আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ

জহিরুল ইসলাম সিটি, আফতাব নগর, বাড্ডা, ঢাকা ২৭শে জানুয়ারী শুক্রবার : অদ্য সকাল ১০-টায় ঢাকার বাড্ডা থানাধীন আফতাব নগরের জহিরুল ইসলাম সিটিতে ‘আহলেহাদীছ মনযিলে’র ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে সভাপতির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্ল­­াহ আল-গালিব উপরোক্ত আহবান জানান। তিনি বলেন, ঢাকার বুকে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছপন্থীদের একত্রিত থাকার জন্য ‘আহলেহাদীছ মনযিল’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করতে পেরে আমাদের বহু দিনের স্বপ্ন পূরণ হ’ল। আমাদের সকলের ক্ষুদ্র ক্ষুদ্র দানে আজ এটা শুরু হ’ল। আমাদের ভবিষ্যৎ বংশধরগণ এটার পূর্ণতা দেখতে পাবে ইনশাআল্লাহ।

সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসনের সংসদ সদস্য ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান জনাব সালমান এফ রহমান। তিনি বলেন, প্রফেসর গালিব-এর কাছ থেকে আমি অনেক জ্ঞান অর্জন করতে পেরেছি। তাঁর সাথে ‘আহলেহাদীছ মনযিল’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমি অনেক আনন্দিত। আমরা পৃথিবীতে সবাই ক্ষণস্থায়ী। পৃথিবী থেকে চলে যাওয়ার আগে আমাদের কিছু রেখে যাওয়ার চেষ্টা করতে হবে। ‘আহলেহাদীছ মনযিল’ এরকমই এক মহৎ উদ্যোগ।

সমাবেশে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন প্রমুখ। এ সময়ে অনুষ্ঠানের সভাপতি মুহতারাম আমীরে জামা‘আত মাননীয় প্রধান অতিথিকে সম্মাননা স্মারক তুলে দেন। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন ঢাকা-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক আব্দুল ওয়াদূদ।

উল্লেখ্য, বেলা ১১-টা ২০ মিনিটে মুহতারাম আমীরে জামা‘আত ও মাননীয় প্রধান অতিথি একসঙ্গে মহান আল্লাহর নামে ভিত্তি প্রস্তরের ফলক উন্মোচন করেন। এ সময়ে উপস্থিত কর্মীদের তাকবীর ধ্বনিতে চারিদিক মুখরিত হয়ে ওঠে।

দানের প্রতিশ্রুতি : ১২ তলা বিশিষ্ট ‘আহলেহাদীছ মনযিলে’র কাজ সম্পন্ন করার জন্য প্রায় ৩০ কোটি টাকার প্রয়োজন। আমীরে জামা‘আত এই মহৎ কাজে সকলকে দানের আহবান জানান। উক্ত আহবানে সাড়া দিয়ে তাৎক্ষণিকভাবে ঢাকা-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ মোশাররফ হোসাইন ১ কোটি, অর্থ সম্পাদক মুহাম্মাদ হাসান ১ কোটি এবং সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মাদ ইয়াসীন মিয়াঁ ২ কোটি টাকা দানের প্রতিশ্রুতি দেন। একই সময়ে উপস্থিত শ্রোতাদের নিকট থেকে আরো প্রায় ৩০ লক্ষ টাকা দানের প্রতিশ্রুতি পাওয়া যায়। মুহতারাম আমীরে জামা‘আত সকলের জন্য প্রাণখোলা দো‘আ করেন।

জুম‘আর খুৎবা : আহলেহাদীছ মনযিলের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান শেষে আমীরে জামা‘আত নিকটবর্তী আঙ্গারজোড়া আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছের পরিচয়’ বিষয়ে গুরুত্বপূর্ণ জুম‘আর খুৎবা প্রদান করেন। এ সময়ে মুছল্লীদের ব্যাপক উপস্থিতিতে চার তলা মসজিদে জায়গা সংকুলান না হওয়ায় পার্শ্ববর্তী রাস্তায় বসে বহু মুছল্লীকে খুৎবা শ্রবণ ও ছালাত আদায় করতে হয়। উল্লেখ্য, জুম‘আয় উপস্থিত প্রায় তিন হাযার মুছল্লীর জন্য আপ্যায়নের ব্যবস্থা করেন মসজিদ কমিটির দায়িত্বশীল মুহাম্মাদ ইয়াসীন মিয়া।

জানাযায় অংশগ্রহণ : জুম‘আ শেষে আমীরে জামা‘আত ঢাকার বায়তুল মুকাররম জাতীয় মসজিদে দুপুর ২.৩০ মিনিটে অনুষ্ঠিত নড়াইল-২ আসনের সাবেক সংসদ সদস্য মুফতী শহীদুল ইসলামের (৬২) জানাযায় অংশগ্রহণ করেন। জানাযায় ইমামতি করেন ফিলিস্তীনের মসজিদুল আক্বছার ইমাম ড. আলী ওমর আল-আববাস। জানাযাপূর্ব সংক্ষিপ্ত ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত বলেন, ‘আহলেহাদীছ মনযিলে’র ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে গতকাল ঢাকায় আসি। আজ ভোরে ছেলের নিকট মুফতী শহীদুল ইসলামের মৃত্যু সংবাদ জানতে পেরে অত্যন্ত ব্যথিত হয়েছি। মুফতী শহীদুল ইসলামের ভ্রাতৃত্বসুলভ আচরণ এবং দ্বীনী ও সামাজিক অঙ্গনে তার নিরলস খেদমত নিঃসন্দেহে প্রশংসার দাবী রাখে। তিনি তার রূহের মাগফেরাত কামনা করেন ও পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। এ সময়ে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, মুফতী শহীদুল ইসলামের বিদায়ে আমরা একদিকে যেমন ব্যথিত, তেমনি আমি আনন্দিতও বটে। কারণ আমি গত ২ মাস যাবত বেশিরভাগ সময়ই দেশের বাইরে ছিলাম, কয়েক দিন হলো ঢাকায় এসেছি। প্রফেসর ড. আসাদুল্লাহ আল-গালিব ছাহেব রাজশাহীতে থাকেন। তিনি আজ একটি অনুষ্ঠান উপলক্ষে ঢাকায় আছেন। আমি জুম‘আর আগে সে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলাম। একইভাবে মসজিদুল আক্বছার ইমাম তিনিও আজ দুই দিন হলো ঢাকা এসেছেন। অথচ আমরা একসঙ্গে মুফতী শহীদুল ইসলামের জানাযায় শরীক হ’তে পারলাম। এজন্য আমি খুশী। আল্লাহ তাকে জান্নাতবাসী করুন-আমীন! এ সময়ে ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্ল­াহ ছাকিব ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম উপস্থিত ছিলেন।







মাওলানা শামসুদ্দীন-এর মৃত্যু সংবাদ
বার্ষিক কর্মী সম্মেলন ২০২১ (বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ)
‘জমঈয়তে আহলে হাদীস পশ্চিমবঙ্গ’-এর সভাপতি হাফেয মাওলানা আইনুল বারী আলিয়াভীর মৃত্যু
এলাকা সম্মেলন
৩১তম বার্ষিক তাবলীগী ইজতেমা সম্পন্ন
দায়িত্বশীল প্রশিক্ষণ
মর্মান্তিক
মহিলা সংস্থা (দায়িত্বশীল প্রশিক্ষণ)
সমাজ পরিবর্তনের দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ করুন! (যেলা সম্মেলন : নওগাঁ ২০২২) - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
জীবন থাকা পর্যন্ত সাহসিকতার সাথে কাজ করুন! (যেলা সম্মেলন : বাগেরহাট ২০২২) - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
হজ্জব্রত পালন শেষে ২৮ দিন পর মুহতারাম আমীরে জামা‘আতের দেশে প্রত্যাবর্তন
যুবসংঘ (আল-‘আওন)
আরও
আরও
.