উত্তর : জানাযার ছালাতে ক্বিরাআত ও দো‘আ নীরবে বা সরবে অনুচ্চ স্বরে দু’ভাবেই পড়া জায়েয। উভয়টিই রাসূল (ছাঃ) থেকে বর্ণিত (দ্র.আওনুল মাবূদ হা/৩২০২-এর আলোচনা; ছালাতুর রাসূল (ছাঃ) ২১৬ পৃ.)। যেমন আবু উমামা বাহেলী (রাঃ) বলেন, জানাযার ছালাতে সুন্নাত হ’ল প্রথম তাকবীরের পর চুপেচুপে সূরা ফাতিহা পাঠ করা। অতঃপর আরো তিনটি তাকবীর বলা এবং শেষ তাকবীরে সালাম ফিরানো (নাসাঈ হা/১৯৮৯)। অন্যদিকে সরবে পাঠের দলীল হ’ল- ‘আওফ বিন মালেক (রাঃ) বলেন, আমি রাসূল (ছাঃ)-এর পিছনে জানাযার ছালাতে তাঁর দো‘আ শুনে তা মুখস্ত করেছি। আর সেটি হ’ল, اللهُمَّ اغْفِرْ لَهُ وَارْحَمْهُ...। এসময় আমি আকাংখা করছিলাম, যদি এখানে আমি মাইয়েত হ’তাম! (মুসলিম হা/৯৬৩, মিশকাত হা/১৬৫৪-৫৫)। অনুরূপভাবে ত্বালহা বিন আব্দুল্লাহ বলেন, আমি আব্দুল্লাহ ইবনু আববাস (রাঃ)-এর পিছনে জানাযার ছালাত আদায় করি। সেখানে তিনি সূরা ফাতিহা পাঠ করেন। অতঃপর বলেন,لِيَعْلَمُوا أَنَّهَا سُنَّةٌ- ‘যাতে লোকেরা জানতে পারে যে, এটি সুন্নাত’ (বুখারী হা/১৩৩৫)। অন্য বর্ণনায় এসেছে, তিনি সরবে সূরা ফাতিহা ও একটি সূরা পাঠ করেন। অতঃপর ছালাত শেষে আমি তাঁকে হাত ধরে এ বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, سُنَّةٌ وَحَقٌّ ‘এটাই সুন্নাত ও সঠিক’ (নাসাঈ হা/১৯৮৭)। তবে অধিকাংশ বিদ্বান নীরবে পাঠ করাই সুন্নাত হওয়ার ব্যাপারে ঐক্যমত পোষণ করেছেন (নববী, আল-মাজমূ৫/২৩৪; ইবনু কুদামা, মুগনী ২/৩৬৩; ইবনে তায়মিয়া, মাজমূফাতাওয়া ২২/৪২১; আলবানী, আহকামুল জানায়েয ১/১২১, হা/৭৮)

প্রশ্নকারী : সবুজ আহমাদবড়াইগ্রামনাটোর।

[শুধু আহমাদ’ নাম রাখুন (স.স.)]






বিষয়সমূহ: জানাযা
প্রশ্ন (৩৪/২৩৪) : আমর ইবনুল ‘আছ (রাঃ) কি ওমর ইবনুল খাত্ত্বাব (রাঃ)-এর নির্দেশে আলেকজান্দ্রিয়া বিজয়ের সময় সেখানকার বিশাল লাইব্রেরী পুড়িয়ে দিয়েছিলেন? - প্রশ্ন (৩৪/২৩৪) : আমর ইবনুল ‘আছ (রাঃ) কি ওমর ইবনুল খাত্ত্বাব (রাঃ)-এর নির্দেশে আলেকজান্দ্রিয়া বিজয়ের সময় সেখানকার বিশাল লাইব্রেরী পুড়িয়ে দিয়েছিলেন?
প্রশ্ন (২৯/২৬৯) : কা‘বাগৃহের কসম খাওয়া যাবে কি?
প্রশ্ন (৮/৩৬৮) : মৃত ব্যক্তির সম্পত্তি কিভাবে তার ওয়ারিছগণের মধ্যে বণ্টিত হবে? মৃতব্যক্তি কোন অছিয়ত করে গেলে এবং তার ওয়ারিছগণ ইচ্ছাকৃতভাবে সেই অছিয়ত পূরণ না করলে কে দায়ী হবে? এজন্য মৃতব্যক্তির কবরে আযাব হবে কি?
প্রশ্ন (৭/৪৪৭) : আমাদের মসজিদের ইমাম ছাহেব প্রতিদিন ফজরের ছালাতে রুকূর পর হাত তুলে কুনূত পাঠ করে। এভাবে নিয়মিতভাবে করা জায়েয হবে কি?
প্রশ্ন (২৩/৩০৩) : পিতা-মাতা কর্তৃক ছেলে বা মেয়েকে জোরপূর্বক বিবাহ দেওয়া শরী‘আতসম্মত হবে কি? এরূপ বিবাহের পর বিবাহ বিচ্ছেদ ঘটালে উক্ত ছেলে বা মেয়ে গুনাহগার হবে কি?
প্রশ্ন (৪/৩৬৪) : ফরয গোসলের সঠিক নিয়ম না মেনে কেবল তিনবার পুরো শরীর ধৌত করলে কি গোসলের ফরযিয়াত আদায় হয়ে যাবে?
প্রশ্ন (৩১/৩১১) : ঈমানের কম-বেশী হওয়ার ব্যাপারে বিশুদ্ধ আক্বীদা কি? এ ব্যাপারে বাতিল আক্বীদা পোষণ করলে গুনাহ হবে কি? - -মি‘রাজুল হক, মতলব, চাঁদপুর।
প্রশ্ন (২৩/১০৩) : শরী‘আত মোতাবেক সুন্নাতী পোষাক কোন্টি? আরব দেশে প্রচলিত লম্বা জুববা না কি ভারত উপমহাদেশে প্রচলিত পাঞ্জাবী? জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (১৫/২৯৫) : আমি গোপনে কিছু টাকা মসজিদে দান করার প্রতিজ্ঞা করেছি। কিন্তু আমার পিতা-মাতা অসহায়। এমতাবস্থায় প্রতিশ্রুত অর্থ থেকে কিছু অংশ তাদের পিছনে ব্যয় করা যাবে কি?
প্রশ্ন (১০/৪৫০) : আম পরিপক্ব হওয়ার পর তা না নামিয়ে ঠিকায় সম্পূর্ণ বাগান বিক্রি করা যাবে কি? - -আব্দুল লতীফ, কলারোয়া, সাতক্ষীরা।
প্রশ্ন (১৮/১৮) : ফেরেশতাগণের নামে সন্তানের নাম রাখা যাবে কি? - -মেহেদী হাসানকানসাট, চাঁপাইনবাবগঞ্জ।
প্রশ্ন (২০/৬০) : আমাদের এলাকায় অনেকে মেধা বৃদ্ধির জন্য ব্যাঙ খায়। এটা কি হালাল হবে? - -আব্দুল হাদী, মেলান্দহ, জামালপুর।
আরও
আরও
.