উত্তর : বিকল্প না থাকলে তাদের মসজিদে জামা‘আতের সাথে ছালাত আদায় করবে। কেননা আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের আক্বীদা হ’ল, আহলে ক্বিবলার পিছনে ছালাত আদায় করা জায়েয (ইবনু তায়মিয়াহ, মাজমূঊল ফাতাওয়া ২৩/৩৫৩; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৭/৩৮২-৮৩; বিন বায, মাজমূ‘ ফাতাওয়া ৯/৩৭৪)। আবু হুরায়রা (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, ওরা তোমাদের ইমামতি করবে। যদি তারা সঠিকভাবে ছালাত আদায় করে তাহ’লে তোমরা ছওয়াব লাভ করবে। আর যদি ওরা ভুল করে তাহ’লে তোমরা ছওয়াব পেয়ে যাবে, কিন্তু তারা গুনাহগার হবে (আহমাদ হা/৮৬৪৮, সনদ ছহীহ)। অন্য বর্ণনায় এসেছে, অচিরেই এমন কিছু লোক ইমামতি করবে, যদি তারা সঠিকভাবে ছালাত আদায় করে তবে তোমরা ছওয়াব পাবে এবং তারাও ছওয়াব পাবে। আর যদি তারা কোন ত্রুটি করে তাহ’লে তার গুনাহ সে ভোগ করবে, ছালাতের ছওয়াব তোমরা পেয়ে যাবে (ছহীহ ইবনু হিববান হা/২২২৮; ছহীহুত তারগীব হা/৪৮৩)। তবে ইমাম যদি স্পষ্ট শিরক বা কুফরীতে লিপ্ত বলে জানা যায়, তাহ’লে তার পিছনে ছালাত আদায় করা যাবে না (ফাতাওয়া লাজনা দায়েমাহ ৭/৩৬৪) ।
প্রশ্নকারী : শেখ মোস্তাফীযুর রহমান
কলকাতা, ভারত।