পবিত্র মাহে রামাযান উপলক্ষে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর উদ্যোগে দেশব্যাপী কর্মী প্রশিক্ষণ, আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল সমূহে ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’ ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং মনোনীত দায়িত্বশীলগণ সফর করেন। এবারে ৩২ জন সফরকারীর মাধ্যমে ৬২টি যেলাতে কেন্দ্রীয় সফর ও প্রশিক্ষণ বাস্তবায়িত হয়েছে। সাংগঠনিক যেলায় স্ব স্ব উদ্যোগে মোট ১২৯৮টিসহ সর্বমোট ১৩৬০টি অনুষ্ঠান বাস্তবায়িত হয়েছে। গত সংখ্যায় উক্ত সফর সমূহের সংক্ষিপ্ত রিপোর্টের প্রথমাংশ প্রকাশিত হয়েছে। বাকি অংশ নিম্নরূপ।-

মাগুরা ৮ই রামাযান ৩১শে মার্চ শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলার মুহাম্মাদপুর থানাধীন নাগড়া-পূর্বপাড়া আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ওয়াহীদুয্যামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সাবেক সহ-সভাপতি মাওলানা নূরুয্যামান।

ডিমলা, নীলফামারী ১০ই রামাযান ২রা এপ্রিল রবিবার : অদ্য বাদ যোহর যেলার ডিমলা উপযেলাধীন আমতলী আহলেহাদীছ জামে মসজিদে নীলফামারী-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুক্বীমু্দ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও শূরা সদস্য মুহাম্মাদ তরীকুয্যামান। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুল জলীল।

মুন্সিপাড়া, নীলফামারী১১ই রামাযান ৩রা এপ্রিল সোমবার : অদ্য সকাল ১০-টায় যেলা শহরের মুন্সিপাড়া আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. মুস্তাফীযুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও শূরা সদস্য মুহাম্মাদ তরীকুয্যামান।

শরীয়তপুর ১৩ই রামাযান ৫ই এপ্রিল বুধবার : অদ্য বাদ আছর যেলার নড়িয়া থানাধীন মুসমার আহলেহাদীছ জামে মসজিদে শরীয়তপুর যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি আব্দুল কাইয়ূম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন।

লালবাগ, দিনাজপুর-পশ্চিম ১৪ই রামাযান ৬ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলা শহরের লালবাগস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফী মাদ্রাসায় দিনাজপুর-পশ্চিম সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মফীযুদ্দীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক আসাদুল্লাহ আল-গালিব ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল্লাহ নাবীল প্রমুখ।

মণিপুর, গাযীপুর-উত্তর ১৫ই রামাযান ৭ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলা সদরের মণিপুর বাজার আহলেহাদীছ জামে মসজিদে গাযীপুর-উত্তর যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ হাবীবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি আসাদুল্লাহ মিলন ও ‘আল-‘আওনে’র কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল্লাহ নাবীল প্রমুখ।

কক্সবাজার ১৫ই রামাযান ৭ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলা শহরের হাফেয আহমাদ চৌধুরী জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি এ্যাডভোকেট শফীউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন কক্সবাজার আদর্শ মহিলা কামিল মাদ্রাসার মুহাদ্দিছ ও অত্র মসজিদের খতীব মাওলানা মুশতাক আহমাদ মাদানী।

কিশোরগঞ্জ ১৫ই রামাযান ৭ই এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন মহিনন্দ গালিমগাযী দারুস সালাম সালাফিইয়াহ মাদ্রাসা ও ইয়াতীমখানায় যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি প্রফেসর এস. এম নূরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক ক্বামারুয্যামান বিন আব্দুল বারী ও বগুড়া যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ আল-আমীন।

নেত্রকোণা ১৬ই রামাযান ৮ই এপ্রিল শনিবার : অদ্য বাদ যোহর যেলার কলমাকান্দা থানাধীন ডায়ারকান্দা বাজার সোনামণি পাঠাগারে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক আলোচনা সভা ও বাদ আছর যেলার আটপাড়া থানাধীন জিরো পয়েন্ট এমপি মোড়স্থ কেজি স্কুলে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি আব্দুল বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভা ও ইফতার মাহফিলে মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক ক্বামারুয্যামান বিন আব্দুল বারী।

পাঁচদোনা, নরসিংদী ১৬ই রামাযান ৮ই এপ্রিল শনিবার : অদ্য বিকাল ৩-টায় যেলা সদরের পাঁচদোনা বাজারে মুহাম্মাদ আমজাদের মার্কেটের ২য় তলায় যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সুধী সমাবেশ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা কাযী আমীনুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, শূরা সদস্য অধ্যাপক জালালুদ্দীন ও ঢাকা মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদের খতীব মাওলানা আমানুল্লাহ বিন ইসমাঈল। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর উপদেষ্টা ইমাম হোসাইন ও মাধবদী থানার সভাপতি মুহাম্মাদ বাকের।

তেতুলিয়া, পঞ্চগড় ১৬ই রামাযান ৮ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর যেলার তেতুলিয়া থানাধীন তিরনইহাট ফকীরপাড়া আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ যয়নুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দাঈ অধ্যাপক আব্দুল হামীদ ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় ছাত্র বিষয়ক সম্পাদক আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ শামীম প্রধান ও যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মোযাহারুল ইসলাম।

ত্রিশাল, ময়মনসিংহ ১৮ই রামাযান ১০ই এপ্রিল সোমবার : অদ্য বাদ যোহর যেলার ত্রিশাল থানাধীন ধানীখোলা ফকীরবাড়ী আহলেহাদীছ জামে মসজিদে ময়মনসিংহ-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আবুল কালামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শূরা সদস্য জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক বযলুর রহমান ও সাধারণ সম্পাদক ক্বামারুয্যামান বিন আব্দুল বারী।






আরও
আরও
.