[email protected]
|
01558-340390, 01770-800900
মূলপাতা
যোগাযোগ
বিভাগসমূহ
সম্পাদকীয়
গ্রন্থ পর্যালোচনা
দরসে কুরআন
দরসে হাদীছ
প্রবন্ধ সমুহ
সাময়িক প্রসঙ্গ
সময়ের ভাবনা
মহিলা অঙ্গন
আরও
বিষয়সমূহ
জায়েয-নাজায়েয
আক্বীদা বা বিশ্বাস
শিক্ষা ও সংস্কৃতি
নারী সমাজ
আত্মশুদ্ধি
পরকাল
নীতি-নৈতিকতা
তারবিয়াত
আরও
সকল সংখ্যা
প্রশ্ন করুন
মার্চ ২০১৬
Download as PDF
সম্পাদকীয়
বাংলা একাডেমীর বইমেলা
-
প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
দরসে হাদীছ
মাল ও মর্যাদার লোভ দ্বীনের জন্য নেকড়ে স্বরূপ
-
প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
প্রবন্ধ সমুহ
আহলেহাদীছ আন্দোলন ও অন্যান্য ইসলামী আন্দোলন : তুলনামূলক আলোচনা
-
মাওলানা মুহাম্মাদ নূরুল ইসলাম
সংগঠনের গতিশীলতা বৃদ্ধিতে প্রতিবন্ধকতা ও তা উত্তরণের উপায়
-
শেখ মুহাম্মাদ রফীকুল ইসলাম, সহকারী অধ্যাপক, পাইকগাছা সরকারী কলেজ, খুলনা
সমাজ সংস্কারে আত-তাহরীক-এর ফৎওয়া সমূহের ভূমিকা
-
ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন
আহলেহাদীছদের রাজনীতি : ইমারত ও খেলাফত
-
ড. নূরুল ইসলাম
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় মুসলিম চেতনা
-
মুহাম্মাদ সিরাজুল ইসলাম, যশোর
মীরাছ বণ্টন : শারঈ দৃষ্টিকোণ
-
ড. শিহাবুদ্দীন আহমাদ, শিক্ষক, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, রাজশাহী
মৃত ব্যক্তির নিকট কুরআন তেলাওয়াতের বিধান
-
মুহাম্মাদ আব্দুর রহীম
দিশারী
সাংবাদিক নির্মল সেন-কে ইসলাম গ্রহণের দাওয়াত
-
প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
অর্থনীতির পাতা
পুঁজিবাদী অর্থনীতির স্বরূপ এবং এর সাথে ইসলামী অর্থনীতির তুলনামূলক আলোচনা
-
কামারুযযামান বিন আব্দুল বারী
ছাহাবী চরিত
খুবায়েব বিন আদী (রাঃ)
-
ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম
ভ্রমণ স্মৃতি
ঝিলাম-নীলামের দেশে
-
ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব
হাদীছের গল্প
আল্লাহর রহমত ব্যতীত কেউ জান্নাতে যেতে পারবে না
-
উম্মে হাবীবা, রাজশাহী বিশ্ববিদ্যালয়
চিকিৎসা জগৎ
আঙ্গুরের উপকারিতা
-
ডা. এস.এম.এ. মামূন কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, রাজারবাগ, ঢাকা।
ক্ষেত-খামার
আঙ্গুর চাষ ও পরিচর্যা
-
উম্মে হাবীবা, রাজশাহী বিশ্ববিদ্যালয়
কবিতা
আহলেহাদীছ কি?
-
মুহাম্মাদ নাজমুল হকনারায়ণগঞ্জ।
তাবলীগী ইজতেমা
-
মুহাম্মাদ আবুল ফযল খন্দকারনলডাঙ্গা, নাটোর।
হায়রে বৈশাখ
-
মুহাম্মাদ মোমতায আলী খানঝিনা, গোদাগাড়ী, রাজশাহী।
প্রার্থনা
-
ইউসুফ আল-আযাদবাশাইল, টাংগাইল।
প্রশ্নোত্তর
প্রশ্ন (২/২০২) : জানাযার ছালাতে একদিকে বা উভয় দিকে সালাম ফিরানোর ব্যাপারে শরী‘আতের বিধান কি?
-
-যহূরুল ইসলাম, বগুড়া।
প্রশ্ন (১০/২১০) : আমরা জানি বিতর ছালাতের পর অন্য কোন ছালাত নেই। এক্ষণে এসময় জানাযার ছালাত আদায় করা যাবে কি?
-
-জুয়েল রেযা, কাঁদাকাটি, সাতক্ষীরা।
প্রশ্ন (১১/২১১) : মুসলিম বা অমুসলিম দেশের সরকার শরী‘আত বিরোধী কর্মকান্ডে লিপ্ত থাকলে তার বিরুদ্ধে সে দেশের মুসলিম নাগরিক বা প্রবাসীদের করণীয় কি?
-
-আবুল কালাম, মিরপুর, ঢাকা।
প্রশ্ন (১২/২১২) : নওমুসলিম সন্তান অমুসলিম পিতার সম্পদের অংশীদার হ’তে পারবে না। এক্ষণে পিতার মৃত্যুর পর স্বাভাবিকভাবে প্রাপ্ত সকল সম্পদ দান করে দিতে হবে কি?
-
-তাওসীফুর রহমান, ঢাকা।
প্রশ্ন (১৩/২১৩) : রাসূল (ছাঃ) কি কখনো আযান দিয়েছেন? না দিলে তার কারণ কি?
-
-এস.কে. আযহার, কলিকাতা, ভারত।
প্রশ্ন (১৪/২১৪) : আমি বিভিন্ন সমস্যার কারণে নবম-দশম শ্রেণীর ছেলে-মেয়েদের একত্রে প্রাইভেট পড়াই। মেয়েরা ওড়না পরে আসে। এভাবে প্রাইভেট পড়ানো আমার জন্য জায়েয হবে কি?
-
-আনীস খান, দিনাজপুর।
প্রশ্ন (১৫/২১৫) : আমাদের মসজিদের ইমাম ছাহেব প্রত্যেক জুম‘আর দিন ফজরের ছালাতের ২য় রাক‘আতে হাত তুলে দো‘আ করেন। এটা শরী‘আতসম্মত কি?
-
-ইউসুফ আলী, কান্তনগর পূর্বপাড়া, নাটোর।
প্রশ্ন (১৬/২১৬) : নারীদের কসমেটিকস সামগ্রীর ব্যবহার করায় কোন বাধা আছে কি?
-
-ছাকিব, মুহাম্মাদপুর, ঢাকা।
প্রশ্ন (১৭/২১৭) : জনৈক আলেম বলেন, সিজদা দু’প্রকার। সম্মানের সিজদা ও ইবাদতের সিজদা। মানুষ মানুষকে সম্মান দেখিয়ে সিজদা করতে পারে। যেমন ফেরেশতাগণ আদম (আঃ)-কে সিজদা করেছিলেন। এর কোন সত্যতা আছে কি?
-
-ডা. আব্দুল্লাহ রোমান, ফুলতলা, বগুড়া।
প্রশ্ন (১৮/২১৮) : একই ঘরে পৃথক বিছানায় পিতা ও প্রাপ্ত বয়স্ক ছেলে অথবা ভাই ও বোন থাকতে পারবে কি?
-
-মাহমূদুল হাসান, ইশ্বরদী, পাবনা।
প্রশ্ন (১৯/২১৯) : নববী যুগের ন্যায় ছাদে না দাঁড়িয়ে মাইকের মাধ্যমে আযান দেওয়া যদি বিদ‘আত না হয়, তবে তাসবীহ গণনার ক্ষেত্রে কোন যন্ত্র বা তাসবীহ দানা ব্যবহার করা নিষেধ হওয়ার কারণ কি?
-
-আহসানুল্লাহ, চুয়াডাঙ্গা।
প্রশ্ন (২০/২২০) : পাঁচবছর পূর্বে স্ত্রীকে এক তালাক দিয়ে রাজ‘আত করেছিল। কিছুদিন পূর্বে উক্ত স্ত্রীকে গর্ভবতী অবস্থায় দুই তালাক দিয়েছে। এক্ষণে পুনরায় ফিরিয়ে আনার ক্ষেত্রে স্বামীর করণীয় কি?
-
-রফীকুল ইসলাম মোল্লা, শ্রীপুর, গাযীপুর।
প্রশ্ন (২১/২২১) : পিতা দ্বিতীয় বিবাহ করে ১৫ বছর পূর্বে আমাদের ছেড়ে চলে যান। এর মধ্যে আমাদের কখনো খোঁজ নেননি বা কোন প্রকার খরচও বহন করেননি। বর্তমানে তার সন্ধান পাওয়া গেছে। এক্ষণে আমরা কি তাকে গ্রহণ করব, না বাড়ী থেকে বের করে দিব?
-
-নাম প্রকাশে অনিচ্ছুক, মাটিয়ানী, ঠাকুরগাঁও।
প্রশ্ন (২২/২২২) : পেশাব বা পায়খানা করার পর ওযূ করা যরূরী কি?
-
-আব্দুল হাই, ভারুয়াখালী, জামালপুর।
প্রশ্ন (২৩/২২৩) : রাবে‘আ বছরী সম্পর্কে জানতে চাই।
-
-ফাহীমা, কলারোয়া, সাতক্ষীরা।
প্রশ্ন (২৪/২২৪) : পুরুষ ইমামের পিছনে মহিলারা কিভাবে ছালাতে দাঁড়াবে? এছাড়া কেবল দু’জন পুরুষ ও একজন নারী হ’লে কিভাবে জামা‘আত করবে?
-
-বুলবুল ইসলাম*, জয়পুরহাট। * [নাম ঠিক করুন (স.স.]
প্রশ্ন (২৫/২২৫) : পিতা-মাতার বিচ্ছেদের পর কোন সন্তান পিতা বা মাতা যেকোন একজনের তত্ত্বাবধানে বড় হওয়ার পর উভয়ের সম্পদেই কি সে অংশীদার হবে?
-
-নাঈম, সোনাতলা, বগুড়া।
প্রশ্ন (২৬/২২৬) : কৃপণ পিতার সম্পদ থেকে তাকে না জানিয়ে দৈনন্দিন প্রয়োজনীয় খরচ যেমন পড়াশুনা, পোষাক ইত্যাদি চাহিদা পূরণের জন্য কিছু নেওয়া যাবে কি?
-
-মতীউর রহমান কুওয়াতুল ইসলাম মাদ্রাসা, কুষ্টিয়া।
প্রশ্ন (২৭/২২৭) : ‘আখেরী চাহার সোম্বা’ কাকে বলে। শরী‘আতে এরূপ কোন দিবসের অনুমোদন আছে কি?
-
-নাঈমুর রহমান নাঈম।
প্রশ্ন (২৮/২২৮) : পরীক্ষার পূর্বরাতে বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান থেকে স্পেশাল সাজেশন পাওয়া যায়, যা থেকে সর্বাধিক সংখ্যক কমন পাওয়া যায়। এসব সাজেশন নেওয়া জায়েয হবে কি?
-
-নাম প্রকাশে অনিচ্ছুক, বরিশাল।
প্রশ্ন (২৯/২২৯) : মানুষের নেক আমলের ক্ষেত্রে বলা হয় যে শেষ ভালো যার, সব ভালো তার। এটি কি ছহীহ হাদীছ দ্বারা প্রমাণিত? ছহীহ হ’লে সকল ফাঁসির আসামী কি জান্নাতবাসী হবে বলে আশা করা যায়?
-
-রফীকুল ইসলাম, ভালুকা, ময়মনসিংহ।
প্রশ্ন (৩০/২৩০) : জনৈক পিতা ৪ মেয়েকে বাদ দিয়ে ছেলের নামে বিপুল পরিমাণ অর্থ ও জমি-জমা লিখে দিয়ে মারা গেছেন। এক্ষণে এর পরিণতি কি এবং তাকে শাস্তি ভোগ থেকে বাঁচানোর উপায় কি?
-
-ফাহিম মুনতাছির, উত্তরা, ঢাকা।
প্রশ্ন (৩১/২৩১) : সূরা তীন পড়া শেষে ‘বালা ওয়া ‘আলা আনা যালিকা মিনাশ শাহিদীন’ পড়তে হবে কি?
-
-দাবীরুল ইসলাম, পীরগঞ্জ, ঠাকুরগাঁও।
প্রশ্ন (৩২/২৩২) : দুই জন মুছল্লী জামা‘আত শুরু করার পর আরেকজন যোগ দিলে ইমাম সামনে চলে যাবে, না মুক্তাদীরা পিছনে চলে আসবে?
-
-আব্দুল ওয়াকীল, মালদহ, ভারত।
প্রশ্ন (৩৩/২৩৩) : কারণবশতঃ এলাকার মসজিদে ছালাত আদায় না করে দূরের কোন মসজিদে আদায় করলে শরী‘আতে কোন বাধা আছে কি?
-
-এস.কে. আযহার, কলিকাতা, ভারত।
প্রশ্ন (৩৪/২৩৪) : কোন কোন ক্ষেত্রে গীবত করা যায়?
-
-ইহসানুল হক, মান্দা, নওগাঁ।
প্রশ্ন (৩৫/২৩৫) : পরপর দু’বার গর্ভে সন্তান নষ্ট হয়ে গেছে। তৃতীয়বার যেন এরূপ না হয় সেজন্য শ্বাশুড়ী তাবীয দিয়েছেন। এক্ষণে আমার করণীয় কি? আর সন্তান হারানোর কারণে কি আমার পরকালীন কোন পুরস্কার আছে?
-
-খোকন, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ।
প্রশ্ন (৩৬/২৩৬) : ছহীহ বুখারীতে ‘যাব’ নামক প্রাণী খাওয়া হালাল বলা হয়েছে। এর দ্বারা কোন প্রাণী বুঝায়?
-
-আব্দুর রঊফ, নওগাঁ।
প্রশ্ন (৩৭/২৩৭) : জনৈক মৃত ব্যক্তির পরিবার তার রেখে যাওয়া ইসলামী ব্যাংকে ফিক্সড ডিপোজিট থেকে প্রাপ্ত লভ্যাংশ দিয়ে অতিকষ্টে জীবনযাপন করে। তারা নিজেরাই যাকাত পাওয়ার হকদার। এক্ষণে তাদের ডিপোজিটকৃত মূল টাকা থেকে যাকাত বের করতে হবে কি?
-
-সেতাউর রহমান, ইয়াম্বু, সঊদী আরব।
প্রশ্ন (৩৮/২৩৮) : সূরা বাক্বারাহ ১৪৮ আয়াতের ব্যাখ্যা জানতে চাই।
-
-নূরুল ইসলাম, নীলফামারী।
প্রশ্ন (৩৯/২৩৯) : ইরানের বর্তমান সরকার সহ সংখ্যাগরিষ্ঠ জনগণ কোন্ দলভুক্ত শী‘আ। তাদের আক্বীদা কি? তাদেরকে মুসলিম বলা যাবে কি?
-
-শরী‘আতুল্লাহ, নড়াইল।
প্রশ্ন (৪০/২৪০) : জনৈক ব্যক্তি জীবনে অনেক মানুষের টাকা বা অন্য কিছু চুরি করেছে। এখন সে অনুতপ্ত। কিন্তু এখন যদি সে যাদের জিনিস চুরি করেছে তাদের কাছে ক্ষমা চায়, তবে সমাজে বড় ফেৎনা দেখা দিবে। করা না করা অনেক চুরির অপবাদ তার উপর এসে পড়বে। এক্ষণে তার করণীয় কি?
-
-হাবীবুর রহমান, ইসলামপুর, জামালপুর।
প্রশ্ন (১/২০১) : আবু সুফিয়ানকে কি ছাহাবায়ে কেরামের অন্তর্ভুক্ত গণ্য করা হয়? তার নামের সাথে ‘রাযিয়াল্লাহ ‘আনহু’ বলা যাবে কি?
-
-আমীনুল ইসলাম ইসলামপুর, সাপাহার, নওগাঁ।
প্রশ্ন (৩/২০৩) : ঈদগাহের মাঠে খেলাধূলা সহ বিজয় দিবস, পহেলা বৈশাখ ইত্যাদি অনুষ্ঠান করা যাবে কি?
-
-ইউসুফ আলী কান্তনগর পূর্বপাড়া, নাটোর।
প্রশ্ন (৪/২০৪) : মৃত ব্যক্তিকে কবরে শোয়ানোর সঠিক নিয়ম কি? চিৎ করে শোয়ানোর কোন বিধান আছে কি?
-
-দিদার বখশ, মোহনপুর, রাজশাহী।
প্রশ্ন (৫/২০৫) : খেলাফতের দায়িত্বে থাকা অবস্থায় আবুবকর (রাঃ) কর্তৃক জনৈকা বৃদ্ধার পরিচর্যার ঘটনাটি কি সত্য?
-
-ওছমান প্রামাণিক, বগুড়া।
প্রশ্ন (৬/২০৬) : স্বামী স্ত্রীকে তালাক দেওয়ার পর কতদিন পর্যন্ত খোরপোষ দেওয়ার শারঈ নির্দেশনা রয়েছে?
-
-মুনীরুল শেখ, পাকুড়, ঝাড়খন্ড, ভারত।
প্রশ্ন (৭/২০৭) : অনেক মুছল্লীকে দেখা যায়, ইমাম রুকূতে যাওয়ার পর জামা‘আতে যোগ দিয়ে রাক‘আত গণ্য হওয়ার আশায় ইমাম রুকূ থেকে উঠার আগ পর্যন্ত দ্রুত সূরা ফাতিহা পাঠ করে রুকূতে যায়। এরূপ করা শরী‘আতসম্মত কি?
-
-মুহাইমিন, শেখপাড়া, রাজশাহী।
প্রশ্ন (৮/২০৮) : চোখ-মুখ ঢেকে ছালাত আদায়ে কোন বাধা আছে কি?
-
-আব্দুল করীম, ঝিনাইদহ।
প্রশ্ন (৯/২০৯) : ‘আছ-ছালাতু খায়রুম মিনান নাওম’ অংশটুকু কি আযান প্রচলনের শুরু থেকেই ফজরের আযানের সাথে যুক্ত ছিল, না পরবর্তীতে যুক্ত হয়েছে?
-
-মুহাম্মাদ তৈমুর রহমান, চাঁপাই নবাবগঞ্জ৷
পুরাতন সংখ্যা
অক্টোবর ২০২৪
সেপ্টেম্বর ২০২৪
আগস্ট ২০২৪
জুলাই ২০২৪
আরও
সর্বাধিক পঠিত প্রবন্ধ
রাসূলুল্লাহ (ছাঃ)-কে ভালবাসা
মানুষকে কষ্ট দেওয়ার পরিণতি
তালাকের শারঈ পদ্ধতি ও হিল্লা বিয়ের বিধান
ইসলামে দাড়ি রাখার বিধান
শিক্ষকের মৌলিক দায়িত্ব ও কর্তব্য, শিশুর পাঠদান পদ্ধতি ও শিখনফল নির্ণয়
হজ্জ : গুরুত্ব ও ফযীলত
কুরআন শিক্ষা ও তেলাওয়াতের ফযীলত
আদর্শ শিক্ষকের গুণাবলী ও বৈশিষ্ট্য
বৃক্ষরোপণের গুরুত্ব ও তাৎপর্য
আল্লাহর জন্য কাউকে ভালবাসা
আরও
সর্বশেষ প্রবন্ধ
জান্নাতে প্রাসাদ নির্মাণ করবেন যেভাবে
আল্লাহর প্রতি বিশ্বাসের শিথিলতা : আমাদের করণীয় (২য় কিস্তি)
রিয়া : পরিচয় ও প্রকারভেদ
পাপাচারে লিপ্ত হওয়ার ক্ষতিকর প্রভাব (পূর্ব প্রকাশিতের পর)
কুরআন নিয়ে চিন্তা করব কিভাবে? (পূর্ব প্রকাশিতের পর)
ঘোড়ার গোশত : হালাল নাকি হারাম? একটি পর্যালোচনা
আল্লাহর প্রতি বিশ্বাসে শিথিলতা : আমাদের করণীয়
ওশর : দারিদ্র্য বিমোচনের অন্যতম হাতিয়ার
পাপাচারে লিপ্ত হওয়ার ক্ষতিকর প্রভাব
শারঈ মানদন্ডে ঈদে মীলাদুন্নবী
.