উত্তরঃ
বিষয়টি সত্য। কেননা সম্পদের অংশ বণ্টনের বিষয়টি এরূপ যে, একজনের
উপস্থিতিতে অন্যজন অংশ হ’তে বঞ্চিত হয়। যেমন ছেলের উপস্থিতিতে ছেলের ছেলে
বঞ্চিত হয় (ফিক্বহুস সুন্নাহ ৪/৩৪৪ পৃঃ)। অনেক সময়
একজনের উপস্থিতিতে অন্যজন সম্পদ কম পায়। যেমন- স্ত্রী স্বামীর সম্পদের চার
ভাগের এক ভাগ পায়। তবে স্বামীর কোন ছেলে-মেয়ে থাকলে আট ভাগের এক ভাগ পায় (নিসা ১২)। আবার ছেলে-মেয়ে থাকলে মা পায় ৬ ভাগের এক ভাগ আর ছেলে-মেয়ে না থাকলে ৩ ভাগের এক ভাগ (নিসা ১২)। প্রশ্নে উল্লেখিত অবস্থায় দাদা তার পৌত্রের জন্য অছিয়ত করে যাবেন (লাজনা দায়েমাহ, ফাৎওয়া নং ১৫০৩১, ১৬/৩২২ পৃঃ)।