বিশ্বব্যাপী হালাল পণ্যের বাজার বৃদ্ধি পাচ্ছে। ২০২৫ সালে হালাল বাজারের পরিমাণ বৃদ্ধি পেয়ে ৭.৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। হালাল বাজারের খাতের মধ্যে রয়েছে, খাদ্য ও পানীয়, ওষুধ, চিকিৎসা, স্বাস্থ্য ও প্রসাধনী, ভ্রমণ ও পর্যটনসহ বিভিন্ন হালাল শিল্পপণ্য ও পরিষেবা। গত ২৩শে জানুয়ারী মক্কা হালাল ফোরাম আয়োজিত হালাল বাণিজ্যিক খাতবিষয়ক তিন দিনব্যাপী এক সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে ইসলামী অর্থনীতির বাস্তবতা শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। সেখানে বলা হয়েছে যে, হালাল অর্থনীতির বাজার বর্তমান দশকে বহু অংশে বৃদ্ধি পাবে। ২০২০ সালে এই বাজারের পরিমাণ ছিল ২.৩০ ট্রিলিয়ন ডলার।

মুসলিম-অমুসলিম সব দেশে ক্রমবর্ধমান হারে বাড়ছে হালাল পণ্যের চাহিদা। বিশ্বে হালাল শিল্প খাতকে সবচেয়ে প্রতিশ্রুতিশীল অর্থনৈতিক খাত হিসাবে বিবেচনা করা হয়। নিরাপদ ও স্বাস্থ্যকর খাবার হওয়ায় এসব পণ্য এখন সবার পসন্দের শীর্ষে। মুসলিম বিশ্বের প্রভাবশালী দেশ হিসাবে সঊদী আরব এখন হালাল শিল্পের কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।







৩৫ লাখ অশ্লীল সাইট বন্ধ করেছে সঊদী সরকার
মারা গেলেন কম্পিউটারে আরবী ভাষা অন্তর্ভুক্তকারী শায়েখ মুহাম্মাদ আশ-শারিখ
সার্ব সেনাদের ধ্বংস করা মসজিদ আবার চালু হচ্ছে
আমেরিকাকে সাথে নিয়ে কোন নৈতিক পৃথিবী সম্ভব নয় : এরদোগান
ব্রুনাই সর্বদা আল্লাহর কাছে অনুগত থাকবে - -সুলতান হাসান আল-বালক্বিয়া
মুসলিম জাহান
আসাম কি পরবর্তী রাখাইন হ’তে যাচ্ছে?
যেমন চলছে গাম্বিয়ার ইসলামী প্রজাতন্ত্র
মধ্যপ্রাচ্যে নতুন সমীকরণ : ক্ষুব্ধ ইস্রাঈল, হতাশ যুক্তরাষ্ট্র (সঊদী আরব-ইরান সম্পর্ক পুনঃস্থাপন ও ইয়ামন যুদ্ধ বন্ধের আলোচনা শুরু)
সঊদী আরবে নতুন আইন: ছালাত না পড়লে তিন দিনের জেল
মসজিদে হারামে পৃথিবীর সবচেয়ে বড় ছাতা স্থাপিত হয়েছে
ভারতের মুম্বাই থেকে আরব আমিরাত পর্যন্ত সাগরের নীচ দিয়ে তৈরী হচ্ছে টানেল!
আরও
আরও
.