শরীয়তপুরে অনাবাদী ও পানিবদ্ধ জমিতে সমন্বিত কৃষির আওতায় ডালি পদ্ধতিতে ফসল উৎপাদন করে সাড়া ফেলেছে কৃষি বিভাগ। এ পদ্ধতিতে পতিত ও পানিবদ্ধ জমি পরিষ্কার করে পানির ওপর ডালি স্থাপন করে চাষাবাদ করা হচ্ছে বিভিন্ন ধরনের সবজি। কৃষি বিভাগের নতুন এই উদ্ভাবিত পদ্ধতিতে উদ্বুদ্ধ হচ্ছে এলাকার কৃষক। কৃষি বিভাগের ডালি পদ্ধতিতে সবজি চাষে সফলতা পেয়েছে কৃষকরা। তারা বিভিন্ন সড়কের পাশের জমিতে কৃষি বিভাগের এই নতুন উদ্ভাবিত পদ্ধতিতে চাষাবাদ শুরু করেছে। ফলন ভালো হওয়ায় নিজেদের চাহিদা মিটিয়ে স্বাবলম্বী হচ্ছেন এই অঞ্চলের কৃষকরা।

পানির ওপর শক্ত নেট দিয়ে বানানো মাচা, সেই মাচা থেকে ঝুলে আছে লাউ, কুমড়া, শসাসহ নানা জাতের সবজি। তবে এসব সবজির গাছ কিন্তু কোন জমিতে লাগানো হয়নি। পানিবদ্ধ জমির ওপর বাঁশে বাঁধা ডালিতে মাটি রেখে তাতেই লাগানো হয়েছে বিভিন্ন ধরনের সবজির চারা। এভাবে সবজি চাষ হচ্ছে শরীয়তপুর সদর উপযেলার ২০০ হেক্টর অনাবাদী জমিতে। এরমধ্যে চিকন্দী ইউনিয়নে ডালি পদ্ধতিতে লাউ চাষ করে অনেকেই পেয়েছেন সফলতা। এতে খুশি স্থানীয় কৃষকরা।

স্থানীয়রা বলেন, এসব জমিতে কৃষি কাজ করা যেত না। কৃষি অফিসের লোকদের পরামর্শে এতে লাউ চাষ করে বেশ লাভবান হয়েছি।

কৃষি বিভাগের ডালি পদ্ধতিতে সবজি চাষে সফল করার লক্ষ্যে মাঠে মাঠে ঘুরে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন কর্মকর্তারা। এ বছর শীতকালীন সবজি চাষে ফলন ভালো হওয়ায় কৃষকের মুখে হাসি ফুটছে বলে জানান সদর উপযেলা কৃষি অফিসার। এই বছর শরীয়তপুর যেলায় ২০৩৫ হেক্টর অনাবাদী জমির মধ্যে ১১২৫ হেক্টর জমি চাষাবাদের আওতায় এনেছে কৃষি বিভাগ। \ সংকলিত \






আরও
আরও
.