নওদাপাড়া, রাজশাহী ১৩ই অক্টোবর শুক্রবার : অদ্য সকাল ৯-টায় রাজশাহী মহানগরীর নওদাপাড়াস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পূর্ব পার্শ্বস্থ ময়দানে ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীমের সভাপতিত্বে ‘২১তম বার্ষিক সোনামণি কেন্দ্রীয় সম্মেলন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ২০২৩’ অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র প্রতিষ্ঠাতা ও প্রধান পৃষ্ঠপোষক এবং ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক এবং ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্ল­াহ ছাকিব, ‘সোনামণি’র পৃষ্ঠপোষক ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম, ‘আহলেহাদীছ পেশাজীবী ফোরাম’-এর কেন্দ্রীয় সভাপতি ডা. শওকত হাসান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক প্রফেসর ড. মুহাম্মাদ হারূণুর রশীদ, সাবেক উপ-প্রধান চিকিৎসক ডা. মুহাম্মাদ হেলালুদ্দীন এবং চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হাসান আব্দুল্লাহ ও ‘সোনামণি’র প্রথম কেন্দ্রীয় পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান।

প্রধান অতিথির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত বলেন, প্রধান অতিথির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত বলেন, আজকের সোনামণি আগামী দিনে জাতির কর্ণধার। তারা আগামী দিনে পরিবার, সমাজ, দেশ ও জাতির পরিচালক হবে। মনে রাখতে হবে ছোটকালের শিক্ষা পাথরে খোদাই করে রাখার মত স্থায়ী হয়। তিনি বলেন, আমাদের দায়িত্ব আদর্শ অভিভাবক হওয়া। তবেই সোনামণিরা আদর্শবান হয়ে গড়ে উঠবে ইনশাআল্লাহ। তিনি সম্মেলনের অতিথিবৃন্দ, ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’ আল-‘আওন’ ও ‘পেশাজীবী ফোরাম-এর সকল পর্যায়ের দায়িত্বশীল, অভিভাবক ও সোনামণিদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য শেষ করেন।

সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মুহাম্মাদ সিরাজুল ইসলাম, প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন, যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতার প্রমুখ। অতিথিগণ স্ব স্ব ভাষণে সম্মেলনকে স্বাগত জানান এবং সোনামণি বালক-বালিকাদের রাসূল (ছাঃ)-এর আদর্শে গড়ে তোলার এই সুন্দর প্রচেষ্টার জন্য মাননীয় প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদকে ধন্যবাদ জানান।

সম্মেলনে স্বাগত বক্তব্য পেশ করেন ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক রবীউল ইসলাম। যেলা পরিচালকদের মধ্যে বক্তব্য পেশ করেন রাজশাহী পশ্চিম-সাংগঠনিক যেলা ‘সোনামণি’র পরিচালক হাফেয হাবীবুর রহমান ও সাতক্ষীরা সাংগঠনিক যেলা ‘সোনামণি’র পরিচালক আব্দুল্ল­াহ জাহাঙ্গীর। সম্মেলনে ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’, ‘আল-‘আওন’ ও ‘আহলেহাদীছ পেশাজীবী ফোরাম’-এর কেন্দ্রীয় ও যেলা দায়িত্বশীলবৃন্দ এবং ১৭টি যেলার নির্বাচিত সোনামণি প্রতিযোগী ছাড়াও বিপুল সংখ্যক সুধী ও সোনামণি অংশগ্রহণ করে।

সম্মেলনে কুরআন তেলাওয়াত করে সোনামণি আব্দুল্ল­­াহ আল-ফাহীম (মেহেরপুর) এবং জাগরণী পরিবেশন করে খায়রুল ইসলাম (সাতক্ষীরা) ও আরীফুল ইসলাম আরাফাত (বগুড়া)। সম্মেলনে নওদাপাড়া ‘মারকায এলাকা’র ‘সোনামণি’ সদস্যরা ‘সুন্নাতী জানাযা বনাম প্রচলিত জানাযা’ বিষয়ে একটি মনোজ্ঞ শিক্ষণীয় ‘সংলাপ’ পরিবেশন করে। অতঃপর ‘কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২৩’-এ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। সম্মেলনে সঞ্চালক ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক আবু রায়হান।

উল্লে­খ্য যে, কেন্দ্রীয় পর্যায়ে প্রতিযোগিতায় ১৬৯ জন বালক ও ১০৯ জন বালিকা, মোট ২৭৮ জন সোনামণি অংশগ্রহণ করে। তন্মধ্যে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী মোট ৩৬ জন বিজয়ীকে বিশেষ পুরস্কার ও অন্যদের উৎসাহ পুরস্কার দেওয়া হয়। বালকদের কেন্দ্রীয় প্রতিযোগিতা মারকাযের বালক শাখায় এবং বালিকাদের কেন্দ্রীয় প্রতিযোগিতা মারকাযের বালিকা শাখায় অনুষ্ঠিত হয়। নিম্নে প্রতিযোগিতার বিষয় ও বিজয়ীদের নাম উল্লেখ করা হল।-

গ্রুপ-ক : ১. তাজবীদ ও অর্থসহ হিফযুল কুরআন (সূরা ফাতিহা, ইখলাছ, তাকাছুর, মা‘ঊন, আছর ও আলাক্ব-এর প্রথম ৮ আয়াত)। বালক : ১ম : আব্দুল­াহ যারীফ (রাজশাহী), ২য় : আব্দুল্ল­াহ আল-ফাহীম (কুষ্টিয়া), ৩য় : মিশকাত (কুমিল্ল­া)। বালিকা : ১ম : মারিয়াম আখতার (গাযীপুর), ২য় : মাছরূফা (নাটোর), ৩য় : উম্মে হানী (গাইবান্ধা)। ২. অর্থসহ হিফযুল হাদীছ (কেন্দ্র কর্তৃক নির্বাচিত ২০টি হাদীছ) : বালক : ১ম : আবির হোসাইন (কুমিল্লা), ২য় : মুহাম্মাদ সামি (কুমিল্ল­া), ৩য় : মুহাম্মাদ আলী আহসান মুজাহিদ (বগুড়া)। বালিকা : ১ম : উম্মে আতিয়া (বগুড়া), ২য় : সিদরাতুল মুনতাহা (চাঁপাই নবাবগঞ্জ), ৩য় : মনিকা আখতার (কুমিল্লা)। ৩. সাধারণ জ্ঞান : বালক : ১ম : মুবাশশির আল-মুবীন (নওগাঁ), ২য় : রাফসান আলী (গাইবান্ধা), ৩য় : ছালাহুদ্দীন (বগুড়া)। বালিকা : ১ম : ফাতেমা খাতুন (নওগাঁ), ২য় : ইসরাত জাহান (বগুড়া), ৩য় : মাহদিয়া তাসনীম (বগুড়া)।

গ্রুপ-খ : ৪. অর্থসহ হিফযুল কুরআন ও অর্থসহ হিফযুল হাদীছ (সূরা ছফ এবং কেন্দ্র কর্তৃক নির্বাচিত ২০টি হাদীছ)। বালক : ১ম : মুহাম্মাদ জুবায়ের (কুমিল্লা), ২য় : মাসঊদ মিয়া (কুমিল্লা), ৩য় : রিয়াদ (রাজশাহী)। বালিকা : ১ম : নওরীন তাবাস্সুম (রংপুর), ২য় : মুনীফা তাসনীম (রাজশাহী), ৩য় : সাদিয়া আখতার (বগুড়া)। ৫. জাগরণী : বালক : ১ম : মুহাম্মাদ ছিয়াম (বগুড়া), ২য় : খায়রুল ইসলাম (সাতক্ষীরা), ৩য় : মুহাম্মাদ আরীফুল ইসলাম (বগুড়া)। বালিকা : ১ম : আতিয়ারা (রাজশাহী), ২য় : আদীবা আফরোয (নাটোর), ৩য় : মারিয়া আখতার (কুমিল্ল­া)। ৬. সাধারণ জ্ঞান : বালক : ১ম : তানভীর মাহতাব (ময়মনসিংহ), ২য় : ছিফাত (বগুড়া), ৩য় : সাইফুল ইসলাম (কুমিল্লা)। বালিকা : ১ম : সাদিয়া সুলতানা (বগুড়া), ২য় : রিয়া মনি (কুমিল্লা), ৩য় : সুমাইয়া আখতার (কুমিল্ল­া)।

‘সোনামণি’র কেন্দ্রীয় উপদেষ্টা ও পরিচালনা পরিষদ পুনর্গঠন : আগের দিন ১২ই অক্টোবর বৃহস্পতিবার বাদ মাগরিব দারুল ইমারতে ‘আহলেহাদীছ আনেদালন বাংলাদেশ’-এর মজলিসে আমেলা বৈঠকে মুহতারাম আমীরে জামা‘আত আমেলা সদস্যগণের সাথে পরামর্শক্রমে ২০২৩-২০২৫ সেশনের জন্য ‘সোনামণি’র নিম্নোক্ত কেন্দ্রীয় উপদেষ্টা ও পরিচালনা পরিষদ মনোনয়ন দেন।

২০২৩-২৫ সেশনের সোনামণি কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ

ক্র.

দায়িত্ব

নাম

যেলা

প্রধান উপদেষ্টা

মুহাম্মাদ আযীযুর রহমান

খুলনা

উপদেষ্টা

ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব

রাজশাহী

উপদেষ্টা

ড. মুহাম্মাদ আব্দুল হালীম

রাজশাহী

উপদেষ্টা

আব্দুর রশীদ আখতার

কুষ্টিয়া

উপদেষ্টা

ড. শিহাবুদ্দীন আহমাদ

বগুড়া

২০২৩-২৫ সেশনের সোনামণি কেন্দ্রীয় পরিচালনা পরিষদ

ক্র.

দায়িত্ব

নাম

যেলা

পরিচালক

রবীউল ইসলাম

নওগাঁ

সহ-পরিচালক-১

নাজমুন নাঈম

সাতক্ষীরা

সহ-পরিচালক-২

হাফেয মুঈনুল ইসলাম

রাজশাহী

সহ-পরিচালক-৩

আবু রায়হান

চাঁপাই নবাবগঞ্জ

সহ-পরিচালক-৪

মুফীযুল ইসলাম

খুলনা

সহ-পরিচালক-৫

আবু তাহের মেছবাহ

নওগাঁ

সহ-পরিচালক-৬

মাহফূয আলী

চাঁপাই নবাবগঞ্জ

 






আরও
আরও
.