মানুষের শ্বাস-প্রশ্বাস শুঁকে ফুসফুসের ক্যানসারের জীবাণু শনাক্ত করতে পারে মৌমাছি। নতুন এক গবেষণায় দেখা গেছে, গবেষণাগারে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত ব্যক্তিদের নিঃশ্বাসে থাকা ক্ষীণ গন্ধও মৌমাছি শনাক্ত করতে পেরেছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির একদল বিজ্ঞানীর গবেষণায় বিষয়টি উঠে এসেছে। গবেষণা চলাকালে জীবন্ত মৌমাছির মস্তিষ্কে ইলেকট্রোড যুক্ত করে পর্যবেক্ষণ করা হয়। এতে দেখা যায়, ভবিষ্যতে প্রাথমিকভাবে ক্যানসার শনাক্ত করার জন্য মৌমাছিকে জীবন্ত সেন্সর হিসাবে ব্যবহার করা যাবে। এদের ঘ্রাণশক্তি অত্যধিক শক্তিশালী। মৌমাছি যা করতে পারে, অন্য কোন যন্ত্র তা করতে পারে না।

মৌমাছির মস্তিষ্কের বৈদ্যুতিক সংকেত বিশ্লেষণ করে গবেষকেরা দেখেছেন, প্রায় ৯৩ শতাংশ ক্ষেত্রেই মৌমাছি মানুষের নিঃশ্বাসের মধ্যে পার্থক্য করতে পারে। এর ফলে সুস্থ ব্যক্তি ও ক্যানসারে আক্রান্ত ব্যক্তিদের নিঃশ্বাস আলাদাভাবে শনাক্ত করতে পারে মৌমাছির মস্তিষ্ক। মৌমাছি শুধু ক্যানসারের গন্ধ নয়, বাতাসে থাকা বিভিন্ন রাসায়নিক পদার্থের উপস্থিতিও শনাক্ত করতে পারে। আর তাই ভবিষ্যতে মৌমাছির মাধ্যমে ক্যানসারের জীবাণু সহজেই শনাক্ত করা যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

[আল্লাহ যে কোন কিছুই বৃথা সৃষ্টি করেননি (আলে ইমরান ১৯১), এটি তার অন্যতম প্রমাণ। বিজ্ঞান এভাবেই যুগে যুগে কুরআনের সত্যকে উদঘাটন করবে ইনশাআল্লাহ (স.স.)]







আরও
আরও
.