উত্তর :
দাস প্রথা শরী‘আতের পরিপন্থী নয় এবং এর হুকুমও রহিত হয়নি। তবে দাস মুক্ত
করণের অত্যধিক ফযীলতের কারণে ছাহাবা, তাবেঈন ও পরবর্তী যুগের মুসলমানগণ
ছওয়াবের উদ্দেশ্যে দাস মুক্ত করতে থাকলে সমাজ থেকে এ প্রথা বিলুপ্ত হয়ে
যায়। কেননা রাসূলুলাহ (ছাঃ) বলেন, যে ব্যক্তি কোন মুসলিম দাসকে দাসত্ব হতে
মুক্ত করবে তার প্রত্যেকটি অঙ্গের বিনিময়ে আল্লাহ মুক্তকারীর প্রত্যেক
অঙ্গকে জাহান্নামের আগুন হতে নাজাত দান করবেন। এমনকি তার লজ্জাস্থানও
ক্রীতদাসের লজ্জাস্থানের বিনিময়ে আগুন হতে মুক্তি পাবে (বুখারী, মুসলিম, মিশকাত হা/৩৩৮২)।