সরকারী হজ্জ ব্যবস্থাপনা দলের সদস্য হিসাবে সরকারী খরচে সঊদী আরবে যেতে রীতিমত তদবির শুরু করেছেন সরকারী কর্মকর্তা-কর্মচারীরা। কেউ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সুফারিশের চিঠি নিয়ে আসছেন, কেউ কেউ ফোন করাচ্ছেন, কেউ কেউ নিজেরাই ধর্ম মন্ত্রণালয়ে গিয়ে ‘তদবির’ করছেন। এই তদবিরে বিরক্ত ধর্ম মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ্জ ব্যবস্থাপনা দলের সদস্য হয়ে সঊদী আরবে যেতে আবেদন করেছেন চার হাযারের অধিক কর্মকর্তা-কর্মচারী। এর মধ্যে রাষ্ট্র ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগ ও সংস্থার কর্মকর্তা, প্রশাসন ও পুলিশের কর্মকর্তা, গোয়েন্দা কর্মকর্তা যেমন রয়েছেন, তেমনি রয়েছেন রাজনীতিবিদদের ব্যক্তিগত কর্মচারী ও সচিবদের গানম্যানও।

আবেদনকারীদের মধ্যে এমন অনেকে রয়েছেন, যাঁদের সঙ্গে হজ্জ ব্যবস্থাপনা কার্যক্রমের কোন সম্পর্ক নেই। তবু তাঁরা সরকারী খরচে হজ্জে যেতে চেষ্টা করছেন।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, হজ্জ ব্যবস্থাপনা দলের সদস্যদের পিছনে সরকারের গড়ে ৫ লাখ টাকা ব্যয় হয়। তাঁদের কাজ হ’ল হজ্জযাত্রীদের সেবা দেওয়া। তবে অভিযোগ আছে, সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের অনেকে সরকারী খরচে সঊদী আরবে গিয়ে ঘুরে বেড়ান ও কেনাকাটা করেন। কর্মচারীদের কাউকে কাউকে হজ্জযাত্রীদের বদলে নিজ নিজ মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের সেবা দিতে ব্যস্ত থাকতে হয়।

এ ব্যাপারে ধর্মসচিব বলেন, সরকারী হজ্জ ব্যবস্থাপনা দলে লোকের সংখ্যা গতবারের তুলনায় এবার অর্ধেকে নেমে আসবে। যে কাজের জন্য তাঁরা যাবেন, সে কাজই তাঁদের করতে হবে।

[১২ই মে ‘প্রথম আলো’ পত্রিকার রিপোর্ট মতে এ বছর সরকারী খরচে হজ্জে যাচ্ছেন ৭১ জন। আগামী ৬ই জুন তারা সঊদী আরব যাবে এবং ১০ই জুলাই ফিরবেন। গত বছর গিয়েছিলেন ২৩ জন। মন্তব্য নিষ্প্রয়োজন (স.স.)]







৪০ দিনে কুরআনে হাফেয শিশু ছাদেক নূর
স্বাধীনতার জন্য আন্তর্জাতিক সাহায্য কামনা উইঘুরদের
৭০০ যাজকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ
বিশ্বব্যাপী আবহাওয়া বিপর্যয় ও দুর্ভিক্ষ সৃষ্টি হ’তে পারে
বিশ্বে এখনো ৮০ কোটি মানুষ ক্ষুধার্ত
জার্মানীতে রফতানি হচ্ছে পাট পাতার চা
ভারতে ৯৫ শতাংশ গরুর গোশত ব্যবসায়ী হিন্দু এবং সেখানে একজন মুসলিমের চেয়ে একটি গরু বেশী সুরক্ষিত
স্বদেশ-বিদেশ
সুনামগঞ্জ ও মৌলভীবাজারে ৬৫ শিশু-কিশোরসহ শতাধিক আসামীকে ছালাত আদায়, মাদক থেকে বিরত থাকা প্রভৃতি শর্তে মুক্তি দিলেন বিচারক
আইন দেখিয়ে বিবাহে বাধা : আত্মহত্যা করল ষোড়শী কনে
স্বদেশ বিশ্ববিদ্যালয়ের প্রায় শতভাগ শিক্ষকের আত্মসম্মানবোধ নেই - -অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক, ঢাবি
সুপ্রীম কোর্ট প্রাঙ্গণের মূর্তিটি মূর্তি নয়, ভাস্কর্য - -এ্যাটর্নি জেনারেল
আরও
আরও
.