দীর্ঘ সাত বছর পর গত ১০ই মার্চ পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাযী হয়েছে ইরান ও সঊদী আরব। এ ব্যাপারে আলোচনা এগিয়ে নিতে ইতিমধ্যে সঊদী পররাষ্ট্রমন্ত্রী প্রতিনিধি দলসহ তেহরান সফর করেছেন। এর ফলে দুই দেশের মধ্যে আবার ব্যবসা-বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হবে। সেই সাথে দুই মাসের মধ্যে দু’দেশ পরস্পরের রাজধানীতে তাদের দূতাবাসের কার্যক্রম শুরু করবে। চীনের মধ্যস্থতায় বেইজিং-য়ে দু’দেশের মধ্যে এক আলোচনার পর এই সিদ্ধান্ত হয়েছে। উভয় দেশই এক্ষেত্রে বেইজিং-এর ভূমিকার প্রশংসা করেছে।

২০১৬ সাল থেকে মধ্যপ্রাচ্যের এই দুই বড় দেশের মধ্যে কোন কূটনৈতিক সম্পর্ক নেই। সেবছর সঊদী আরব এক শী‘আ নেতার মৃত্যুদন্ড কার্যকর করার পর তেহরানের সঊদী দূতাবাসে হামলা হয়েছিল। তারপর দুই দেশের সম্পর্কে নাটকীয় অবনতি ঘটে।

দেশ দু’টির কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনে ঐক্যমতের পর মধ্যপ্রাচ্যে উত্তেজনাকর পরিস্থিতি প্রশমিত হয়ে শান্তিপূর্ণ সহাবস্থানের পরিবেশ ফিরে আসার সুযোগ তৈরী হয়েছে। বিশেষত ইয়ামনে শান্তি প্রতিষ্ঠায় বিরাট সম্ভাবনা দেখা দিয়েছে। গত ৬ই এপ্রিল ইয়ামন সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা রিয়াদে সউদী আরবের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন সালমানের সাথে বৈঠক করেছেন। সেখানে তারা ইয়ামনে শান্তির রোডম্যাপ এবং হুথিদের সহ যৌথ সরকার গঠনের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন।

এদিকে সিরিয়ার সাথেও সমঝোতার উদ্যোগ নিয়েছে সঊদী আরব। গত ১২ই এপ্রিল সঊদী পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়ছাল-এর আমন্ত্রণে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়ছাল মেকদাদ জেদ্দায় এক বৈঠকে মিলিত হন এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ব্যাপারে উভয় পররাষ্টমন্ত্রী নমনীয়তা প্রকাশ করেন।

বিশ্বের অন্যতম তেল রফতানিকারক ও মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সঊদী আরবে অবকাঠামো প্রকল্পে বিনিয়োগে ব্যাপক আগ্রহী চীন। এরই মধ্যে রিয়াদের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদারও বেইজিং। রিয়াদের কাছ থেকেই সবচেয়ে বেশী জ্বালানী ক্রয় করে বেইজিং।

দীর্ঘ দিনের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ও সঊদীর পুনরায় সম্পর্ক স্থাপনকে বাহ্যিকভাবে স্বাগত জানালেও ভালোভাবে নিচ্ছে না মার্কিন যুক্তরাষ্ট্র। এ ঘটনার পর পূর্বঘোষণা ছাড়াই সঊদী আরব সফরে যান সিআইএ প্রধান বিল বার্ন। এ সময় তিনি সঊদী ক্রাউন প্রিন্স মুহাম্মাদ বিন সালমানের সাথে বৈঠকে মিলিত হয়ে বলেন, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক শত্রুপক্ষ ইরান ও সিরিয়ার সাথে রিয়াদের এভাবে সম্পর্ক স্থাপনকে ভালোভাবে নেয়নি যুক্তরাষ্ট্র। অন্যদিকে এ চুক্তিতে রীতিমতো ক্ষুব্ধ ইস্রাঈল। শত্রুপক্ষ ইরানের প্রভাব রুখতে আরব দেশগুলোর সঙ্গে নিজেদের সহযোগিতামূলক সম্পর্কে ব্যাঘাত ঘটার আশঙ্কা করছে দেশটি।

এ ব্যাপারে সঊদী বিশ্লেষক ও লেখক আলী শিহাবী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সঊদী আরবের একচেটিয়া সম্পর্ক বোধ হয় শেষ হ’তে চলেছে। আমরা এখন আরও বেশী খোলামেলা সম্পর্কের দিকে যাচ্ছি। যুক্তরাষ্ট্রের সঙ্গে শক্তিশালী সম্পর্ক আছে ঠিক আছে। তবে সমানতালে আমরা চীন, ভারত, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক যোরদার করতে চাই।






মুসলিম জাহান
মারাত্মক ক্ষতিকারক পঙ্গপালকে যেভাবে উপকারে লাগাচ্ছে পাকিস্তান
সঊদী আরবে এক বছরে সাড়ে তিন লাখের অধিক ডিভোর্স
ইস্রাঈলী হামলায় ইয়াতীম হয়েছে ২৫ হাযার ফিলিস্তীনী শিশু
আফগানিস্তানে মাদক উৎপাদন বন্ধে নযীরবিহীন সফলতা
বিশিষ্ট হাদীছ গবেষক ড. মুহাম্মাদ ‘উজাজ আল-খতীব (১৯৩২-২০২১)-এর মৃত্যু
কা‘বা প্রাঙ্গনে ৭০ বছর ছালাত আদায়কারী ১১৮ বছর বয়সী আলেমের মৃত্যু
আফগানিস্তানে মাদকসেবীদের যেখানে পাচ্ছে সেখানেই আটক করছে তালেবান
আয়তনে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ কাযাখস্তান - .
মুসলিম জাহান
পাক-ভারত পরমাণু যুদ্ধের শুরুতেই মরবে ২ কোটি মানুষ
মধ্যপ্রাচ্যে নতুন সমীকরণ : ক্ষুব্ধ ইস্রাঈল, হতাশ যুক্তরাষ্ট্র (সঊদী আরব-ইরান সম্পর্ক পুনঃস্থাপন ও ইয়ামন যুদ্ধ বন্ধের আলোচনা শুরু)
আরও
আরও
.