এ যেন পণ্যের দাম কমানোর প্রতিযোগিতার মাস। হ্যাঁ রামাযান মাস এলেই আরব দেশগুলোতে নিত্য পণ্যের দাম কমানোর প্রতিযোগিতা শুরু হয়ে যায়। অনেক দোকানী এসব খাবার ফ্রীও দেন। তারা দোকানের সামনে পণ্যগুলো রেখে দেন এবং গায়ে লিখে দেন আপনার প্রয়োজনীয় পণ্য নিতে পারেন। মূল্য দিতে হবে না।

প্রতি বছরের মতো এবারও রামাযান উপলক্ষে ৯০০ পণ্যের দাম কমালো কাতার। ২০২১ সালে দেশটি প্রায় ৬৫০ পণ্যের দাম কমিয়েছিল, ২০২২ সালে কমিয়েছিল আট শতাধিক পণ্যের। এর ধারাবাহিকতায় এবার কাতারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় জানিয়েছে, ইতিমধ্যে দেশটিতে নয় শতাধিক পণ্য বিশেষ মূল্যছাড়ে বিক্রি শুরু হয়েছে। চলবে রামাযান শেষ হওয়া পর্যন্ত।

দেশটির বড় বড় খুচরা বিক্রয় প্রতিষ্ঠানগুলোর সাথে সমন্বয়ের মাধ্যমে এই উদ্যোগ বাস্তবায়িত হচ্ছে বলে জানিয়েছে কাতার সরকার।

যেসব পণ্যের দাম কমানো হয়েছে তার মধ্যে রয়েছে চাল, ময়দা, নুডুলস, দই ও দুগ্ধজাত পণ্য, সিরিয়াল ও কর্নফ্লেক্স, গুঁড়ো দুধ ও কনডেন্সড মিল্ক, রান্নার তেল, মাখন, পনির, জুস, চিনি, কফি, লবণ, খেজুর, বোতলজাত পানি, টিস্যু পেপার, ডিটারজেন্ট পাউডার, পেস্ট্রি, লেবু, হিমায়িত শাকসবজি, মুরগি, ডিম, গোশত, টমেটোর পেস্ট, চা, ঘি, খামির, ব্যক্তিগত স্বাস্থ্যপণ্য, আবর্জনা ব্যাগসহ আরও অনেক কিছু।

এদিকে আরব আমিরাতের হাইপার মার্কেট ও সুপার শপ মালিকরা ১০ হাযারের বেশি নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও অন্যান্য পণ্যের মূল্য ৭৫ শতাংশ হ্রাস করার ঘোষণা দিয়েছে।

[অন্যেরা পারলে আমরা কেন পারব না? রামাযানের সম্মানে এবং বরকত লাভের উদ্দেশ্যে আমাদের অবশ্যই দ্রব্যমূল্য কমানো উচিত (স.স.)]






আরও
আরও
.