বাংলাদেশে মেট্রোরেল নতুন হ’লেও বিশ্বে দ্রুতগতির বিদ্যুৎচালিত এ পরিবহন ব্যবস্থা নতুন নয়। এর বয়স প্রায় ১৪০ বছর। বর্তমানে পৃথিবীর ৬১টি দেশের ২০৫টি শহরে দ্রুতগতির এই পরিষেবা চালু আছে। আরও অর্ধ শতাধিক শহরে এ ব্যবস্থা নির্মাণে কাজ চলছে।

পৃথিবীর প্রথম মেট্রোরেল লন্ডনে : ১৮৬৩ সালে পৃথিবীর প্রথম মেট্রোরেল চালু করা হয় লন্ডনে। পৃথিবীর প্রথম ভূগর্ভস্থ মেট্রোরেলও লন্ডনে চালু করা হয় ১৮৯০ সালে। বর্তমানে এখানে রয়েছে ৪০২ কি.মি. দীর্ঘ লাইন, যা ২৭টি স্টেশন দ্বারা যুক্ত। এর ৪৫ ভাগ মাটির নিচে। বর্তমানে চালকবিহীন চলাচল করে এর ট্রেনগুলো। দিনের ব্যস্ত সময়ে ৫৪০টি ট্রেন চলে, যাতে ৫০ লক্ষ মানুষ যাতায়াত করতে পারে।

দীর্ঘতম মেট্রো লাইন চীনের সাংহাইতে : পৃথিবীর দীর্ঘতম মেট্রো লাইন চীনের সাংহাইয়ে, যা ৪৩৪ কিলোমিটার দীর্ঘ। মোট ১১টি রুট দ্বারা সংযুক্ত এ নেটওয়ার্কে ২৭৭টি স্টেশন আছে। এটি সর্বোচ্চ ঘণ্টায় ৩১১ কি.মি. গতিতে চলে।

পৃথিবীর ব্যস্ত মেট্রো ব্যবস্থা টোকিওতে : পৃথিবীর সবচেয়ে ব্যস্ত মেট্রো স্টেশন টোকিওতে। ২০১৩ সালের এক হিসাবে দেখা গেছে, এই মেট্রোরেলের বার্ষিক ব্যবহারকারীর সংখ্যা ৩.৩৩ বিলিয়ন। সর্বমোট ৩১০ কি.মি. এ মেট্রো নেটওয়ার্ক ১৩টি লাইন ও ২৯০টি স্টেশন দ্বারা সংযুক্ত।

উপমহাদেশে প্রথম মেট্রোরেল : ভারতের প্রথম মেট্রোরেল চালু হয় ১৯৮৪ সালে কলকাতা শহরে। বর্তমানে দিল্লী, চেন্নাই, পুনে, বেঙ্গালুরু, হায়দরাবাদ, লক্ষ্ণৌসহ ভারতের মোট ১৫টি শহরে ৫০০ কিলোমিটারের বেশী পথজুড়ে মেট্রোরেল চলাচল করে। এছাড়া আরো ৬০০ কিলোমিটার নির্মাণাধীন আছে। দেশটিতে ভোর ৫.৪৫ মিনিট থেকে রাত ৯.৫৫ মিনিট পর্যন্ত মেট্রো পরিষেবা চালু থাকে। পাকিস্তানের লাহোরে প্রথম মেট্রোরেল পরিবহন ব্যবস্থা গড়ে ২০২০ সালে। এটি একটি ড্রাইভারবিহীন স্বয়ংক্রিয় মেট্রো ব্যবস্থা। দেশটিতে আরো দু’টি মেট্রোরেলের লাইনের নির্মাণ কাজ চলছে।

এছাড়া আফ্রিকার দেশ মিসর, তিউনিসিয়া, আলজেরিয়া, ইথিওপিয়ার মানুষও অনেক আগে থেকেই মেট্রোতে ওঠে।







বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ফল সংগ্রহশালা ময়মনসিংহে
জার্মানী ইসলামের কাছে আত্মসমর্পণ করেছে
দেশে ১২% সংখ্যালঘু, অথচ সরকারী চাকুরীতে ২৫%
কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মাত্র ১০ টাকায় সব রকমের চিকিৎসা
আসামের ৪০ লাখ ‘রাষ্ট্রহীন’ অধিবাসীর কী হবে
স্বদেশ-বিদেশ
কুতুবদিয়ার পশ্চিমে সাগরে জেগে উঠেছে সম্ভাবনার নতুন দ্বীপ
নিউইয়র্কের মুসলমানদের কবর দেওয়ার জায়গা নেই!
বিশ্বে বায়ুদূষণে দ্বিতীয় স্থানে ঢাকা
বৃটেনে শিক্ষিত তরুণীরা ব্যাপক সংখ্যায় ইসলাম গ্রহণের দিকে ঝুঁকছে
গভীর রাতে মহাসড়কে চা হাতে পুলিশের অপেক্ষা!
চীনে ভয়াবহ প্লেগে মৃত্যু! নতুন মহামারির আশঙ্কায় চূড়ান্ত সতর্কতা জারী
আরও
আরও
.