ঘদিনের কঠোর সাধনা ও অধ্যবসায়ের ফসল সুনানু ইবনে মাজাহ। এটি কুতুবুস সিত্তার অন্যতম গ্রন্থ। এ গ্রন্থটি সংকলন শেষে ইমাম ইবনু মাজাহ (রহঃ) স্বীয় প্রখ্যাত উস্তাদ ইমাম আবু যুর‘আ আর-রাযীর নিকট পেশ
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব । [ইমাম কুরতুবী (রহঃ)-এর রচনা সমূহ]২. আত-তাযকিরাহ বি-আহওয়ালিল মাওতা ওয়া উমূরিল আখিরাহ : ইমাম কুরতুবী (রহঃ)-এর গ্রন্থ সমূহের মাঝে তাফসীরে কুরতুবীর পর এটি সবচেয়ে প্রসিদ্ধ ও
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব । ইমাম কুরতুবী (রহঃ)-এর রচনা সমূহ :ইমাম কুরতুবী (রহঃ) সর্বদা ইবাদত-বন্দেগী ও জ্ঞান সাধনায় নিয়োজিত থাকতেন। তিনি শহরের কোলাহলমুক্ত নির্ঝঞ্ঝাট গ্রামীণ পরিবেশে নীরবে রচনা করে
পর্ব ১ । পর্ব ২ ।বাহাছ-মুনাযারা : মাওলানা আবুল কাসেম সায়েফ বেনারসী একজন প্রসিদ্ধ ও অভিজ্ঞ মুনাযির (তার্কিক) ছিলেন। বাহাছ-মুনাযারায় বিপক্ষ দলের তার্কিকরা তাঁর সামনে আসতে ভয় পেত। তিনি লিখিত ও মুখোমুখি উভয় প্রকার বিতর্কে অংশগ্রহণ কর
পর্ব ১ । পর্ব ২ । ভূমিকা :মাওলানা মুহাম্মাদ আবুল কাসেম সায়েফ বেনারসী (১৮৯০-১৯৪৯) ভারতবর্ষের একজন শীর্ষস্থানীয় আলেম, উচ্চমর্যাদাসম্পন্ন মুহাদ্দিছ, বাগ্মী, মুনাযির (তার্কিক), শিক্ষক ও লেখক ছিলেন। কাদিয়ানী, আর্যসমাজী, খ্রিস্টান মিশনারী এবং
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব ।কর্মজীবন :ইমাম কুরতুবী (রহঃ)-এর কর্মজীবন সম্পর্কে তেমন কিছুই জানা যায় না। তিনি যেসব শহরে-নগরে অবস্থান করেছিলেন, সে সকল স্থানে দরস প্রদানের কোন তথ্যও ইতিহাস ও জীবনীগ্রন্থগুল
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব ।ভূমিকা :ইমাম কুরতুবী (রহঃ) হিজরী ৭ম শতকের একজন প্রখ্যাত স্প্যানিশ মুফাস্সির, ফকীহ ও ধর্মতাত্ত্বিক। কর্ডোভার পতনের পর এই অনন্য ইলমী প্রতিভার দ্যুতি নীলনদ বিধেŠত মিসরে বিচ্ছুরিত হয়। নিরলস জ্ঞানস
পর্ব ১ । পর্ব ২ । পর্ব ৩ ।৬. ছালাতে মুহাম্মাদী : এতে সংক্ষেপে ছালাতের নিয়ম-পদ্ধতি বর্ণনা করা হয়েছে। এর ভূমিকায় মাওলানা মুহাম্মাদ জুনাগড়ী বলেন, ‘জানা উচিত যে, আল্লাহ তা‘আলা এক। তাঁর কোন শরীক ও অংশীদার নেই। তাঁর মতো কেউ ন
পর্ব ১। পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব ।তিন অনন্য ইলমী খিদমত :মাওলানা মুহাম্মাদ জুনাগড়ীর রচনা সমূহের মধ্যে বিশেষভাবে তিনটি গ্রন্থ স্বীয় মহিমায় সমুজ্জ্বল। এ তিনটি গ্রন্থের ইহসান উর্দূভাষী জনগণ কখনো ভুলতে পারবে না। কিয়াম
পর্ব ১। পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব । স্ত্রী-সন্তান :পূর্বেই উল্লেখ করা হয়েছে যে, মাওলানা মুহাম্মাদ জুনাগড়ী যৌবনের ঊষালগ্নে জুনাগড়ের আমেনা নাম্নী এক মহিলাকে প্রথম বিয়ে করেছিলেন। কিন্তু প্রথম স্ত্রীর মৃত্য
পর্ব ১। পর্ব ২ । পর্ব ৩ । শেষ পর্ব । ভূমিকা : মাওলানা মুহাম্মাদ জুনাগড়ী ভারতীয় উপমহাদেশের একজন খ্যাতিমান আহলেহাদীছ আলেম, মুফাসসিরে কুরআন, মুহাদ্দিছ, ফক্বীহ, মুনাযির (তার্কিক), বাগ্মী, সাংবাদিক, বহু গ্রন্থ প্রণেতা ও সুদক্ষ অনুবাদক
ভূমিকা :মাওলানা আব্দুর রঊফ ঝান্ডানগরী উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ বাগ্মী ও আলেমে দ্বীন ছিলেন। অনলবর্ষী বাগ্মিতার কারণে তিনি ‘খতীবুল ইসলাম’ (ইসলামের বাগ্মী) ও ‘খতীবুল হিন্দ’ (ভারতের বাগ্মী) উপাধিতে ভূষিত হন। ‘রাবিতাতুল আলাম আল-ইসলামী’র তিনি ছিলেন
মাওলানা আব্দুল্লাহ আব্দুত তাউয়াব আল-মাদানী নেপালের একজন প্রসিদ্ধ আহলেহাদীছ আলেম এবং জমঈয়তে আহলেহাদীছ নেপালের আমীর ছিলেন। নেপালে আহলেহাদীছ আন্দোলনের প্রচার-প্রসারে তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর প্রতিষ্ঠিত মাসিক ‘নূরে তাওহীদ’, ‘মারকাযুত তাওহীদ’ ও ‘মাদরা