ইউরোপ ও ইতালির বরেণ্য ইসলামী ব্যক্তিত্ব শায়েখ আব্দুর রহমান রসারিও পাসকুইনি ৮৬ বছর বয়সে গত ২৪ শে মার্চ মৃত্যুবরণ করেছেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেঊন।

৩৯ বছর বয়সে ইসলাম গ্রহণ করে শায়েখ আব্দুর রহমান আইনজীবীর পেশা ছেড়ে ইসলাম প্রচার ও মুসলিমদের সেবায় আত্মনিয়োগ করেন। গত শতাব্দীতে ইতালির মিলান শহরে অবস্থিত মসজিদে আব্দুর রহমান নির্মাণে বড় ভূমিকা ছিল তাঁর। মিলানের এই মসজিদ ও ইসলামিক সেন্টারই ছিল ইতালির প্রথম মসজিদ। ইসলামের সারকথা সবার মধ্যে ছড়িয়ে দিতে ইতালীয় ভাষায় পবিত্র কুরআন অনুবাদসহ অসংখ্য গ্রন্থ রচনা করেন তিনি।

১৯৩৪ সালে জন্মগ্রহণকারী ক্রোয়েশিয়ার নাগরিক আব্দুর রহমান রসারিও ইতালীর মিলান শহরে আইনজীবী হিসাবে এক যুগ দায়িত্ব পালন করার পর ১৯৭০ সালে তুলনামূলক ধর্মতত্ত্ব নিয়ে গভীরভাবে অধ্যয়ন শুরু করেন। অতঃপর ১৯৭৩ সালে তিনি ইসলাম গ্রহণের কথা ঘোষণা দেন। ১৯৭৭ সালে ইসলামের বার্তা ছড়িয়ে দিতে ইতালীয় ভাষায় ‘দ্য ম্যাসেজ অব ইসলাম’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন। পরবর্তী সময়ে মিলান ও লোম্বারডি শহরে ইসলামিক সেন্টার প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা পালন করেন।

আইনের শিক্ষার্থী ও আইনজীবী হওয়ায় শায়খ আব্দুর রহমান ইসলাম প্রচার, গ্রন্থ রচনা, মসজিদ ও ইসলামিক সেন্টার প্রতিষ্ঠাসহ সব কর্মকান্ড দেশীয় আইন অনুসরণ করেই পালন করতেন। ইসলামের সামাজিক দিকগুলো দেশের সরকার, বিচার বিভাগ ও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কাছে স্পষ্ট করে তুলে ধরতেন।

১৯৮৯ সালে ইতালিতে ইসলামী ওয়াকফ বোর্ড এবং পরের বছর ফেডারেশন অব ইসলামিক অর্গানাইজেশন প্রতিষ্ঠা করেন। পাশাপাশি ইসলামী গ্রন্থ প্রকাশের জন্য ‘দারুল কলম’ নামে একটি প্রকাশনা প্রতিষ্ঠান গড়ে তোলেন। যেখান থেকে এ পর্যন্ত তিন শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।

ফেডারেশন অব ইসলামিক অর্গানাইজেশনসের প্রধান ইয়াসীন লিফারাম বলেন, ‘মিলান শহরে তিনি আমাদের মতো তরুণদের জন্য আশা-ভরসার কেন্দ্রবিন্দু ছিলেন। সবাই তাঁর কাছে মিলিত হতাম। আক্বীদা ও ফিক্বহসহ ইসলামের নানা বিষয়ে তিনি গভীর পান্ডিত্যের অধিকারী হওয়ায় বিভিন্ন সেমিনারে আমরা উপস্থিত হতাম।

তিনি আরো বলেন, ‘এ মহান ব্যক্তি অত্যন্ত আল্লাহভীরু ছিলেন। তাঁর মজলিসগুলো ছিল ঈমান ও আধ্যাত্মিকতায় ভরপুর। কেউ তার সঙ্গে বসলে সে নিজের ঈমান অনুভব করবে। হস্যোজ্জ্বল ব্যক্তি ছিলেন তিনি। তরুণ-যুবকদের অত্যন্ত আকর্ষণীয় ভাষায় যেকোন প্রশ্নের সুন্দর জবাব দিতেন’।

উল্লেখ্য, ইউরোপের অন্যতম উন্নত দেশ ইতালিতে গত ৫০ বছরে মুসলমানের সংখ্যা দু’হাযার থেকে বেড়ে ২০ লাখে পৌঁছেছে। দেশটির সমাজবিজ্ঞানী ম্যাসিমো ইনট্রোভিন বলেন, মুসলমানদের সংখ্যা বৃদ্ধির বিষয়টি আশ্চর্যজনক। কেননা ১৯৭০ সালে দেশটিতে মাত্র দুই থেকে তিন হাযার মুসলমান বসবাস করত। সেখানে ৫০ বছর পরে ২০১৫ সালে দেশটিতে মুসলমানের সংখ্যা ২০ লাখে এসে পৌঁছেছে।






করোনা নিয়ে দুশ্চিন্তায় জার্মানীর মন্ত্রীর আত্মহত্যা
এবারও মেলেনি চামড়ার দাম
করোনাকালে নতুন আতঙ্ক নোরো ভাইরাস
ফলের বিশ্বে সফল বাংলাদেশ
সন্তানদের সময় দিতে চাকুরী ছাড়লেন বিসিএস ক্যাডার মা
স্পেনের পর জার্মানী ও নেদারল্যান্ডসের মসজিদে মসজিদে আযান!
আফ্রিকার দক্ষিণাঞ্চলে ১ কোটি ৬০ লাখ লোক অনাহারের সম্মুখীন
অত্যধিক তাপমাত্রায় মারা যাচ্ছে মানুষ, পুড়ছে বনাঞ্চল; সেতু মুড়িয়ে রাখা হয়েছে ফয়েলে
দেশে শিক্ষিত জনগোষ্ঠীর মধ্যে এক-তৃতীয়াংশ বেকার
কওমী মাদ্রাসার শিক্ষার নিয়ন্ত্রণ নিচ্ছে না সরকার
ইরাক যুদ্ধে ‘ভুলে’র জন্য টনি ব্লেয়ারের দুঃখ প্রকাশ
সময়ের আগেই উৎপাদনে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ সার কারখানা
আরও
আরও
.