উত্তর : ইমাম আবূ হানীফা (রহঃ) চল্লিশ হাযার মাসআলা লিখেছেন এরূপ কথার কোন প্রমাণ পাওয়া যায় না। পাঁচটি কিতাবকে ইমাম আবূ হানীফা (রাঃ)-এর কিতাব হিসাবে উল্লেখ করা হয়ে থাকে। সেগুলো হচ্ছে (১) হাম্মাদ ইবনু আবী হানীফার বর্ণনায় ‘আল-ফিক্বহুল আকবার’ (২) আবূ মুতী‘ আল-বালখীর বর্ণনায় ‘আল-ফিক্বহুল আকবার’ (৩) আবূ মুক্বাতিল সমরকন্দীর বর্ণনায় ‘আল-আলেম ওয়াল মুতা‘আল্লিম’ (৪) রিসালাতুল ইমাম আবী হানীফা ইলা ওছমান আল-বাত্তী (৫) আবূ ইউসুফের বর্ণনায় ‘আল-অছিয়াহ্’। তবে ডঃ মুহাম্মাদ আল-খুমাইয়িস বলেছেন, বর্ণনার নিরিখে এবং মুহাদ্দিছগণের নীতিমালার ভিত্তিতে যাচাই বাছাই করলে সাব্যস্ত হয় না যে, ইমাম আবূ হানীফার স্বরচিত কোন গ্রন্থ আছে। কোন কোন হানাফী আলেম যেমন যুবায়দী এবং আবুল খায়ের হানাফী বলেছেন, এ কিতাবগুলো সরাসরি ইমাম আবূ হানীফার লিখিত নয়। বরং তিনি যা কিছু লিখিয়েছেন সেগুলো এবং তাঁর কথাগুলোকে তাঁর ছাত্ররা জমা করেছেন (আলোচনা দ্রঃ উছূলুদ্দীন ইনদা আবী হানীফাহ, পৃঃ ১৪০)। আল্লাহ সর্বাধিক অবগত।






প্রশ্ন (৩৬/৩৫৬) : আল্লাহ রূহ সৃষ্টি করার পর কাউকে জান্নাতী কাউকে জাহান্নামী হিসাবে আগেই নির্ধারণ করে রেখেছেন। এক্ষণে কোন জান্নাতী স্বীয় বদআমলের কারণে যেমন আত্মহত্যা করার কারণে জাহান্নামে যেতে পারে কি?
প্রশ্ন (৩৮/৪৩৮) : আমরা যে প্রতিষ্ঠানে চাকুরী করি সেখানে অনেক বিধর্মীও চাকুরী করে। আসন্ন রামাযানে খৃষ্টান সহকর্মীরা প্রস্তাব দিয়েছে যে, তারা আমাদের ইফতারে আর্থিকভাবে অংশগ্রহণ করবে এবং আমাদের সাথে ইফতার করবে। এখন প্রশ্ন হ’ল ইফতার যেহেতু একটি ইবাদত, তাই এতে কি বিধর্মীদের শরীক করা জায়েয হবে?
প্রশ্ন (২৪/২২৪) : বিবাহযোগ্য ছেলে পাত্রীকে দেখে আসার পর মেয়েকে পসন্দ করেছে। কিন্তু পিতা-মাতা ও আত্মীয়-স্বজন বিবাহ দিতে রাযী নয়। এক্ষণে উক্ত ছেলের করণীয় কি?
প্রশ্ন (২/২) : হানাফী ইমামের পিছনে ছালাত আদায়ের সময় তাদের ন্যায় বিদ‘আতী রীতিতে একদিকে সালাম ফিরানোর পর সিজদায়ে সহো দিতে হবে কি?
প্রশ্ন (৩৩/৭৩): মাহরাম ব্যতীত কোন মহিলা ভ্রমণ করতে পারে না। এক্ষণে সরকারী বৃত্তি পেয়ে উচ্চশিক্ষার্থে যারা বিদেশ গমন করতে চান, তাদের জন্য কি তা জায়েয হবে?
প্রশ্নঃ (৯/২৪৯): পরকালে রাসূলুল্লাহ (ছাঃ)-এর পিতা-মাতার অবস্থান কি হবে?
প্রশ্ন (৬/৪০৬) : স্ত্রী সন্তান গ্রহণে অনিচ্ছুক। এক্ষণে স্বামী তাকে বাধ্য করতে পারবে কি? - -ফয়ছাল আমীন, আকবর শাহ, চট্টগ্রাম।
প্রশ্ন (২৯/১৮৯) : খৃষ্টান মিশনারীরা সূরা আলে ইমরানের ৩-৪ আয়াত দ্বারা তাদের ধর্মগ্রন্থের সার্বজনীনতা প্রমাণ করতে চায়। এক্ষণে পূর্ববর্তী আসমানী কিতাবসমূহ কি সমগ্র মানবজাতির জন্য এসেছিল? এগুলো কি এখনো মূল রূপে বর্তমান আছে?
প্রশ্ন (২৬/২৬) : হোমিও ঔষধ সেবনে শরী‘আতে কোন বাধা আছে কি? - -নাছিরুদ্দীন, গাযীপুর।
প্রশ্ন (৬/৬) : আমি একটি মেয়ের সাথে তাকে বিবাহ করব বলে ওয়াদাবদ্ধ হই। কিন্তু আমার পিতা-মাতা এতে রাযী হচ্ছেন না। এক্ষণে আমি উক্ত ওয়াদা রক্ষা করব, নাকি পিতা-মাতার নির্দেশ শুনব? - -মাহবূব, মান্দা, নওগাঁ।
প্রশ্ন (৩/২৮৩) : অমুসলিম কেউ মুসলিম হ’তে চাইলে একাকী কালেমা পাঠ করে ইসলাম গ্রহণ করতে পারবে কি?
প্রশ্ন (৫/৪৫) : কোন ছেলে বা মেয়ে সংসার জীবনকে অনীহা করে যদি বিবাহ না করে তাহ’লে তার হুকুম কী?
আরও
আরও
.