সুনামগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক যাকির হোসাইনের উদ্যোগে ভাঙনের হাত থেকে রেহাই পেল ৪৫ দম্পতির সংসার। গত ৮ই জুন বুধবার দুপুরে ব্যতিক্রমী এক রায়ে তিনি এসব দম্পতিকে ফিরিয়েছেন নিজ সংসারে। যৌতুক, নির্যাতনসহ পারিবারিক ঝামেলা নিয়ে স্বামীদের বিরুদ্ধে আদালতে পৃথক মামলা করেছিলেন এসব নারী। অভিযোগ আপসে নিষ্পত্তি হওয়ায় আসামীদের মামলার দায় থেকে অব্যাহতি দেন বিচারক। রায়ের পর আদালতের কর্মীরা ফুল দিয়ে এবং মিষ্টি খাইয়ে শুভেচ্ছা জানান এসব দম্পতিকে।

আইনজীবী কানিয সুলতানা বলেন, এসব রায় উদাহরণ। এই আদালতের সম্মানিত বিচারক এর আগেও একইভাবে বেশ কিছু মামলার রায় দিয়েছেন। অনেক সংসার ভাঙন থেকে রক্ষা করেছেন। উক্ত বিচারক উপরোক্ত ৪৫ টি মামলা ছাড়াও গত ১ বছরে আপসে নিষ্পত্তির মাধ্যমে মোট ১০৪ দম্পতির সংসার জোড়া লাগিয়ে দিয়েছেন।

এসব মামলার নিষ্পত্তির শর্তে বলা আছে, স্বামী-স্ত্রী সন্তানসহ পরিবারের অন্যদের সঙ্গে সদ্ভাব বজায় রাখা, স্বামী-স্ত্রী একে অপরকে যথাযোগ্য মর্যাদা দেওয়া; মনোমালিন্য, বিরোধ দেখা দিলে নিজেরা আলাপ-আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান করা, স্ত্রীকে নির্যাতন না করা, যৌতুক না চাওয়া ইত্যাদি।

আদালত প্রাঙ্গণে আখতার মিয়া ও নাজীবা বেগম দম্পতি জানান, তাঁদের বিয়ে হয়েছে পাঁচ বছর আগে। স্বামী প্রায়ই পিতার বাসা থেকে টাকা এনে দিতে বলে মারধর করতেন। অতিষ্ঠ হয়ে তিনি মামলা করেছিলেন। এখন মিটমাট হয়েছে। তিনি আদালত থেকেই স্বামীর ঘরে ফিরে যাবেন। স্বামী আখতার মিয়া বলেন, ‘এত দিন যা করছি, সেটা ঠিক করিনি। আজ থেকে আর কোন ঝগড়া করব না। মিলেমিশে থাকব। আদালতের রায়ে আমরা অনেক খুশী।

[বিচারককে অসংখ্য ধন্যবাদ! ভাঙ্গা সংসার জোড়া লাগানোই ইসলামের কাম্য। আমরা তাঁর জন্য প্রাণভরে দো‘আ করছি। তিনি যেন এই নীতির উপর আমৃত্যু দৃঢ় থাকতে পারেন (স.স.)]






৯ম দেশ হিসাবে করোনা থেকে মুক্তি পেয়েছে তানজানিয়া
মদের জন্য ভিক্ষা চাইছে কনস্টেবল
ভারতে প্রথমবার চালু হ’ল শুধুমাত্র নারীদের হজ্জ ফ্লাইট
জার্মানীর আচেন ডিস্ট্রিক্ট স্কয়ার এখন ‘মসজিদ চত্বর’
ব্যাংকে টাকা রাখলে প্রতি বছর দুই শতাংশ কমবে
কিসে সুখ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ৮৫ বছরের গবেষণায় মিলেছে জবাব
হাযার হাযার মানুষকে করোনা থেকে রক্ষা করেছে মাস্ক
বাংলাদেশে বিচারাধীন কারাবন্দীর সংখ্যা এশিয়ার মধ্যে সর্বাধিক
অপহরণে ভারত দ্বিতীয়, শীর্ষ দশে বাংলাদেশ
গণতান্ত্রিক দেশের তালিকায় নেই বাংলাদেশ
শরণার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে বন্ধুবৎসল যে দেশটি
রামপাল প্রকল্প বাস্তবায়িত হ’লে সুন্দরবনের পাঁচটি ঝুঁকি
আরও
আরও
.