অত্যধিক তাপমাত্রা ও দাবানল এই দুইয়ে ইউরোপের নাভিশ্বাস তুলে ফেলছে। মানুষ মারা যাচ্ছে, পুড়ছে বনাঞ্চল। অন্যদিকে বাড়ি, রাস্তা, বিমানবন্দর এমনকি সেতুর লোহা পর্যন্ত গলে যাচ্ছে গরমে। ফলে সেতু মুড়িয়ে রাখা হচ্ছে ফয়েল পেপারে।

আবহাওয়ার এ চরম অবস্থা বিরাজ করছে পুরো ইউরোপ জুড়ে। সবচেয়ে খারাপ অবস্থা ব্রিটেন, স্পেন, ফ্রান্স, ডেনমার্ক ও জার্মানীর। তাপপ্রবাহে এরই মধ্যেপর্তুগালে এক হাযার, স্পেনে পাঁচ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। অন্য দেশগুলোতেও কম বেশী মারা যাচ্ছে। দাবানলের কাছাকাছি এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হচ্ছে।

সবচেয়ে কঠিন অবস্থা সৃষ্টি হচ্ছে বিভিন্ন স্থাপনা বা অবকাঠামোর ক্ষেত্রে। কাঠের বাড়িঘরে আগুন লেগে পুড়ে যাচ্ছে। বিমানবন্দরের রানওয়ে ও সড়কের বিটুমিন গলে যাচ্ছে। ফলে ব্যাহত হচ্ছে বিমান ও যান চলাচল।

প্রচন্ড গরমে রেললাইন বেঁকে যাওয়ার খবর পাওয়া গেছে। আগুন ধরে যাওয়ারও ঘটনা ঘটছে। ফলে রেললাইনগুলোকে ঠান্ডা রাখতে রং করার কাজ শুরু হয়েছে। কোথাও কোথাও গরমের কারণে ট্রেনের সিগন্যাল গলে গেছে।

গরমের জেরে সেতুর কোথাও যেন ফাটল না ধরে, তাই লন্ডনের ঐতিহ্যবাহী হ্যামারস্মিথ সেতুর পুরোটাকে ফয়েল দিয়ে মুড়িয়ে ফেলা হয়েছে। সেতুকে ঠান্ডা রাখতে  সোয়া  ৪ লাখ  পাউন্ড  খরচ

করে বিশেষ তাপনিয়ন্ত্রক যন্ত্র আনা হয়েছে।

 






আরও
আরও
.