আশরাফুল ইসলাম
দাওয়া এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ,
ইসলামী বিশ্বদ্যালয়, কুষ্টিয়া।
কুরআন-হাদীছ মতে শুদ্ধ কর আক্বীদা-ঈমান
আক্বীদা শুদ্ধ না হ’লে জাহান্নাম হবে বাসস্থান।
আক্বীদার শাব্দিক অর্থ হ’ল দৃঢ় বিশ্বাস
ছহীহ আক্বীদাতে নবী দিয়েছেন জান্নাতের আশ্বাস।
আক্বীদা বিশুদ্ধ না হ’লে হবে না আমল কবুল,
সর্বাগ্রে তাই আক্বীদা বিশুদ্ধ করাই হ’ল মূল।
কারো বিশ্বাস আল্লাহর নাকি নেই কোন আকার!
অথচ নবী বলেন, আল্লাহ জান্নাতে দিবেন দীদার।
আকার না থাকলে কি করে দেখব রহমানকে?
নিরাকার হ’লে তাঁর অস্তিত্ব কি করে থাকে?
নিরাকার আল্লাহকে বিশ্বাস করে হবে না কেউ সফল
ছহীহ আক্বীদা বিনে পরকালে হবে যে বিফল।
আল্লাহ আছেন নাকি সবকিছুতে সবারই মাঝে?
তাই হিন্দুরা সবে প্রণাম করে সকাল-সাঝে।
ছহীহ মুসলিমের হাদীছে বলে আল্লাহ আসমানে,
সূরা ত্ব-হার পাঁচ আয়াত বলে আল্লাহ নন যমীনে।
আল্লাহ আছেন সর্বত্র তাঁর জ্ঞান আর ক্ষমতায়
এ আক্বীদা না থাকলে জাহান্নামে হবে ঠাঁই।
কেউ বলে নবী নন মাটির তিনি যে নূর,
আল্লাহ বলেন, তাকে আমি করেছি মানুষ মাটির।
সুরা কাহাফের শেষ আয়াত বলে নবীও মানুষ
কি করে বল তুমি নবী নূরের, নেই কি তোমার হুঁশ?
যা জান না তা নিয়ে কেন এত আস্ফালন?
অজ্ঞভাবে কথা বলতে নিষেধ করেন আল্লাহ মহান।
নবী নাকি জানেন ভবিষ্যত আর অদৃশ্যের কথা
সূরা আন‘আম বলে আল্লাহর কাছেই গায়েবের খবর রাখা।
আল্লাহ ছাড়া কেউ জানে না ভবিষ্যতের খবর
কেউ বলে মোল্লা আর পীররাও নাকি নয় বেখবর!
শ্রেষ্ঠ মানবই জানেন না, আর পীর আবার কোথা?
পীর-মুরীদ সব মানবসৃষ্টি নয় কুরআন-হাদীছের কথা।