তুরস্কের ভূমধ্যসাগরীয় প্রদেশ আন্টালিয়ায় মার্বেল কোয়ারিতে পাওয়া একটি মার্বেল পাথরের ওপর  আরবী অক্ষরে ‘বিসমিল্লাহ’ শব্দ পাওয়া গেছে। পাথরটি ১৯ কোটি ৫০ বছর আগের বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। কারণ ঐ সময় বসবাসকারী সামুদ্রিক প্রাণীদের জীবাশ্মের ‘বায়োক্লাস্টিক’ এই ডলোমিটিক চুনাপাথরে পাওয়া গেছে, যা দিয়ে পাথরের স্নাবটি গঠিত হয়েছিল। আন্টালিয়া কোরকুটেলি যেলার তাসকেসিগি গ্রামে আন্টালিয়া মার্বেল ইন্ডাস্ট্রি অ্যান্ড ট্রেড কোম্পানির ব্যবসায়িক এলাকায় এই আবিষ্কারটি করা হয়। পাথরের ওপর যে চিত্রটি ফুটে ছিল তাতে খনি শ্রমিকদের সেদিকে দৃষ্টি পড়ে। তারপর পাথর থেকে ধুলো সরিয়ে তারা দেখেন সেখানে আরবী অক্ষরে ‘বিসমিল্লাহ’ লেখা আছে। তারপর সেটি বিশ্লেষণের জন্য পাঠানো হ’লে বিজ্ঞানী ফুজুলি ইয়াগমুরলু, রাসিত আলটিন্দাগ এবং নাজমি সেনগুন তাদের বিশ্লেষণে উক্ত বিষয়টি আবিষ্কার করেন।

[কুরআন বলেছে, নভোমন্ডলে ও ভূমন্ডলে যা কিছু আছে, সবই আল্লাহর গুণগান করে। অতএব এতে মুসলমানদের কাছে বিস্ময়ের কিছু নেই। কিন্তু অবিশ্বাসীরা এ থেকে উপদেশ নিয়ে ইসলাম কবুল করবেন, এটাই কাম্য (স.স.)]






মুসলিম জাহান
মুসলিম জাহান
মসজিদে হারামে পৃথিবীর সবচেয়ে বড় ছাতা স্থাপিত হয়েছে
মুসলিম জাহান
সুইডেনে কুরআন অবমাননা : প্রতিবাদে সুইডিশ ভাষায় ১ লাখ কুরআন বিতরণের ঘোষণা
মানবিক সহায়তা প্রদানে শীর্ষে তুরস্ক
খাবার অপচয়ে শীর্ষ দেশ সঊদী আরব : ৩৩ শতাংশ খাবারই নষ্ট হয়
শান্তিতে নোবেল পেলেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবু আহমাদ
শিক্ষা সিলেবাসে ইমাম নববীর ৪০ হাদীছ অন্তর্ভুক্ত করল মালয়েশিয়া
মধ্যপ্রাচ্যে নতুন সমীকরণ : ক্ষুব্ধ ইস্রাঈল, হতাশ যুক্তরাষ্ট্র (সঊদী আরব-ইরান সম্পর্ক পুনঃস্থাপন ও ইয়ামন যুদ্ধ বন্ধের আলোচনা শুরু)
মালয়েশিয়ার শাসনক্ষমতায় আবারো মাহাথির মুহাম্মাদ
মুসলিম জাহান
আরও
আরও
.