মাদ্রাসা পরিদর্শন ও মতবিনিময় সভা

২৩শে আগস্ট শুক্রবার সাঘাটা, গাইবান্ধা : অদ্য সকাল ১০-টায় যেলার সাঘাটা উপযেলাধীন শিমুলবাড়ী আল-মা‘হাদ ওমর ইবনুল খাত্ত্বাব (রাঃ) সালাফিইয়াহ মাদ্রাসা পরিদর্শন শেষে মাদ্রাসা সংলগ্ন মসজিদে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন এবং শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর যুববিষয়ক সম্পাদক মুহাম্মাদ মশীউর রহমান। উল্লেখ্য যে, অত্র প্রতিষ্ঠান দীর্ঘদিন যাবৎ কুচক্রীদের মাধ্যমে বেদখল ছিল। অতঃপর আল্লাহ তা‘আলার বিশেষ রহমতে এবং ‘আন্দোলন’-এর দায়িত্বশীল ও এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় তা দখলমুক্ত হয়ে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর তত্ত্বাবধানে পরিচালিত হওয়ার সুযোগ লাভ করে।

ভালুকা, ময়মনসিংহ ১৫ই সেপ্টেম্বর রবিবার : অদ্য বাদ আছর যেলার ভালুকা উপযেলায় অবস্থিত বাংলাদেশের সর্বাধুনিক শিক্ষা প্রতিষ্ঠান ইংল্যান্ডভিত্তিক হেইলিবারী স্কুলে এক দাওয়াতী প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। স্কুলের সম্মানিত প্রধান শিক্ষক আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৃটিশ শিক্ষাবিদ সাইমন ওগ্রাডি’র সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড-এর চেয়ারম্যান ও ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব। বিশেষ আলোচক ছিলেন ইউনাইটেড বিশ্ববিদ্যালয়ের কোয়ালিটি এ্যাসুরেন্স বিভাগের অতিরিক্ত পরিচালক ও ‘আন্দোলন’-এর ঢাকা-দক্ষিণ যেলা উপদেষ্টা জনাব জুনায়েদ মুনীর। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর ঢাকা-দক্ষিণ যেলা উপদেষ্টা জনাব তাসলীম সরকার, ‘যুবসংঘ’-এর কর্মী ও দাঈ নাজমুস সা‘আদাত, হেইলিবারী স্কুলের এ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মুহাম্মাদ মা‘ছূম উদ্দীন, এ্যাকাডেমিক ডিরেক্টর ড. সন্দীপ অনন্ত নারায়ণ প্রমুখ। অনুষ্ঠানে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ছাড়াও কর্মকর্তা ও শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পর প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অতিথিদেরকে পুরো প্রতিষ্ঠান ঘুরে দেখান। প্রতিষ্ঠানের আতিথেয়তা, সার্বিক কার্যক্রম, চমৎকার শিক্ষা পরিবেশ ও অন্যান্য সুযোগ-সুবিধাদি দেখে অতিথিগণ অত্যন্ত চমৎকৃত হন।

আঞ্চলিক শিক্ষক প্রশিক্ষণ

১০ ও ১১ই জুলাই বুধ ও বৃহস্পতিবার নারায়ণগঞ্জ : গত ১০ ও ১১ই জুলাই ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর উদ্যোগে যেলার পূর্বাচলস্থ মারকাযুয সুন্নাহ আস-সালাফীতে ২দিন ব্যাপী ঢাকা জোনের ‘আঞ্চলিক শিক্ষক প্রশিক্ষণ ২০২৪’ অনুষ্ঠিত হয়। প্রথম দিন সকাল ৯-টায় প্রশিক্ষণ শুরু হয়ে দ্বিতীয় দিন যোহর ছালাতের পূর্ব পর্যন্ত চলে। প্রশিক্ষণে স্বাগত ভাষণ পেশ করেন দারুলহাদীছ একাডেমী, নারায়ণগঞ্জের প্রধান শিক্ষক ও ‘শিক্ষা বোর্ড’-এর ঢাকা জোনের আঞ্চলিক কো-অর্ডিনেটর হুমায়ূন কবীর।

অতঃপর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেন ‘শিক্ষা বোর্ড’-এর সচিব ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর সিনিয়র শিক্ষক জনাব শামসুল আলম (বিষয় : আদর্শ শিক্ষকের গুণাবলী), ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও রসূলপুর ওছমান মোল্লা ইসলামিয়া ফাযিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা জালালুদ্দীন (বিষয় : প্রাতিষ্ঠানিক দায়বদ্ধতা), ‘যুবসংঘে’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও মারকাযুয সুন্নাহ আস-সালাফীর প্রধান শিক্ষক ড. ইহসান ইলাহী যহীর (বিষয় : শিক্ষক, ছাত্র ও অভিভাবক সম্পর্ক), দারুলহাদীছ একাডেমী, নারায়ণগঞ্জের প্রধান শিক্ষক ও ঢাকা জোনের আঞ্চলিক কো-অর্ডিনেটর হুমায়ূন কবীর (বিষয় : শিশুদের পাঠদান পদ্ধতি), ঢাকা ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের অতিরিক্ত পরিচালক জুনায়েদ মুনীর (বিষয় : শিক্ষার্থীদের পাঠে মনোযোগীকরণ), গাযীপুর ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ শামসুযযোহা চঞ্চল (বিষয় : উপকরণের মাধ্যমে ক্লাস পরিচালনা), গাযীপুর-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ও মারকাযুল উলূম লিছ ছালিহাত-এর প্রধান শিক্ষক মাওলানা খায়রুল ইসলাম (গাযীপুর) (বিষয় : আবাসিক ব্যবস্থাপনা) প্রমুখ।






আরও
আরও
.