বিশ্বব্যাপী হালাল পণ্যের বাজার বৃদ্ধি পাচ্ছে। ২০২৫ সালে হালাল বাজারের পরিমাণ বৃদ্ধি পেয়ে ৭.৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। হালাল বাজারের খাতের মধ্যে রয়েছে, খাদ্য ও পানীয়, ওষুধ, চিকিৎসা, স্বাস্থ্য ও প্রসাধনী, ভ্রমণ ও পর্যটনসহ বিভিন্ন হালাল শিল্পপণ্য ও পরিষেবা। গত ২৩শে জানুয়ারী মক্কা হালাল ফোরাম আয়োজিত হালাল বাণিজ্যিক খাতবিষয়ক তিন দিনব্যাপী এক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে ইসলামী অর্থনীতির বাস্তবতা শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। সেখানে বলা হয়েছে যে, হালাল অর্থনীতির বাজার বর্তমান দশকে বহু অংশে বৃদ্ধি পাবে। ২০২০ সালে এই বাজারের পরিমাণ ছিল ২.৩০ ট্রিলিয়ন ডলার।

মুসলিম-অমুসলিম সব দেশে ক্রমবর্ধমান হারে বাড়ছে হালাল পণ্যের চাহিদা। বিশ্বে হালাল শিল্প খাতকে সবচেয়ে প্রতিশ্রুতিশীল অর্থনৈতিক খাত হিসাবে বিবেচনা করা হয়। নিরাপদ ও স্বাস্থ্যকর খাবার হওয়ায় এসব পণ্য এখন সবার পসন্দের শীর্ষে। মুসলিম বিশ্বের প্রভাবশালী দেশ হিসাবে সঊদী আরব এখন হালাল শিল্পের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।







যেরুযালেমের ৫০০ বছরের ইতিহাস উন্মুক্ত
তালেবান-যুক্তরাষ্ট্র ঐতিহাসিক চুক্তি (১৪ মাসে আফগানিস্তান থেকে সকল মার্কিন সৈন্য প্রত্যাহার)
ড. ইউসুফ আল-ক্বারযাভীর মৃত্যু
দুবাইয়ের রাস্তায় ২০৩০ সাল নাগাদ ২৫ শতাংশ চালকবিহীন গাড়ি চলবে
মুসলিম জাহান
মুসলিম জাহান
ইয়ামনে এখন প্রশ্ন- কোন শিশুটিকে রক্ষা করি!
মুসলিম জাহান
সন্ত্রাসবাদবিরোধী ইসলামী জোটের নেতৃত্ব দেবেন সাবেক পাক সেনাপ্রধান রাহিল শরীফ
পবিত্র কা‘বা ও মসজিদে নববীতে ছবি তোলার উপর নিষেধাজ্ঞা আরোপ
এবার শত শত মানুষের সামনে নিজের মাকে হত্যা করল আইএস চরমপন্থী
ত্বকী উছমানীর ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিন! - মুহতারাম আমীরে জামা‘আত[ইনকিলাব, ২৫ মার্চ, ২০১৯, পৃঃ ৮-এ প্রকাশিত]
আরও
আরও
.