১. শায়খ ছালেহ বিন ফাওযান আলে ফাওযান বলেন,خلقك الله لعبادته، وإنما سخر لك هذه الموجودات من أجل أن تستعين بها على عبادته- لأنك لا تستطيع أن تعيش إلا بهذه الأشياء، ولا تتوصل إلى عبادة الله إلا بهذه الأشياء، سخرها الله لك لأجل أن تعبده، ليس من أجل أن تفرح بها وتسرح وتمرح وتفسُق وتفجر تأكل وتشرب ما اشتهيت، ‘আল্লাহ তোমাকে তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। তিনি সৃষ্টিজগতের সবকিছুকে তোমার অনুগত করেছেন এগুলির সাহায্যে তাঁর ইবাদত-বন্দেগী করার জন্য। কারণ তুমি এগুলি ব্যতীত বেঁচে থাকতে পারবে না এবং আল্লাহর ইবাদতেও রত হ’তে পারবে না। আল্লাহ তাঁর ইবাদত করার নিমিত্তেই এগুলিকে তোমার অনুগত করে দিয়েছেন। এজন্য নয় যে, তুমি এগুলির মাধ্যমে আনন্দ-উল্লাস করবে, দম্ভভরে পৃথিবীতে বিচরণ করবে, পাপে ডুবে থাকবে এবং মনের চাহিদা অনুযায়ী পানাহার করবে’।[1]

২. দাঊদ আত-ত্বাঈ (রহঃ) বলেন,ما أخرج الله عبداً من ذل المعاصي إلى عز التقوى إلا أغناه بلا مال، وأعزه بلا عشيرة، وآنسه بلا بشر، ‘আল্লাহ যখন কোন বান্দাকে পাপের লাঞ্ছনা থেকে তাক্বওয়ার পথে নিয়ে আসেন, তখন তাকে সম্পদ ছাড়াই ধনী করে দেন, বংশীয় আভিজাত্য ছাড়াই তাকে সম্মানিত করেন এবং মানুষের অগোচরে তাকে বন্ধু বানিয়ে নেন’।[2]

৩. ইমাম শাফেঈ (রহঃ) বলেন, أَشَدُّ الأَعْمَالِ ثَلاثَةٌ: الْجُودُ مِنْ قِلَّةٍ، وَالْوَرَعُ فِي خَلْوَةٍ وَكَلِمَةُ حَقٍّ عِنْدَ مَنْ يُرْجَى وَيُخَافُ، ‘সবচেয়ে কঠিন আমল তিনটি। (১) সম্পদ কম হওয়া সত্ত্বেও দান-ছাদাক্বাহ করা (২) নির্জনে-নিভৃতে আল্লাহকে ভয় করা এবং (৩) যার কাছে কিছু প্রত্যাশা করা হয় ও যাকে দেখলে ভীতির সঞ্চার হয়, তার সামনে হক কথা বলা’।[3]

৪. ইয়াহ্ইয়া বিন মু‘আয (রহঃ) বলেন, لست آمركم بترك الدنيا، آمركم بترك الذنوب، ترك الدنيا فضيلة وترك الذنوب فريضة، وأنتم إلى إقامة الفريضة أحوج منكم إلى الحسنات والفضائل، ‘আমি তোমাদেরকে দুনিয়া পরিত্যাগ করতে বলছি না। বরং তোমাদেরকে পাপ পরিত্যাগের নির্দেশ দিচ্ছি। কারণ দুনিয়াকে উপেক্ষা করা মর্যাদাপূর্ণ কাজ। কিন্তু পাপ পরিহার করা ফরয। সুতরাং নেকী ও ফযীলতপূর্ণ আমলসমূহ সম্পাদনের চেয়ে তোমাদের জন্য অধিক গুরুত্বপূর্ণ হ’ল ফরযকে প্রতিষ্ঠা করা’।[4]

৫. মূসা ইবনুল মু‘আল্লা বলেন, হুযায়ফা (রাঃ) আমাকে বলেন,يا موسى، ثلاث خصال إن كن فيك لم ينزل من السماء خير إلا كان لك فيه نصيب- يكون عملك لله عز وجل وتحب للناس ما تحب لنفسك، وهذه الكسرة تَحَرَّ فيها ما قدرت، ‘হে মূসা! তোমার মধ্যে যদি তিনটি বৈশিষ্ট্য বিদ্যমান থাকে তাহ’লে আকাশ থেকে বর্ষিত প্রতিটি কল্যাণে তোমার জন্য একটি অংশ বরাদ্দ থাকবে। (১) তুমি একমাত্র মহান আল্লাহর জন্য যাবতীয় আমল সম্পাদন করবে, (২) নিজের জন্য যেটা পসন্দ কর, মানুষের জন্যে সেটাই পসন্দ করবে এবং (৩) এক লোকমা খাদ্যের ক্ষেত্রেও সাধ্যমত (হালাল-হারাম) বাছ-বিচার করে চলবে’।[5]

৬. ওমর ইবনুল খাত্ত্বাব (রাঃ) এক ব্যক্তিকে উপদেশ দিতে গিয়ে বলেন,لَا تَعْتَرِضْ لِمَا لَا يَعْنِيكَ وَاعْتَزِلْ عَدُوَّكَ وَاحْذَرْ صَدِيقَكَ إِلَّا الْأَمِينَ مِنَ الْأَقْوَامِ، وَلَا أَمِينٌ إِلَّا مَنْ خَشِيَ اللهَ، وَلَا تَصْحَبْ الْفَاجِرَ فَيُعَلِّمْكَ مِنْ فُجُورِهِ، وَلَا تُطْلِعْهُ عَلَى سِرِّكَ وَاسْتَشِرْ فِي أَمْرِكَ الَّذِينَ يَخْشَوْنَ اللهَ ‘তুমি অনর্থক কোন কিছুতে জড়াবে না। তোমার শত্রুকে এড়িয়ে চলবে। বিশ্বস্ত ব্যক্তি ছাড়া কাউকে বন্ধু বানানোর ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবে। আর আল্লাহভীরু ছাড়া কেউই বিশ্বস্ত নয়। তুমি পাপিষ্ঠ ব্যক্তির সাথে চলাফেরা করবে না। অন্যথায় সে তোমাকে পাপের পথে ধাবিত করবে এবং তাকে তোমার গোপনীয় বিষয় জানাবে না। আর যারা আল্লাহকে ভয় করে তাদের সাথে তোমার বিষয়ে অন্য কারু সাথে পরামর্শ করবে না’।[6]

৭. ‘আদী বিন হাতেম (রাঃ) বলেন, مَا جَاءَ وَقْتُ الصَّلَاةِ إِلَّا وَأَنَا إِلَيْهَا بِالْأَشْوَاقِ وَمَا دَخَلَ وَقْتُ صَلَاةٍ قَطُّ إِلَّا وَأَنَا لَهَا مُسْتَعِدٌّ، ‘কখনো এমন হয়নি যে, ছালাতের সময় হয়েছে, অথচ আমি ছালাতের প্রতি আগ্রহী ছিলাম না। আর কখনো এমনও হয়নি যে, ছালাতের ওয়াক্ত হয়েছে, অথচ আমি ছালাতের জন্য প্রস্ত্তত ছিলাম না’।[7]

৮. ফুযাইল বিন ইয়ায (রহঃ) বলেন,إني لأعصي الله، فأعرف ذلك في خلق دابتي وجاريتي، ‘আমি যখন আল্লাহর অবাধ্যতা করি, তখন আমি এর কুপ্রভাব আমার গৃহপালিত পশু ও আমার পরিচারিকার আচরণ-প্রতিক্রিয়ার মাধ্যমে বুঝতে পারি’।[8]


[1]. ছালেহ বিন ফাওযান, শারহুল ক্বাওয়া‘ইদিল আরবা‘আ, পৃ. ১৪।

[2]. ঐ, ছিফাতুছ ছাফওয়া, ২/৭৭।

[3]. ইবনুল জাওযী, আত-তাবছিরাহ ২/৩০৪; ছিফাতুছ ছাফওয়া ১/৪৩৫।

[4]. ইবনুল জাওযী, ছিফাতুছ ছাফওয়া ২/২৯৭।

[5]. ঐ ২/৪১২।

[6]. মুছান্নাফ আব্দুর রায্যাক হা/৩৪৪৫০, সনদ হাসান, তাহক্বীক্ব : আব্দুস সালাম বিন মুহসিন।

[7]. আহমাদ ইবনু হাম্বল, কিতাবুয্ যুহ্দ, পৃ. ১৬৫।

[8]. ইবনুল জাওযী, ছায়দুল খাত্বের, পৃ. ৩১।






আরও
আরও
.