নওদাপাড়া, রাজশাহী ২২শে জানুয়ারী, সোমবার : অদ্য বাদ মাগরিব ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান আল-মারকাযুল ইসলামী আস-সালাফীতে প্রথমবারের মতো ‘তাখাছ্ছুছ ফিল হাদীছ ওয়াল ফিক্বহ’ বিভাগের উদ্বোধনী দরস অনুষ্ঠিত হয়। মাদ্রাসার শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উদ্বোধনী দরস প্রদান করেন মারকাযের প্রতিষ্ঠাতা, ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। তিনি ড. মুছতফা আস-সিবাঈ রচিত ‘আস-সুন্নাতু ওয়া মাকানাতুহা ফিত-তাশরীঈল ইসলামী’ গ্রন্থ থেকে ‘তাদভীনুস সুন্নাহ’ (হাদীছ সংকলনের ইতিহাস) বিষয়ে এক তথ্যবহুল ও জ্ঞানগর্ভ দরস প্রদান করেন। উপস্থিত ছিলেন মারকাযের দাওরায়ে হাদীছের শিক্ষক মন্ডলীসহ অন্যান্য শিক্ষকবৃন্দ, ছানাবিয়াহ ও কুল্লিয়ার ছাত্রবৃন্দ এবং ‘আন্দোলন’ ‘যুবসংঘ’ ‘সোনামণি’-র দায়িত্বশীল ও অন্যান্য সুধীসহ ৬০-এর অধিক ব্যক্তিবর্গ।

আমীরে জামা‘আতের দরস প্রদানের মাধ্যমে ৮ জন ছাত্রকে নিয়ে মারকাযে তাখাছ্ছুছ বিভাগের নবযাত্রা শুরু হয়। উদ্বোধনী দরসে তিনি ছাত্রদের উদ্দেশ্যে বলেন, ‘তোমাদেরকে সবসময় লেখাপড়ার মধ্যেই থাকতে হবে। আমরা কেউ আসলে শিক্ষক নই, সবাই আমরা শিক্ষার্থী। মৃত্যু পর্যন্ত আমাদের শিখতে হবে। শেখার কোন শেষ নেই। আমরা শিক্ষক হই আর শিক্ষার্থী হই সর্বাগ্রে আমাদেরকে সত্যিকারের মানুষ হ’তে হবে। তাহ’লে দুনিয়া ও আখেরাতে আল্লাহ তোমাদেরকে সম্মানিত করবেন। এমনকি সমুদ্রের পানির নীচের মাছ পর্যন্ত তোমার জন্য দো‘আ করবে’।

উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব, মারকাযের সেক্রেটারী মাওলানা দুররুল হুদা ও ভাইস প্রিন্সিপ্যাল ড. নূরুল ইসলাম। মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ডের সচিব শামসুল আলম।

উল্লেখ্য যে, ২০০৩ সাল থেকে অধ্যাবধি অত্র প্রতিষ্ঠানে কুল্লিয়া তথা দাওরায়ে হাদীছ বিভাগ চালু রয়েছে।







আরও
আরও
.