পবিত্র শহর মদীনার আশেপাশে সোনা ও তামা সমৃদ্ধ নতুন খনির সন্ধান পাওয়া গিয়েছে বলে ঘোষণা দিয়েছে সঊদী ভূতাত্ত্বিক জরিপ (এসজিএস)। তারা বলেছে যে, স্বর্ণের ও তামার খনিটি মদীনার আবা আল-রাহার সীমানা ও উম্ম আল-বারাক হেজাযের সীমানার মধ্যে রয়েছে। এছাড়া আরো চারটি স্থানে তামার আকরিক আবিষ্কৃত হয়েছে। আর উম্ম আল-দামার সাইটটি ৪০ বর্গ কিলোমিটারেরও অধিক এলাকা জুড়ে তামা, দস্তা, সোনা এবং রৌপ্য জমা রয়েছে। যার মধ্যে স্বর্ণের আনুমানিক পরিমাণ ৩ লাখ ২৩ হাযার কেজি। খবরে বলা হয়েছে, মদীনা অঞ্চলে অবস্থিত উম্ম আল-দামার মাইনিং সাইটের লাইসেন্স পেতে ১৩টি সঊদী এবং বিদেশী কোম্পানী জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে। সেখানে প্রায় ৫৩৩ মিলিয়ন ডলার বিনিয়োগের আশা করা হচ্ছে। পাশাপাশি প্রায় চার হাযার জনের কর্মসংস্থানও হবে। ফলে তা জাতীয় অর্থনীতিকে সমৃদ্ধ করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সঊদী আরবের বার্ষিক তামা এবং দস্তা কেন্দ্রীভূত উৎপাদনের পরিমাণ ৬৮ হাযার। পাশাপাশি ২ কোটি ৪৬ লাখ টন ফসফেট আকরিক উত্তোলন করা হয় যা দিয়ে সাড়ে ৫২ লাখ টন ফসফেট সার উৎপন্ন হয়। ফসফেট সার উৎপাদনে সউদী আরব বিশ্বে শীর্ষ পাঁচের মধ্যে রয়েছে। সম্প্রতি দেশটির খনিজসম্পদ মন্ত্রী খালিদ আল-মুদাইফার জানান, ২০২২ সালে দেশটির খনি শিল্পে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ আসবে বলে তারা আশাবাদী।

সাম্প্রতিক বছরগুলোতে সঊদী আরবে খনি থেকে সম্পদ আহরণের ওপর ব্যাপক গুরুত্ব দেয়া হচ্ছে। যার মূল্য লক্ষ্য তেলভিত্তিক অর্থনীতি থেকে বেরিয়ে আসা।






মুসলিম জাহান
মাসজিদুল আকছার সাথে ইহূদী ধর্মের কোন সম্পর্ক নেই - -ইউনেস্কো
সঊদী আরবে এক বছরে সাড়ে তিন লাখের অধিক ডিভোর্স
গর্ভনিরোধক ব্যবস্থা মুসলিম পরিবারে গ্রহণযোগ্য নয় - -এরদোগান
খলীফা ওমর ইবনু আব্দুল আযীয (রহঃ)-এর কবর শী‘আদের হামলায় ক্ষতিগ্রস্ত
মক্কায় ভিখারিণীর কাছ থেকে ২৭ লাখ টাকা জব্দ
মুসলিম জাহান
মধ্যপ্রাচ্যে নতুন সমীকরণ : ক্ষুব্ধ ইস্রাঈল, হতাশ যুক্তরাষ্ট্র (সঊদী আরব-ইরান সম্পর্ক পুনঃস্থাপন ও ইয়ামন যুদ্ধ বন্ধের আলোচনা শুরু)
ডা. যাকির নায়েকের বিরুদ্ধে রেড নোটিশ আবেদন তৃতীয়বারের মত প্রত্যাখ্যান করল ইন্টারপোল
সঊদী-মার্কিন দ্বন্দ্ব চরমে : বিনিয়োগ প্রত্যাহারের হুমকি রিয়াদের
মুসলিম জাহান
মিসরের সাবেক প্রেসিডেন্ট মুরসির মৃত্যু
আরও
আরও
.