আফগানিস্তানকে পুরোপুরি বদলে দেওয়ার জন্য তালেবান সরকারের প্রশংসা করে ব্রিটিশ রক্ষণশীল এমপি তোবিয়াস ইলউড আফগান কর্তৃপক্ষের সাথে ভালো সম্পর্ক প্রতিষ্ঠা করা এবং তাদের স্বীকৃতি প্রদান করার জন্য ব্রিটেনের প্রতি আহবান জানিয়েছে।

টেলিগ্রাফ পত্রিকায় প্রকাশিত একটি প্রবন্ধে ইলউড বলেন, ‘তালেবান বাহিনী কাবুল থেকে পাশ্চাত্যের বাহিনীকে পালাতে বাধ্য করার দু’বছর পর সম্প্রতি আমি আফগানিস্তান গিয়ে দেখেছি, দেশটি পুরোপুরি বদলে গেছে। নিরাপত্তার ব্যাপক উন্নতি হয়েছে, লোকজন অবাধে ভ্রমণ করতে পারে এবং সাবেক সরকারের সময় প্রতিটি পর্যায়ে থাকা ব্যাপক দুর্নীতি পুরোপুরি অদৃশ্য হয়ে গেছে। আর আফিমের ভয়াবহ কালোবাজার পুরোপুরি অদৃশ্য হয়ে গেছে বলে মনে হয়েছে।

ব্রিটিশ এমপি স্বীকার করেন যে, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ১৯৭০-এর দশকের পর এমন তুলনামূলক শান্তি আর কখনো দেখেনি। তিনি বলেন, ‘জনাকীর্ণ রাস্তাগুলোতে জীবনের ছোঁয়া দেখা যায়, প্রত্যেকেই তাদের ব্যবসা করছে।

তবে এই এমপি নারী ও মেয়েদের শিক্ষা, সরকারী চাকুরী ইত্যাদি ব্যাপারে পশ্চাদপদ বিধিনিষেধের সমালোচনা করেন। তবে ব্রিটিশ ও পাশ্চাত্যের অন্যান্য সরকার আলোচনা করে এর সমাধানের চেষ্টা করতে পারে। তিনি আফগান সরকারের ব্যাপারে অবস্থান নতুন করে বিবেচনা করার জন্য পাশ্চাত্যের সরকারগুলোর প্রতি আহবান জানান।







আরও
আরও
.