উত্তর : তাকবীরে তাহরীমার পর মাসবূক ইমামকে যে অবস্থায় পাবে সে অবস্থায় ছালাতে অংশগ্রহণ করবে। ইমামের সাথে যে কয় রাক‘আত পাবে সেগুলো তার প্রথম দিকের রাক‘আত হিসাবে গণ্য করবে এবং ইমাম সালাম ফিরানোর পর দাঁড়িয়ে বাকী রাক‘আতগুলো আদায় করবে। বাকীগুলো পরের রাক‘আত হিসাবে গণ্য হবে। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘তোমরা যখন ছালাত রুকূ অবস্থায় পাবে তোমরা রুকূতে শামিল হবে। আর যখন সিজদারত অবস্থায় পাবে, তখন তোমরা সিজদায় শামিল হয়ে যাবে। আর দঁাড়ানো অবস্থায় পেলে দঁাড়িয়ে যাবে। তবে রুকূ না পেলে উক্ত সিজদা ছালাতের রাক‘আত হিসাবে গণ্য করবে না’ (ছহীহাহ হা/১১৮৮)। তিনি আরো বলেন, ‘ইমাম নির্ধারণ করা হয় তার অনুসরণের জন্য’ (বুখারী, মুসলিম, মিশকাত হা/১১৩৯)। অন্যত্র তিনি বলেন, ‘যখন তোমরা ছালাত আদায় করতে আস, তখন ধীরস্থিরভাবে আস। যেটুকু পাও তা পড় আর যেটুকু ছুটে যায় তা পূর্ণ কর’ (বুখারী হা/৬৩৫; মিশকাত হা/৬৮৬)।
প্রশ্নকারী : সাইফুল ইসলাম, কাজলা, রাজশাহী।