দখলে থাকলেই মালিক নয়, থাকতে হবে দলীলসহ জমির প্রয়োজনীয় দস্তাবেজ। এক্ষেত্রে বৈধ দলীল বা আদালতের আদেশের মাধ্যমে মালিকানা বা দখলের অধিকারপ্রাপ্ত না হ’লে কোন ব্যক্তি কোন ভূমি দখলে রাখতে পারবে না। পাশাপাশি জমির মিথ্যা দলীল করলে সাত বছরের কারাদন্ড ও অর্থদন্ডের বিধান করা হয়েছে। এমনসব বিধান রেখে সম্প্রতি সংসদে ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার বিল ২০২৩ পাশ হয়েছে।

ভূমি আইনে গুরুত্বপূর্ণ সংযোজন হ’ল- (১) ভূমি নিয়ে প্রতারণা ও জালিয়াতি করলে সর্বোচ্চ সাজা ৭ বছর। এখন থেকে জালিয়াতি ও প্রতারণা ফৌজদারি অপরাধ হিসাবে বিবেচিত হবে। (২) ভূমি সংক্রান্ত যেকোন বিচার ১৮০ কার্যদিবসের মধ্যেই নিষ্পত্তি করতে হবে। (৩) অন্যের জমি নিজের বলে প্রচারণা, তথ্য গোপন করে অন্যের কাছে হস্তান্তর-এমন অপরাধ ফৌজদারি অপরাধের মধ্যে পড়বে। যার সর্বোচ্চ সাজা ৭ বছর এবং এটি জামিন অযোগ্য। (৪) অধিকাংশ বিচার প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আর বিভাগীয় কমিশনার নিষ্পত্তি করবেন। এছাড়া অন্য অপরাধ ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট বিচার করবেন। সাজা সর্বোচ্চ ২ বছর। (৫) কোন ব্যক্তি ৬০ বিঘার বেশি জমি মালিকানায় রাখতে পারবেন না। উত্তরাধিকার সূত্রে যাদের এর চেয়েও বেশি আছে, ক্ষতিপূরণ দিয়ে সরকার বাকি জমি নিয়ে নিবে। (৬) সরকারী বেদখলকৃত জমি, সরকার যখন প্রয়োজন মনে করবে তখনই দখল মুক্ত করতে পারবে।

এছাড়া বাংলাদেশে বসতবাড়ির বা জমি-জমা নিয়ে একধরনের আইন চালু ছিল। তা হ’ল- যদি কোন ব্যক্তি একটানা ১২ বছর তার বাড়ি বা জমিতে না থাকে বা দখলে না থাকে এবং সেই বাড়িতে যে ব্যক্তি বসবাস করে বা দেখভাল, রক্ষাণাবেক্ষণ করে, ১২ বছর পর দখলদার বা দেখভালকারী ব্যক্তি ঐ সম্পত্তির মালিকানা দাবী করতে পারবে। এসব আইন এখন থেকে বাতিল বলে গণ্য হবে।

এ ব্যাপারে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী (চট্টগ্রাম-১৩) বলেন, অনেকটা ঝুঁকি নিয়েই ভূমি আইন ঠিক করেছি। কারণ অনেকেই বলেছিলেন যে এটাতে (ভূমি আইন) হাত দিলে হাত পুড়েও যেতে পারে। কারণ এটা খুব সেনসিটিভ বিষয়। আল্লাহর অশেষ রহমত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতার কারণে আমরা জাতিকে একটি সুন্দর বিল উপহার দিতে সক্ষম হয়েছি। এটা আসলে খুবই প্রয়োজন ছিল।

[ধন্যবাদ ভূমি মন্ত্রীকে। প্রত্যেক মন্ত্রী জাতির কল্যাণে আল্লাহর বিধান মেনে ন্যায়নিষ্ঠার সাথে কাজ করুন- আমরা সেই দো‘আ করি (স.স.)]







চীনের মুসলমানদের উপর যেভাবে অত্যাচারের স্টীম রোলার চলছে
ইসলাম নিষিদ্ধের ঘোষণা দিয়ে নিজেই নিষিদ্ধ!
৩৮ বছরে ছুটি নেননি শিক্ষক বাহাজুদ্দীন
সাম্প্রতিক ভয়াবহ যত ভূমিকম্প
কওমী মাদ্রাসার শিক্ষার নিয়ন্ত্রণ নিচ্ছে না সরকার
জাতিসংঘের প্রতিবেদন (ক্ষুধার্ত মানুষের সংখ্যা বাড়ছে)
আমলারা জনপ্রতিনিধিদের গলায় রশি বেঁধে ঘোরান এবং ৯ সেকেন্ডের কাজে ৯০ দিন লাগান
আদালতের রায় : ভাঙতে হবে গির্জা
চীনে প্রায় ৯০ কোটি মানুষ করোনায় আক্রান্ত এবং ১ মাসে প্রায় ৬০ হাযার মানুষের মৃত্যু!
বাংলাদেশকে ১৪-১৫ লাখ লোক ফেরত নিতে বলব - -আসামের অর্থমন্ত্রী
ফারাক্কা বাঁধের বিরূপ প্রভাব : চুক্তির পর স্মরণকালের সর্বনিম্ন পানি পেল বাংলাদেশ
ল্যানসেটের প্রতিবেদন (দূষণে বিশ্বে প্রতি ছয়জনে একজনের মৃত্যু )
আরও
আরও
.