সঊদী আরবের স্কুলের নতুন শিক্ষাবর্ষের পাঠ্যবইয়ের মানচিত্রে ফিলিস্তীনের অংশটি নামহীন রাখা হয়েছে। ইস্রায়েলের প্রতি আগের পাঠ্যবইয়ের বৈরীভাবাপন্ন ভাষাও পরিবর্তন করা হয়েছে। ইস্রায়েলভিত্তিক থিঙ্কট্যাংক আইএমপিএসিটি-সে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

আইএমপিএসিটি-সে-এর প্রতিবেদনে সঊদী আরবের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ‘সামাজিক ও জাতীয় অধ্যয়ন’ পাঠ্যবইয়ের একটি মাত্রচিত্রের কিছু ছবি ছাপানো হয়েছে। এই মানচিত্রে সঊদী আরব ও তার পার্শ্ববর্তী দেশের পরিচয় আছে। কিন্তু ফিলিস্তীন ভূখন্ড নামহীন রাখা হয়েছে। কিন্তু দেশটির ২০২২ সালের পাঠ্যবইয়ে ফিলিস্তীনের নাম ছিল।

যেসব শব্দ ইস্রায়েলের জন্য ‘বৈরীভাবাপন্ন’ বলে মনে করা হত, পাঠ্যবই থেকে সেই সব শব্দ মুছে দেওয়া হয়েছে। বিশেষ করে, শত্রু ও জায়নিস্ট শত্রুর মতো পরিভাষাগুলো পাঠ্যবই থেকে মুছে দেওয়া হয়েছে। তা ছাড়া পাঠ্যবইয়ের যেসব অংশে মধ্যপ্রাচ্যে ইস্রায়েলের উচ্চাকাঙ্ক্ষা নিয়ে হুঁশিয়ারি ছিল এবং ফিলিস্তীনীদের নিজেদের ভূখন্ড থেকে তাড়িয়ে দেওয়ার ইস্রাঈলী কার্যক্রমের কথা উল্লেখ ছিল, তা-ও সরিয়ে দেওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় রিয়াদ ও তেল-আবিবের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে সৌদির পাঠ্যবইয়ে এসব সংশোধন আনা হয়েছে।

[আমরা এটাকে আত্মঘাতি সিদ্ধান্ত মনে করি। যা অবশ্যই পরিবর্তন করতে হবে (স.স.)]







আরও
আরও
.