ইন্টারনেটের এই যুগে অনলাইন মিডিয়ার দাপটে যখন অনেকদেশে ছাপাখানাও বন্ধের পথে, তখন ভারতের চেন্নাই থেকে ক্যালিগ্রাফির ছোঁয়ায় প্রকাশিত হচ্ছে একটি দৈনিক পত্রিকা। বর্তমান বিশ্বের একমাত্র সচল হাতে লেখা দৈনিক হিসাবে স্বীকৃত এটি। ‘দ্য মুসলমান’ নামের এই পত্রিকাটি তাদের ঐতিহ্য ও আধুনিকতার সংমিশ্রণ-কে ধরে রেখে জনপ্রিয় ও দেশটির প্রাচীনতম উর্দূ পত্রিকা হিসাবে প্রকাশিত হচ্ছে প্রায় ১০০ বছর যাবৎ। মাত্র ৭৫ পয়সা মূল্যের পত্রিকাটি মোট চার পৃষ্ঠায় প্রকাশিত হয়। গ্রাহক সংখ্যা ২২ হাযারেরও বেশী।  

‘দ্য মুসলমানে’র সূচনা হয় ১৯২৭ সালে, ভারতের তামিলনাড়ুর চেন্নাইয়ে। উর্দূ ভাষায় লেখা সংবাদপত্রটি প্রতিষ্ঠা করেন সৈয়দ আযমাতুল্লাহ। বর্তমানে পত্রিকাটি সম্পাদনা করছেন তাঁর নাতি সৈয়দ আরীফুল্লাহ। পত্রিকা অফিসে এখনো নিয়মিত আগমন ঘটে বিখ্যাত কবি-সাহিত্যিক ও নামকরা ব্যক্তিদের। তাদের অনেকের লেখাই এখানে প্রকাশিত হয়।

শুধুমাত্র হাতে লেখাই এই পত্রিকাটির বিশেষত্ব নয়; আরেকটি বিশেষত্ব হচ্ছে, এটি পেশাদার ক্যালিগ্রাফারদের ক্যালিগ্রাফি দ্বারা সুসজ্জিত ও আকর্ষণীয় করে তোলা হয়। এছাড়া দৈনিক পত্রিকাগুলো সকালে প্রকাশিত হ’লেও ‘দ্য মুসলমান’ প্রকাশিত হয় সন্ধ্যায়। তিনজন বিশেষজ্ঞ ক্যালিগ্রাফার সংবাদপত্রটি লেখার কাজ করেন। পত্রিকার সংবাদ সংগ্রহ করেন তিনজন প্রতিবেদক। ৮০০ বর্গফুটের সীমিত পরিসরে সংবাদপত্রটির এক কক্ষবিশিষ্ট কার্যালয়। কিন্তু তাতে পত্রিকার কর্মীদের কাজের আগ্রহের কোন কমতি নেই। একনিষ্ঠতা ও সর্বোচ্চ দক্ষতা দিয়ে কাজ করে যাচ্ছেন তারা।

চেন্নাই ছাড়াও ভারতের বিভিন্ন স্থানে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে এর গ্রাহক। অনেকে শুধুমাত্র ঐতিহ্যগত কারণেই পত্রিকাটির গ্রাহক হয়ে আছেন। গ্রাহকদের বেশিরভাগই মুসলিম, তবে উর্দূ ভাষা জানেন এমন কিছু হিন্দু ও অন্যান্য ধর্মাবলম্বীরাও নিয়মিত পড়েন পত্রিকাটি।

[আধুনিকতার কৃত্রিমতার মধ্যে এই অকৃত্রিম প্রচেষ্টা আমাদের অনুপ্রাণিত করুক- এটাই প্রার্থনা (স.স.)]






বিশ্বজুড়ে মার খাচ্ছে গণতন্ত্র
বঙ্গোপসাগরের সম্ভাব্য মওজূদ গ্যাস দিয়ে ১০০ বছরের চাহিদা মেটানো যাবে
স্যানিটারি ন্যাপকিনে বিপজ্জনক কেমিক্যাল, হ’তে পারে ক্যানসারও
৪০ দিনে কুরআনের হাফেয হ’ল কিশোর ছাদিক নূর আলম
এশিয়ায় কম বনাঞ্চল বাংলাদেশে
ব্রিটেনে একরাতে পাঁচ মসজিদে হামলা
ইসলাম নিষিদ্ধের ঘোষণা দিয়ে নিজেই নিষিদ্ধ!
কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মাত্র ১০ টাকায় সব রকমের চিকিৎসা
প্রধানমন্ত্রীর ভারত সফরের মধ্যেই বাংলাদেশ নিয়ে বিতর্কিত মন্তব্য আসামের মুখ্যমন্ত্রীর
হাইকোর্টের যুগান্তকারী রায় : ধর্ষণ মামলায় মেডিক্যাল রিপোর্ট গুরুত্বপূর্ণ নয়
ভারতে এবার সর্বোচ্চ সংখ্যক হজ্জযাত্রী
স্বদেশ-বিদেশ
আরও
আরও
.