উত্তর : কাফের বা অমুসলিম দুনিয়াতে কোন সৎকর্ম করলে এর প্রতিদান দুনিয়াতেই পাবে, পরকালে নয়। আল্লাহ তা‘আলা বলেন, ‘নিশ্চয়ই যারা অবিশ্বাসী হয়েছে এবং অবিশ্বাসী অবস্থায় মৃত্যুবরণ করেছে, তাদের কারু কাছ থেকে যমীন ভর্তি স্বর্ণও গ্রহণ করা হবে না, যদি তারা জাহান্নাম থেকে মুক্তির বিনিময়ে তা দিতে চায়। ওদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি এবং ওদের কোন সাহায্যকারী নেই’ (আলে ইমরান ৩/৯১)। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘কাফের যদি দুনিয়াতে কোন সৎকর্ম করে তবে এর প্রতিদান স্বরূপ দুনিয়াতেই তাকে জীবনোপকরণ প্রদান করা হয়ে থাকে। আর মুমিনদের নেকী আল্লাহ তা‘আলা আখেরাতের জন্য জমা রাখেন এবং আনুগত্যের পুরস্কার স্বরূপ আল্লাহ তাদেরকে পৃথিবীতেও জীবিকা প্রদান করে থাকেন’ (মুসলিম হা/২৮০৮)। আয়েশা (রাঃ) বলেন, জাহেলী যুগে আব্দুল্লাহ বিন জুদ‘আন বড় অতিথিবৎসল ছিল। সে মযলূমকে সাহায্য করত এবং অভুক্তকে খাদ্য দান করত। আমি জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল! ঐ ব্যক্তির সৎকর্ম তার পরকালে কোন ফায়েদা দিবে কি? জবাবে রাসূল (ছাঃ) বললেন, না। কেননা ঐ ব্যক্তি একদিনের জন্যেও বলেনি, ‘হে আমার পালনকর্তা! শেষ বিচারের দিন তুমি আমার গোনাহ সমূহ ক্ষমা কর’ (মুসলিম হা/২১৪)। এতে স্পষ্ট বুঝা যায় যে, কাফের যখন মুসলিম হয়, তখন তার জাহেলী যুগের সৎকর্ম তার উপকারে আসে। কিন্তু যদি কুফরী হালতে মৃত্যুবরণ করে, তাহ’লে সেগুলি তার কোন কাজে আসে না। বরং কুফরীর কারণে সবই বিফলে যায় (ছহীহাহ হা/২৪৯-এর আলোচনা)। আনাস (রাঃ)বলেন, রাসূল (ছাঃ) বলেন, ক্বিয়ামতের দিন কাফেরকে হাযির করে বলা হবে, যদি তোমার কাছে যমীন ভর্তি স্বর্ণ থাকে, তবে তুমি কি তার বিনিময়ে জাহান্নামের শাস্তি থেকে মুক্তি কামনা করবে? সে বলবে, হ্যাঁ। তখন তাকে বলা হবে, হ্যাঁ, তার চাইতে খুব সহজ বস্ত্ত তোমার কাছে চাওয়া হয়েছিল (তথা ঈমান)। কিন্তু তুমি তা গ্রহণ করনি (বুখারী হা/৬৫৩৮; মুসলিম হা/২৮০৫)। অতএব অমুসলিম ব্যক্তির সৎকর্ম পরকালে কোন কাজে আসবে না।

প্রশ্নকারী : ইব্রাহীম হোসাইন, মান্দা, নওগাঁ






বিষয়সমূহ: জানাযা
প্রশ্ন (২৩/১৮৩) : কা‘বায় চবিবশ ঘন্টা ছালাত ও তাওয়াফ চলছে। সুতরাং ছালাতের নিষিদ্ধ সময় কি সেখানকার জন্য প্রযোজ্য নয়?
প্রশ্ন (২৪/১৪৪) : সমাজে প্রচলিত আছে যে, মৃত মানুষের কবর সংরক্ষণের জন্য দেওয়া প্রাচীর ভেঙ্গে যাওয়ার পর কেউ তা জ্বালানী হিসাবে ব্যবহার করলে তার প্যারালাইসিস হবে। একথার সত্যতা আছে কি? এটা ব্যবহার করা জায়েয হবে কি?
প্রশ্ন (৪০/৮০) : আমাদের মক্তবে বহুদিনের পুরাতন ছেড়া-ফাটা কিছু কুরআনের কপি রয়েছে, যা পড়ার উপযোগী নয়। এগুলি কি করা উচিৎ? - -রফীক সরদারগোবিন্দগঞ্জ, গাইবান্ধা।
প্রশ্ন (১৪/৪৫৪) : তাজবীদ শিক্ষা ব্যতীত কুরআন পাঠ করা জায়েয কি?
প্রশ্ন (১৮/২৯৮) : কোন ব্যক্তিকে সূদের ঋণ পরিশোধ করার জন্য যাকাতের অর্থ দিয়ে সহযোগিতা করা যাবে কি?
প্রশ্ন (২৬/১৮৬) : টিভিতে কার্টুন ছবি দেখা যাবে কি? - -আব্দুল মাজেদ, টিকরামপুর, চাঁপাই নবাবগঞ্জ।
প্রশ্ন (১৫/১৩৫) : আমাদের এখানে কোন আহলেহাদীছ মসজিদ নেই। খতীব ছাহেব সঠিকভাবে খুৎবা দিতে পারেন না। এমতাবস্থায় মোবাইল লাইভে আহলেহাদীছ আলেমগণের খুৎবা শুনে মসজিদে গিয়ে ছালাত আদায় করলে জুম‘আর পূর্ণ ছওয়াব অর্জিত হবে কি?
প্রশ্ন (৫/১২৫) : ছহীহ বুখারীতে ‘যাকাতুল ফিতর’ ঈদের ছালাতের পূর্বে বণ্টন করার কথা রয়েছে। কিন্তু মাসিক আত-তাহরীকে ছালাতের পরে বন্টন করাকে সুন্নাত বলা হয়েছে। এমতাবস্থায় কোন্টি সঠিক? দলীল ভিত্তিক জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (৩০/২৩০) : আমাদের এলাকায় নতুন বাড়ি তৈরী করার সময় জিনদের তুষ্ট করার জন্য বাড়ির ভিতে সোনা-রূপা দেওয়া হয়। এলাকার ইমামরাও এটা করতে বলেন। এরূপ করা জায়েয হবে কি?
প্রশ্ন (৩৯/৪৭৯) : মসজিদে অপ্রয়োজনীয় কথা-বার্তা বলার বিধান কি? ‘যে ব্যক্তি মসজিদে দুনিয়াবী কথা বলবে তার ৪০ বছরের ইবাদত নষ্ট হয়ে যাবে’ মর্মে বর্ণিত হাদীছটি ছহীহ কি?
প্রশ্ন (২৩/১০৩) : স্ত্রীকে মোহর দেওয়ার ক্ষেত্রে সাক্ষী রাখা কি যরূরী? স্ত্রী পরবর্তীতে অস্বীকার করলে সেক্ষেত্রে স্বামীর করণীয় কি? - -আবু ছালেহ, বগুড়া।
প্রশ্ন (১৩/৫৩) : অন্যের ভ্রুণ নষ্ট করার পাপ থেকে মুক্তি পাওয়ার উপায় জানতে চাইলে জনৈক আলেম এর কাফফারা হিসাবে দু’মাস ছিয়াম পালন এবং তওবা করতে বলেন। উক্ত বক্তব্য কি শরী‘আত সম্মত?
আরও
আরও
.