মে ২০০৬ (৯/৮ সংখ্যা) ‘দরসে কুরআন’ কলামে আমাদের শিরোনাম ছিল ‘জাতিসংঘের সংবিধান হৌক ইসলাম’। আজ আমরা সম্পাদকীয়তে বলছি ‘বাংলাদেশের সংবিধান হৌক ইসলাম’। কেন বলছি? শুনুন তাহ’লে-

সংবিধান হ’ল একটি জাতি ও রাষ্ট্রের আয়না স্বরূপ। যার মধ্যে তাকালে পুরা দেশটাকে চেনা যায়। যদিও ছোট্ট পকেট সাইজ ঐ বইটির বাস্তবে কোন গুরুত্ব দেখা যায় না। কেননা কোন সরকারই এর কোন তোয়াক্কা করেন না। প্রত্যেকে স্ব স্ব চিন্তা-চেতনা বা দলীয় ইশতেহার বাস্তবায়নের নামে দেশ শাসন করেন। তবে এটি কাজে লাগে মূলতঃ বিচার বিভাগের। কেননা তারা সংবিধানের দেওয়া গাইড লাইনের বাইরে কোন বিচার করতে পারেন না। এটা কাজে লাগে সংসদে আইন রচনার ক্ষেত্রে ও প্রেসিডেন্ট কর্তৃক তা অনুমোদনের ক্ষেত্রে। কেননা তখন সংবিধানের বাইরে গিয়ে আইন রচনা করা বা তা অনুমোদন করা যায় না। এটা প্রয়োজন হয় জাতীয় ও রাষ্ট্রীয় পরিচিতির ক্ষেত্রে। আমাদের দেশটি ইসলামী রাষ্ট্র, না ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক রাষ্ট্র, আমাদের পাসপোর্টে সেটা লেখা থাকে। যা দেখে বিদেশী রাষ্ট্রগুলি আমাদের রাষ্ট্র ও সমাজ সম্পর্কে প্রাথমিক পরিচিতি লাভ করে।

বাংলাদেশের ১ম সংবিধান রচিত হয় ১৯৭২ সালে পাকিস্তান গণপরিষদের জন্য ১৯৭০ সালে নির্বাচিত এম.পি-দের মাধ্যমে। যদিও উচিত ছিল স্বাধীন দেশে নতুনভাবে নির্বাচিত এম.পি-দের মাধ্যমে নতুন সংবিধান রচনা করা। ঐ সংবিধানে হঠাৎ করে রাষ্ট্রের চারটি মূলনীতি যুক্ত করা হয়। যথা ধর্মনিরপেক্ষতাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও বাঙ্গালী জাতীয়তাবাদ। অথচ এইগুলি ১৯৫২ থেকে ১৯৭০ পর্যন্ত ২১ দফা, ৬ দফা প্রভৃতি ৭টি বড় বড় আন্দোলনের ইশতেহারের কোথাও ছিল না। এমনকি ১৯৭১ সালের ১০ই এপ্রিল মুজিবনগর সরকারের জারিকৃত ‘স্বাধীনতার ঘোষণা পত্রে’ও ছিল না। তাহ’লে এলো কোত্থেকে? সোজা কথায় বলতে গেলে বলতে হয়, এগুলি এসেছিল ভারতীয় সংবিধান থেকে। যাদের রাষ্ট্রীয় মূলনীতি হ’ল ধর্মনিরপেক্ষতাবাদ, সমাজতন্ত্র ও গণতন্ত্র। যদিও বাস্তবে সেখানে আছে চরম সাম্প্রদায়িকতাবাদ, চরম পুঁজিবাদ ও অন্ধ দলতন্ত্র ও পরিবারতন্ত্র। বর্তমান সংবিধানে আমাদের দেশের নাম হ’ল ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’। জানি না এর প্রকৃত অর্থ কী? কেননা এদেশে কোন রাজা নেই। তাহ’লে আমরা কার প্রজা? এর সাথে ‘গণ’ শব্দটি জুড়ে দিয়ে তালগোল পাকিয়ে বুঝানো হচ্ছে যে, ‘জনগণই সকল ক্ষমতার মালিক’। অথচ জনগণই এদেশে সবচেয়ে নির্যাতিত শ্রেণী। আর মালিক হ’ল দলনেতা ও দলীয় ক্যাডাররা।

১৯৭২ থেকে ’৭৫ পর্যন্ত উক্ত সংবিধান অনুযায়ী দেশ চলে বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় নেতার শাসনাধীনে। কিন্তু দেশ পতিত হয়েছিল ইতিহাসের সবচাইতে নিকৃষ্টতম অবস্থায়। ফলে ঘটে যায় ’৭৫-এর আগষ্ট ও নভেম্বর বিপ্লবের বিয়োগান্তক ঘটনাসমূহ। আসেন নতুন শাসক। পরিবর্তন আসে সংবিধানে। ‘ধর্মনিরপেক্ষতা’ বিলুপ্ত করে সেখানে বলা হয়, ‘সর্বশক্তিমান আল্লাহর উপর পূর্ণ আস্থা ও বিশ্বাসই হইবে যাবতীয় কার্যাবলীর ভিত্তি’ (৮/১-ক)। বলা হ’ল যে, বাংলাদেশের নাগরিকগণ ‘বাংলাদেশী’ বলিয়া পরিচিত হইবেন (৬/২), ‘বাঙ্গালী’ বলে নন। অতঃপর নির্বাচিত ৪র্থ জাতীয় সংসদ কর্তৃক পাসকৃত ১৯৮৮ সালের ৫ই জুন তারিখে সংবিধানের ৮ম সংশোধনী হিসাবে যুক্ত হয় ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ (২/ক)। এবারের পঞ্চদশ সংশোধনীতে ’৭২-এর ফেলে আসা চার মূলনীতি ফিরিয়ে আনা হয়েছে। ‘আল্লাহর উপরে পূর্ণ আস্থা ও বিশ্বাস’ উঠিয়ে দিয়ে সেখানে ‘ধর্মনিরপেক্ষতাবাদ’ প্রতিস্থাপন করা হয়েছে। সাথে সাথে ‘বিসমিল্লাহ’ ও ‘রাষ্ট্রধর্ম ইসলাম’ও রাখা হয়েছে। পুরা জগাখিচুড়ী আর কি? মহাজোটের নির্বাচনী ইশতেহারের ২৫টি ওয়াদার মধ্যে সংবিধান সংশোধনের কোন এজেন্ডা ছিল না। তাহ’লে কেন বিরোধী দলবিহীন সংসদে সরকার গত ৩০শে জুন ’১১ তড়িঘড়ি করে এটা পাস করে অহেতুক উটকো ঝামেলায় জড়িয়ে পড়ল। যেখানে জনগণের জান-মাল-ইযযতের গ্যারান্টি নেই, সেখানে এসব দিকে কোন দেশপ্রেমিক সরকার নযর দেন কীভাবে? অথচ এই সংশোধনীতে মহাজোটের শরীক দলসমূহের মধ্যে রয়েছে তীব্র মতভেদ। এতে বামপন্থীরাও খুশী হয়নি, ইসলামপন্থীরাও খুশী হয়নি। তাহ’লে সরকার কাকে খুশী করতে এতবড় রিস্ক নিল? ধর্মনিরপেক্ষ শিক্ষানীতি, ইসলাম বিরোধী নারী উন্নয়ন নীতিমালা ও ভারতের সাথে ট্রানজিট চুক্তি করে এবং সাথে সাথে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি, শেয়ারবাজারে ধ্বস, নারীর প্রতি সহিংসতার ও ইউনিয়ন পরিষদ নির্বাচনী সহিংসতার বিগত সকল রেকর্ড অতিক্রম, ইত্যাকার হাযারো সমস্যায় জর্জরিত সরকারের উচিত ছিল সবকিছু ছেড়ে সর্বাগ্রে দেশে সুশাসন ও সুবিচার কায়েম করা। বিগত সরকার অন্যায় করেছে বলে আমরাও অন্যায় করব, এরূপ আচরণ ভাল নয়। বরং দলীয় সরকার যত বেশী নিরপেক্ষ আচরণ করবে, তত বেশী জনপ্রিয়তা লাভ করবে। যাইহোক সরকার যখন সংবিধানে হাত দিয়েছে, তখন দেশের জন্মগত নাগরিক হিসাবে আমাদেরও কিছু বক্তব্য রয়েছে। সংক্ষেপে যা নিম্নে পেশ করা হ’ল:

সংবিধান হবে দেশের জনগণের মুখপত্র স্বরূপ। যেখানে দেশের জনগণের আক্বীদা-বিশ্বাস ও আমল-আচরণের প্রতিফলন থাকবে। পঞ্চদশ সংশোধনীতে সেটা নেই। দ্বিতীয়তঃ এটি মহাজোট ঘোষিত নির্বাচনী ইশতেহারের বিরোধী। কেননা সেখানে বলা হয়েছিল মহাজোট কখনোই ‘কুরআন ও সুন্নাহ বিরোধী কোন আইন করবে না’। অথচ ‘ধর্মনিরপেক্ষতাবাদ’ পুরাপুরিভাবে কুরআন ও সুন্নাহ বিরোধী। এনসাইক্লোপেডিয়া ব্রিটানিকাতে সেক্যুলারিজমের সংজ্ঞায় বলা হয়েছে, Any movement in society directed away from otherworldliness to life on earth... ‘এটি এমন একটি সামাজিক আন্দোলনের নাম, যা মানুষকে আখেরাতের দিক থেকে মুখ ফিরিয়ে কেবলমাত্র পার্থিব বিষয়ের দিকে দৃষ্টি নিবন্ধ করায়’। আধুনিক কালে রাষ্ট্রীয় কর্মকান্ড থেকে ধর্মকে পৃথক করাই (فصل الدين عن الدولة) সেক্যুলারিজম বা ধর্মনিরপেক্ষতাবাদের মূল প্রতিপাদ্য বিষয়। অথচ মুসলিম জীবনের ভিত্তিই হ’ল ইসলাম ধর্মের উপরে। ইসলাম একটি পরিপূর্ণ দ্বীন (মায়েদাহ ৩)। যার বিধান সমূহ থেকে মুসলমানের জীবনের কোন একটি দিক ও বিভাগ মুক্ত নয়। তার রাজনীতি, অর্থনীতি, পরিবার নীতি সবকিছুই ইসলামী হেদায়াত দ্বারা আলোকিত। উক্ত হেদায়াতের বাইরে গেলে সে জাহেলিয়াতের গাঢ় অন্ধকারে নিক্ষিপ্ত হবে। দুনিয়াতে সে ফিৎনায় পতিত হবে ও আখেরাতে জাহান্নামে দগ্ধীভূত হবে। পক্ষান্তরে ‘ধর্মনিরপেক্ষতাবাদ’ হ’ল মানুষের মস্তিষ্কপ্রসূত একটি বস্ত্তবাদী জীবনাচারের নাম। যেখানে অহি-র বিধানের প্রবেশাধিকার নেই। যার একমাত্র লক্ষ্য হ’ল যেনতেন প্রকারেণ ‘দুনিয়া’ হাছিল করা। এ দেশের অধিকাংশ মানুষ ইসলাম ধর্মে বিশ্বাসী। আর ইসলামী চেতনাই এদেশের স্বাধীনতার রক্ষাকবচ। এই চেতনাকে সমুন্নত করাই যেকোন নির্বাচিত সরকারের প্রধান লক্ষ্য হওয়া উচিত। মুক্তিযুদ্ধের চেতনা ছিল পাকিস্তানী শাসকদের যুলুম থেকে মযলূমদের বাঁচার চেতনা। ইসলাম ত্যাগ করে কুফরী মতবাদ গ্রহণের চেতনা নয়। রাওয়ালপিন্ডির যুলুম থেকে বাঁচার জন্য অন্য কারু দাসত্ব বরণের চেতনা নয়। ’৭২-এর সংবিধানের উপরে কোন গণভোট হয়নি। বর্তমান পঞ্চদশ সংশোধনীর উপরেও কোন গণভোট হয়নি। অথচ জনগণের আক্বীদা-বিশ্বাস ও দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব নিয়ে যা খুশী করার অধিকার সংখ্যাগরিষ্ঠ জনগণ কাউকে দেয়নি।

তাই আমাদের পক্ষ হ’তে দেশের সকল দলের নেতাদের প্রতি অনুরোধ ও দাবী থাকবে, এদেশের মানুষের আক্বীদা-বিশ্বাস অনুযায়ী ‘পবিত্র কুরআন ও ছহীহ হাদীছ’-কেই সংবিধানের মূল ভিত্তি হিসাবে গ্রহণ করুন। যদি আপনারা একমত হ’তে না পারেন, তাহ’লে বর্তমান সরকারকে বলব, দেশের মানুষ ইসলামী সংবিধান চায়, না ধর্মনিরপেক্ষ সংবিধান  চায়, এর উপর গণভোট দিন। এই গণভোট যেন স্বচ্ছ, নিরপেক্ষ ও দুর্নীতিমুক্ত হয়। যারা বলেন, ইসলামী শাসন অমুসলিমদের জন্য ক্ষতিকর হবে এবং তাতে অমুসলিমরা দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত হবে, তারা ‘ইসলাম’ সম্পর্কে অজ্ঞ। দুষ্টমতি লোকেরাই কেবল ইসলামী শাসনকে ভয় পায়, ভাল মানুষেরা নয়। ইসলাম বিশ্বমানবতার কল্যাণে আল্লাহ প্রেরিত জীবন বিধানের নাম। এই বিধান না থাকাতেই বিশ্বে আজ অশান্তির দাবানল জ্বলছে। তবে এজন্য নেতৃবৃন্দকে অবশ্যই আক্বীদা ও আমলে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের সনিষ্ঠ অনুসারী প্রকৃত মুসলিম হ’তে হবে, শিরক ও বিদ‘আতপন্থী কিংবা নামধারী মুসলিম নয়। নেতাদের বলব, রাজনীতিকে পরকালীন মুক্তির অসীলা হিসাবে গ্রহণ করুন। ইসলামের বিরোধিতা করে মৃত্যুবরণ করলে আখেরাতে আপনাদের পরিণতি কি হবে একবার ভাবুন। আল্লাহ আমাদের সবাইকে ইসলামের খাদেম হিসাবে কবুল করুন- আমীন!! (স.স.)






বিষয়সমূহ: বিধি-বিধান
‘সম্প্রীতি বাংলাদেশ’ - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প চালু - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
অস্ত্র ব্যবসা বনাম মানবিক কূটনীতি - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
সত্যের সন্ধানী - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
হাদীছ অস্বীকারের ফিৎনা - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
গাযায় গণহত্যা ইহূদীবাদীদের পতনঘণ্টা - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
দর্শনীয় স্থানগুলি শিক্ষণীয় স্থান রূপে গড়ে তুলুন! - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
বিপন্ন স্বাধীনতা - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
মানবতা ভাসছে নাফ নদীতে! - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
৩য় বর্ষে পদার্পণ - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
বড় দিন - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
হজ্জ - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
আরও
আরও
.