নওদাপাড়া, রাজশাহী ১২ই মে বৃহস্পতি ও শুক্রবার : অদ্য সকাল ৯-টায় আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পূর্ব পার্শ্বস্থ ময়দানে ‘পথের আলো ফাউন্ডেশন (রেজি)’-এর উদ্যোগে সর্বপ্রথম ‘কেন্দ্রীয় ইয়াতীম সমাবেশ ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়। ‘পথের আলো ফাউন্ডেশন’-এর চেয়ারম্যান ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে পথের আলো ফাউন্ডেশনের প্রধান পৃষ্ঠপোষক ও ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। তিনি বলেন, ইয়াতীম ও দুস্থ ছেলে-মেয়েরা সমাজের অবিচ্ছেদ্য অংশ। তাদেরকে সঠিকভাবে লালন-পালন করতে পারলে তারা সমাজের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। তিনি বলেন, ইয়াতীম পালনের সবচেয়ে বড় পুরস্কার হ’ল ক্বিয়ামতের দিন রাসূলুল্লাহ (ছাঃ) এর পাশাপাশি থাকার সৌভাগ্য লাভ করা (বুখারী হা/৬০০৫)। ইয়াতীমদেরকে যত্নের সাথে প্রতিপালন ও তাদের সম্পদ যথাযথভাবে রক্ষণাবেক্ষণের জন্য তিনি ইয়াতীমখানাগুলির পরিচালকদের প্রতি আহবান জানান। সাথে সাথে ধনিক শ্রেণী ও সরকারকে এদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহবান জানান।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন, ‘পথের আলো ফাউন্ডেশন’-এর সেক্রেটারী শামসুল আলম, ইয়াতীম প্রকল্প পরিচালক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্ল­াহ ছাকিব, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম ও রাজশাহী সিটি কর্পোরেশনের ১৭ নং ওয়ার্ড কাউন্সিলর শাহাদত আলী শাহু। এছাড়া বিভিন্ন যেলার প্রতিষ্ঠান প্রধানগণের মধ্য থেকে পরামর্শমূলক বক্তব্য প্রদান করেন দারুলহাদীছ আহমাদিয়া সালাফিইয়াহ, বাঁকাল, সাতক্ষীরার প্রিন্সিপাল মাওলানা মুহাম্মাদ সোহাইল, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ইয়াতীম বিভাগের তত্ত্বাবধায়ক মুহাম্মাদ নাজীদুল্লাহ, বৃ-কুষ্টিয়া দারুলহাদীছ সালাফিইয়াহ তাহফীযুল কুরআন মাদ্রাসা ও ইয়াতীমখানা, শাহজাহানপুর, বগুড়ার সহকারী শিক্ষক মাওলানা আব্দুল্লাহ ও আল-মারকাযুল ইসলামী কালদিয়া, গোটাপাড়া, বাগেরহাটের সহকারী শিক্ষক মামূনুর রশীদ।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, অর্থ সম্পাদক বাহারুল ইসলাম, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুররুল হুদা, গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ, যুববিষয়ক সম্পাদক আব্দুর রশীদ আখতারসহ মজলিসে আমেলা, শূরা এবং ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র বিভিন্ন যেলার সভাপতি ও প্রতিনিধি বৃন্দ।

সাবেক ইয়াতীম ছাত্রদের মধ্য থেকে বক্তব্য পেশ করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, রাজশাহীর ইয়াতীম বিভাগের সাবেক ছাত্র ও বর্তমানে রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ইংরেজী প্রভাষক জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে ‘স্বপ্নের শিক্ষা প্রতিষ্ঠান’ শিরোনামে একটি মনোজ্ঞ সংলাপ পরিবেশন করা হয়। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে ইয়াতীম ছাত্র আব্দুল্লাহ আল-মামূন এবং বঙ্গানুবাদ করে রাফীউয্যামান। জাগরণী পরিবেশন করে শরীফুল ইসলাম, মাহিদুল ইসলাম, যাকির, হাসনাত ও তার সাথীরা। অনুষ্ঠানে ইয়াতীম ছাত্রদের মধ্য থেকে আরবী ও ইংরেজী বক্তব্য পেশ করে যথাক্রমে নিয়ায মাহমূদ ও লুৎফর রহমান। অতঃপর ‘আরবী কথোপকথন’ উপস্থাপন করে রাফসান ও মিনহাজ এবং ‘আক্বীদা’ বিষয়ক কথোপকথন উপস্থাপন করে রিয়াদ আলম ও আমীর হামযা। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম।

উল্লেখ্য যে, আগের দিন বৃহস্পতিবার সকাল ১০-টা থেকে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় ২২০ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। অর্থসহ কুরআন তেলাওয়াত, হাদীছ পাঠ, আযান, দো‘আ, ইসলামী জাগরণী ও সাধারণ জ্ঞানসহ মোট ৬টি বিষয়ে প্রতিযোগিতায় বিজয়ী মোট ৬৬ জন ইয়াতীম বালক-বালিকাকে পুরস্কৃত করা হয়। দেশের বিভিন্ন যেলার ১৫টি ইয়াতীমখানার প্রায় সাড়ে তিনশ’ ইয়াতীম (বালক-বালিকা) সহ তাদের তত্ত্বাবধায়ক, অভিভাবক, দাতা সদস্য ও সুধী সহ প্রায় ৭০০ জন উক্ত অনুষ্ঠানে যোগদান করেন।






আরও
আরও
.