আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ

পবিত্র মাহে রামাযান উপলক্ষে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ -এর উদ্যোগে দেশব্যাপী কর্মী প্রশিক্ষণ, আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল সমূহে ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’ ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং মনোনীত দায়িত্বশীলগণ সফর করেন। উক্ত সফর সমূহের সংক্ষিপ্ত রিপোর্ট নিম্নরূপ।-

রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ৮ই রামাযান ৩১শে মার্চ শুক্রবার : অদ্য বিকাল ৩-টা হ’তে যেলার রূপগঞ্জ থানাধীন নাওরা- পশ্চিমপাড়া তিন তলা আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। ‘রংধনু গ্রুপ’-এর চেয়ারম্যান জনাব রফীকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর শূরা সদস্য অধ্যাপক জালালুদ্দীন, যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. আ.ন.ম সাইফুল ইসলাম নাঈম, ঢাকা মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদের খতীব মাওলানা আমানুল্লাহ বিন ইসমাঈল, আল-‘আওনে’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির, ‘রংধনু গ্রুপ’-এর এমডি মীযানুর রহমান এবং চেয়ারম্যান জনাব রফীকুল ইসলাম প্রমুখ। 

রাজশাহী থেকে সকাল ৯-০৫ এর ফ্লাইটে ঢাকা পৌঁছে আমীরে জামা‘আত প্রথমে রূপগঞ্জ থানাধীন পূর্বাচলে অবস্থিত ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর অধিভুক্ত মাদ্রাসা ‘মারকাযুস সুন্নাহ আস-সালাফী’ পরিদর্শন করেন এবং প্রতিষ্ঠানের সার্বিক খোঁজ-খবর নেন। এ সময় তাঁর সাথে যেলা ‘আন্দোলন’, ‘যুবসংঘ’ ও ‘সোনামণি’র দায়িত্বশীলবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন যেলা উপদেষ্টা ও পূর্বাচল ইউপি চেয়ারম্যান জনাব মুহাম্মাদ ছালাহুদ্দীন। অতঃপর বেলা সাড়ে ১১-টায় তিনি সেখানে যেলা ‘যুবসংঘ’-এর প্রশিক্ষণ সম্পাদক ও ‘সোনামণি’র পরিচালক হাফেয আবু সাঈদের মৃত পিতা মুহাম্মাদ শাহজাহান (৭০)-এর জানাযার ছালাতে ইমামতি করেন। অতঃপর তিনি ৫ কি.মি দূরে নাওরা-পশ্চিমপাড়া আহলেহাদীছ জামে মসজিদে গমন করেন ও সেখানে জুম‘আর খুৎবা প্রদান করেন। অতঃপর বিকাল ৫-টায় তিনি অত্র মসজিদে অনুষ্ঠিত ইফতার মাহফিলে প্রধান অতিথির ভাষণ প্রদান করেন। অতঃপর তিনি যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুস্তাফীযুর রহমান সোহেলের বাসায় রাত্রি যাপন করেন। পরদিন সকাল ৯.৩০ এর ফ্লাইটে তিনি রাজশাহী প্রত্যাবর্তন করেন।

আরামনগর, জয়পুরহাট ৮ই রামাযান ৩১শে মার্চ শুক্রবার : অদ্য বেলা ১০-টায় যেলা শহরের আরামনগর আহলেহাদীছ জামে মসজিদ কমপ্লেক্সে জয়পুরহাট যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুছ ছবূরের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, শূরা সদস্য মুহাম্মাদ তরীকুয্যামান, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মাদ আবুল কালাম, আহলেহাদীছ পেশাজীবী ফোরামের কেন্দ্রীয় সভাপতি ডা. শওকত হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মাহিবুল হাসান, সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার তারিক হাসান, অর্থ সম্পাদক ডা. যোবায়ের হাসান, ‘আল-‘আওনের’র কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল্লাহ নাবীল ও সোনামণি রাজশাহী-সদর যেলার সহ-পরিচালক জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাবেক সভাপতি নাজমুল হক।

নওদাপাড়া, রাজশাহী ৯ই রামাযান ১লা এপ্রিল শনিবার : অদ্য সকাল ১১-টায় আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পূর্ব পার্শ্বস্থ ভবনের ৩য় তলায় রাজশাহী-সদর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ এবং বাদ আছর পশ্চিম পার্শ্বস্থ মসজিদে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা দুর্রুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে প্রধান অতিথির ভাষন দেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড.মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও মাসিক আত-তাহরীকের সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, মারকাযের ভাইস প্রিন্সিপাল ড. নূরুল ইসলাম, যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুস্তাক্বীম আহমাদ, সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মাদ নাযিমুদ্দীন ও প্রশিক্ষণ সম্পাদক মাওলানা শামসুল হুদা প্রমুখ।

খুলনা ৯ই রামাযান, ১লা এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলা শহরের নবীনগর (গোবরচাকা) মুহাম্মাদিয়া আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ এবং ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক মুজাহিদুর রহমান, ‘সোনামণি’র প্রথম কেন্দ্রীয় পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় দফতর সম্পাদক শরীফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ শু‘আয়েব ও মহানগর ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা খলীলুল্লাহ।

কালিগঞ্জ, শেরপুর ১২ই রামাযান ৪ঠা এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন কালীগঞ্জ দমদমা আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুসলিমুদ্দীন। অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর দফতর সম্পাদক মুহাম্মাদ ইউসুফ আলী, ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ মাসঊদ ও যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা আবু বকর ছিদ্দীক।

চিনাডুলি, ইসলামপুর, জামালপুর ১৩ই রামাযান ৫ই এপ্রিল বুধবার : অদ্য বাদ যোহর যেলার ইসলামপুর থানাধীন চিনাডুলি আহলেহাদীছ জামে মসজিদে জামালপুর-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মাসঊদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুসলিমুদ্দীন। অন্যান্যের মধ্যে আলোচনা করেন যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ ইসমাঈল।

চক শাহবাজপুর, কামারখন্দ, সিরাজগঞ্জ ১৩ই রামাযান ৫ই এপ্রিল বুধবার : অদ্য বাদ যোহর যেলার কামারখন্দ থানাধীন চক শাহবাজপুর আহলেহাদীছ জামে মসজিদে সিরাজগঞ্জ যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও বাদ আছর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুর্তাযার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক আব্দুর রঊফ, ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় দফতর সম্পাদক শরীফুল ইসলাম ও ‘সোনামণি’র সহ-পরিচালক আবু রায়হান প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক হাবীবুর রহমান রাসেল।

কুড়িগ্রাম-দক্ষিণ ১৩ই রামাযান ৫ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর লালমণিরহাট যেলা শহরের সেলিমনগর আহলেহাদীছ জামে মসজিদে কুড়িগ্রাম-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভাইস প্রিন্সিপাল ড. নূরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির।

ভুরুঙ্গামারী, কুড়িগ্রাম ১৪ই রামাযান ৬ই এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ আছর যেলার ভুরুঙ্গামারী থানাধীন আন্ধারীঝাড় আহলেহাদীছ জামে মসজিদে কুড়িগ্রাম-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভাইস প্রিন্সিপাল ড. নূরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির।

সরিষাবাড়ী, জামালপুর ১৪ই রামাযান ৬ই এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার সরিষাবাড়ী থানাধীন সেঙ্গুয়া পশ্চিমপাড়া আহলেহাদীছ জামে মসজিদে জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক বযলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুসলিমুদ্দীন।

মহিষখোচা, লালমণিরহাট ১৫ই রামাযান ৭ই এপ্রিল বুধবার : অদ্য বাদ আছর যেলার আদিতমারী থানাধীন মহিষখোচা বাযার আহলেহাদীছ জামে মসজিদে লালমণিরহাট যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভাইস প্রিন্সিপাল ড. নূরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মিনারুল ইসলাম ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির।

টাঙ্গাইল ১৫ই রামাযান ৭ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলার কালিহাতি থানাধীন ছাতিহাটি আহলেহাদীছ জামে মসজিদে টাঙ্গাইল যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক মুহাম্মাদ মুসলিমুদ্দীন।

হাতেম খাঁ, রাজশাহী ১৮ই রামাযান ১০ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর শহরের হাতেম খাঁ আহলেহাদীছ জামে মসজিদে অত্র মসজিদ কমিটির উদ্যোগে ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মসজিদ কমিটির সভাপতি আব্দুর রাক্বীব মুকুলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে প্রধান অতিথির ভাষণ দেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব

অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব, রাজশাহী সদর যেলার সভাপতি মাওলানা দুর্রুল হুদা, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আব্দুন নূর ও অত্র মসজিদের সাবেক ইমাম মাওলানা নূরুল ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন বর্তমান ইমাম আমীনুল ইসলাম আমীন। অনুষ্ঠানে মসজিদ কমিটির সদস্যবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ছাড়াও উপস্থিত ছিলেন রাজশাহী সদর যেলার সাধারণ সম্পাদক মুস্তাক্বীম আহমাদ সহ ‘আন্দোলন’ ‘যুবসংঘ’ ‘সোনামণি’র বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল কর্মী ও সূধীবৃন্দ। অনুষ্ঠানে ৩ তলা মসজিদের সর্বত্র কানায় কানায় উপচে পড়া ভিড় ছিল।

কুমিল্লা ১৯ই রামাযান ১১ই এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার বুড়িচং থানাধীন কোরপাই বাযার আহলেহাদীছ জামে মসজিদে কুমিল্লা যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মুহাম্মাদ ছফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক মুহাম্মাদ জালালুদ্দীন, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক আহমাদুল্লাহ ও ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম।

মহারাজপুর, গুরুদাসপুর, নাটোর ৭ই রামাযান ৩০শে মার্চ বৃহস্পতিবার : অদ্য সকাল ১১-টায় যেলার গুরুদাসপুর উপযেলাধীন মহারাজপুর আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ড. মুহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, শূরা সদস্য তরীকুয্যামান, ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক মুহাম্মাদ রবীউল ইসলাম ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় দফতর সম্পাদক শরীফুল ইসলাম প্রমুখ।

কুষ্টিয়া-পূর্ব ৮ই রামাযান ৩১শে মার্চ শুক্রবার : অদ্য বাদ আছর যেলা শহরের উপকণ্ঠে ১০০, ঝিনাইদহ রোডস্থ রিযিয়া-সা‘দ ইসলামিক সেন্টারে কুষ্টিয়া-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুল গণীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আব্দুন নূর।

নওগাঁ ৯ই রামাযান ১লা এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার মহাদেবপুর উপযেলাধীন বাগডোব বাজার আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও যেলা শহরের আনন্দনগর আল-মারকাযুল ইসলামী আস-সালাফী মাদ্রাসা সংলগ্ন মসজিদে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, শূরা সদস্য মুহাম্মাদ তরীকুয্যামান ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আবুল কালাম।

দৌলতপুর, কুষ্টিয়া-পশ্চিম ১০ই রামাযান ২রা এপ্রিল রবিবার : অদ্য সকাল ১০-টায় যেলার দৌলতপুর থানাধীন দৌলতপুর আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মানছূরুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম।

কালদিয়া, বাগেরহাট ১২ই রামাযান ৪ঠা এপ্রিল মঙ্গলবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন কালদিয়া আল-মারকাযুল ইসলামী মাদ্রাসা সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আহমাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম ও প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন।

ভবানীগঞ্জ, বাগমারা, রাজশাহী ১৩ই রামাযান ৫ই এপ্রিল বুধবার : অদ্য সকাল ১০-টায় যেলার বাগমারা উপযেলাধীন ভবানীগঞ্জ হেলিপ্যাড মাঠে রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। বাগমারা উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা হাবীবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও মাসিক আত-তাহরীকের সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

সাঘাটা, গাইবান্ধা ১৪ই রামাযান ৬ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলার সাঘাটা উপযেলাধীন শিমুলবাড়ী সালাফী মাদ্রাসায় গাইবান্ধা-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক মুহাম্মাদ আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক আব্দুর রঊফ।

গাংনী, মেহেরপুর ১৪ই রামাযান ৬ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলার গাংনী উপযেলাধীন সাহারবাটি আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ হায়দার আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, অর্থ সম্পাদক বাহারুল ইসলাম, যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আব্দুন নূর প্রমুখ।

ফরিদপুর ১৫ই রামাযান ৭ই এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ১০-টায় যেলা শহরের কোর্ট কম্পাউন্ডে উকিলবার সংলগ্ন ‘আন্দোলন’-এর কার্যালয়ে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ দেলাওয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও কেন্দ্রীয় দাঈ রাকীবুল ইসলাম।

হরিপুর, ঠাকুরগাঁও ১৫ই রামাযান ৭ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার হরিপুর উপযেলাধীন খিরাইচন্ডী আহলেহাদীছ জামে মসজিদে ঠাকুরগাঁও যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি যিয়াউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেনদ্রীয় সহ-সভাপতি আসাদুল্লাহ মিলন।

বি-বাড়িয়া ১৬ই রামাযান ৮ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার নবীনগর থানাধীন রতনপুর আহলেহাদীছ জামে মসজিদে বি-বাড়িয়া যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি আতাউল্লাহ বিন জামশেদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক আহমাদুল্লাহ ও কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর দফতর সম্পাদক মুহাম্মাদ বেলাল হোসাইন।

কানসাট, শিবগঞ্জ, চাঁপাই নবাবগঞ্জ ১৬ই রামাযান ৮ই এপ্রিল বুধবার : অদ্য বাদ আছর যেলার শিবগঞ্জ উপযেলাধীন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কানসাটে চাঁপাই নবাবগঞ্জ-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ ইসমাঈল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও মাসিক আত-তাহরীকের সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক ফায়ছাল মাহমূদ ও ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক আবু রায়হান। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক শরীফুল ইসলাম।

গোবিন্দগঞ্জ, গাইবান্ধা ১৬ই রামাযান ৮ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার গোবিন্দগঞ্জ উপযেলাধীন টি এন্ড টি সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে গাইবান্ধা-পশ্চিম সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. আওনুল মা‘বূদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক আব্দুর রঊফ ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় দফতর সম্পাদক শরীফুল ইসলাম প্রমুখ।

মৈশালা, রাজবাড়ী ১৬ই রামাযান ৮ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার পাংশা থানাধীন মৈশালা আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মাকবূল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম।

চুয়াডাঙ্গা ১৭ই রামাযান ৯ই এপ্রিল রবিবার : অদ্য বাদ যোহর যেলার সদর থানাধীন জয়রামপুর দারুস সুন্নাহ আহলেহাদীছ জামে মসজিদে চুয়াডাঙ্গা যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সাঈদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় যুব বিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক ফায়ছাল মাহমূদ।

মেকিয়ারকান্দা, ধোবাউড়া, ময়মনসিংহ ১৭ই রামাযান ৯ই এপ্রিল রবিবার : অদ্য বাদ আছর যেলার ধোবাউড়া থানাধীন মেকিয়ারকান্দা বাজারস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফী মাদ্রাসা সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে ময়মনসিংহ-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ ইবরাহীম খলীলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক ক্বামারুয্যামান বিন আব্দুল বারী।

গাযীপুর ১৮ই রামাযান ১০ই এপ্রিল সোমবার : অদ্য বাদ আছর যেলা সদরের কাথোরা আহলেহাদীছ জামে মসজিদে গাযীপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক জালালুদ্দীন ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি আসাদুল্লাহ মিলন।

ছোট বেলাইল, বগুড়া ১৮ই রামাযান ১০ই এপ্রিল সোমবার : অদ্য বাদ যোহর যেলার সদর থানাধীন ছোট বেলাইল আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মশীউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন।

পতেঙ্গা, চট্টগ্রাম ২২শে রামাযান ১৪ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ নগরীর উত্তর পতেঙ্গাস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্স জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’ -এর সভাপতি শেখ সা‘দীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন এবং আহলেহাদীছ পেশাজীবী ফোরামের কেন্দ্রীয় সভাপতি ডা. শওকত হাসান।






আরও
আরও
.