গত ৪-৫ বছর থেকে হজ্জের মৌসুমে ড্রোন হাতে এক ব্যক্তির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যাচ্ছে। সাদা জামা পরা ওই কালো লোকটির গল্প শুনে অবাক হন অনেকে। হজ্জ পালনে মক্কা-মদীনা যাওয়ার প্রবল আকাঙ্ক্ষা ছিল তাঁর। সেই দরিদ্র মানুষটির নাম হাসান আব্দুল্লাহ। তিনি ঘানার প্রত্যন্ত গ্রামের একটি দরিদ্র পরিবারের সদস্য। একবার নিজ এলাকায় চলচ্চিত্র নির্মাতাদের একটি দলকে দেখতে পান। ড্রোন দিয়ে তারা স্থানীয় চিত্র ধারণ করছিল। এমন যন্ত্র দেখে তিনি বলেছিলেন, তাদের কাছে এ ধরনের আরেকটু বড় ড্রোন আছে কি, যা তাঁকে হজ্জের জন্য ইসলামের পবিত্র ভূমি মক্কায় নিয়ে যেতে পারে?

বস্ত্তত হাসান ছিলেন খুবই অভাবী ও দরিদ্র। নিজের সাধ্য না থাকলেও স্বপ্ন পূরণের আকাঙ্ক্ষা ছিল প্রবল। দরিদ্র বৃদ্ধের এই হৃদয়ছোঁয়া আকুতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বিষয়টি তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর নযরে আসলে তিনি ঘানার তুর্কী দূতাবাসের মাধ্যমে বৃদ্ধকে খুঁজে বের করেন এবং তুরস্কের রাষ্ট্রীয় খরচে হজ্জে পাঠানোর ব্যবস্থা করেন।

[আকাংখা থাকা সত্বেও সামর্থ্য না থাকায় অনেকেই হজ্জ পালন করতে পারেন না। কিন্তু প্রবল আকাংখার থাকলে আল্লাহ যেকোন ভাবেই যে তার একনিষ্ঠ বান্দাদের তার ঘরের মেহমান করে নিতে পারেন, উপরোক্ত ঘটনায় তা প্রমাণিত হয় (স.স.)]।

 






মধ্যপ্রাচ্যের বৃহৎ যাতায়াত ব্যবস্থা ‘হারামাইন এক্সপ্রেস’
দিল্লী সহিংসতা : ৫৩ জন মুসলিম নিহত
সঊদী-রাশিয়া নযীরবিহীন চুক্তি : সম্ভাব্য ফলাফল
পাঁচ ওয়াক্ত আযানের ধ্বনিতে ফোটে যে ফুল
ইস্রাঈলী অবৈধ বসতকারীরা যুদ্ধাপরাধ করছে
ইসলাম গ্রহণের আনন্দে ফরাসী তরুণীর অঝোর কান্না
সউদী আরবে মিলল ২ হাযার বছর আগের পাথর খোদাই করে তৈরিকৃত শহর
ফিলিস্তীনের গাযায় ইসরাঈলের পৈশাচিক বর্বরতা : নিশ্চুপ বিশ্ব নেতৃবৃন্দ
এক সঙ্গে ৯ সন্তান দেড় বছরের বেশী সময় জীবিত থাকার বিশ্ব রেকর্ডের অধিকারী মরক্কোর হালীমা
মার্কিন সেনা আগ্রাসন শুরুর পর থেকে আফগানিস্তানে মাদক উৎপাদন ৫০ গুণ বৃদ্ধি
বিশ্বে ইসলাম হয়ে উঠেছে সবচেয়ে জনপ্রিয় ধর্ম
৮ সহস্রাধিক মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি
আরও
আরও
.