ইরেজারে (লেখা মোছার রাবার) বিষাক্ত রাসায়নিক পদার্থ পাওয়া গেছে, যা ব্যবহারে শিশুরা স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে। একটি গবেষণার আওতায় দেশ থেকে পাঠানো ইরেজারের ৪৭টি নমুনা পরীক্ষায় ৩০টিতে চার ধরনের ক্ষতিকর থ্যালেটসের উপস্থিতি পাওয়া গেছে। থ্যালেটস হ’ল অনেকগুলো রাসায়নিক পদার্থের সমষ্টি, যা ‘এন্ডোক্রাইন ডিসরাপ্টার’ হিসাবে বিবেচনা করা হয়। এগুলো শরীরের ইস্ট্রোজেন, টেস্টোস্টেরন এবং অন্যান্য হরমোনের স্বাভাবিক মাত্রায় হস্তক্ষেপ করে। যা শিশু স্বাস্থ্যের ওপর মারাত্মক ঝুঁকি তৈরি করে।

‘টক্সিক কেমিক্যালস ইন কিডস স্টেশনারি : থ্যালেটস ইন ইরেজারস’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরা হয়েছে। গত ১৪ই মার্চ ‘এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ এসডো আয়োজিত এক মিডিয়া ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

থ্যালেটস হ’ল বিভিন্ন রাসায়নিক পদার্থের একটি গ্রুপ, যা প্লাস্টিককে আরো টেকসই করতে ব্যবহার করা হয়। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিচালিত একটি দীর্ঘ মেয়াদী গবেষণায় প্রমাণিত হয়েছে যে, শিশুদের মানসিক আচরণ বিকাশের ওপর থ্যালেটস প্রভাব ফেলে। যার ফলে শিশুদের মধ্যে আগ্রাসন, মানসিক অস্থিরতা, মনোযোগের ঘাটতি এবং বিষণনতার প্রবণতা অধিক দেখা যায়। এ ব্যাপারে এসডোর সভাপতি সৈয়দ মারগূব মোর্শেদ বলেন, ইরেজার শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয় স্টেশনারি। দুর্ভাগ্যজনক যে, এই ইরেজারগুলো শিশুদের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। সরকারকে থ্যালেটস এবং দৈনন্দিন পণ্যে এর উপস্থিতি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির উদ্যোগ নিতে হবে।

[জনসচেতনতা সৃষ্টির সাথে সাথে এটির উৎপাদকদের উপর প্রশাসনিক হস্তক্ষেপ আবশ্যক, যাতে সেখানে সংশোধিত হয়ে গেলে এটির ব্যবহারে কোন বাধা থাকবে না (স.স.)]






কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মাত্র ১০ টাকায় সব রকমের চিকিৎসা
ভয়ঙ্কর পঙ্গপালের ঝাঁক ধেয়ে আসছে ভারত ও ইস্রাঈলে
২০২০-২০২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাযার কোটি টাকার বাজেট পেশ
ইরেজারে বিষাক্ত রাসায়নিক : স্বাস্থ্যঝুঁকিতে শিশুরা
স্ট্রোকের রোগীদের জন্য বিজ্ঞানীদের নতুন আবিষ্কার সেন্সর প্যাচ
বিশ্বজুড়ে মার খাচ্ছে গণতন্ত্র
একজন ডাক্তারের তৎপরতায় বদলে গেল একটি হাসপাতাল
ইস্রাঈলে কোন বাংলাদেশী গেলে শাস্তি পেতে হবে : পররাষ্ট্রমন্ত্রী
১৫ কেজি সোনা পেয়েও ফেরত দিলেন বাংলাদেশী পরিচ্ছন্নতা কর্মী তাহের আলী!
চিংড়ী ব্যবসার আড়ালে চালের গুঁড়া দিয়ে ক্যাপসুল তৈরী করত খুলনার শাহনেওয়ায
যাত্রাপথে ছালাতের বিরতি বাধ্যতামূলক করল এনা পরিবহন
সচিব ১৩, অতিরিক্ত সচিব ৩৮৬, যুগ্ম সচিব ১০৫, উপসচিব ২৭০, ডিসি ৯ এবং ইউএনও ১৭২ জন (প্রশাসনের সর্বত্র নারীর দাপট)
আরও
আরও
.