পরিবেশবান্ধব উপায়ে চামড়া প্রক্রিয়াজাতকরণ ও বর্জ্য ব্যবস্থাপনায় নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (আইলেট)-এর একদল গবেষক।

উদ্ভাবিত এ প্রযুক্তিতে স্বল্প খরচে এনজাইম ব্যবহার করে ৩০ শতাংশ কম রাসায়নিক পদার্থ ব্যবহার করে প্রচলিত পদ্ধতির চেয়ে অধিকতর গুণগত মানসম্পন্ন ফিনিশড লেদার উৎপাদন করা সম্ভব বলে দাবী করছেন গবেষকরা। এই আবিষ্কার সফলভাবে প্রয়োগ হ’লে বাংলাদেশে চামড়া শিল্পের চিত্র পাল্টে দেবে বলে মনে করেন তারা। গত ৬ই জুলাই বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক সেমিনারে এ গবেষণা-উদ্ভাবন তুলে ধরা হয়।

আইলেটের পরিচালক অধ্যাপক মুহাম্মাদ মিজানুর রহমানের নেতৃত্বে একদল গবেষক নতুন এ প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এ ব্যাপারে তিনি বলেন, বাংলাদেশের চামড়া শিল্পে রফতানী দিন দিন হ্রাস পাচ্ছে। এ শিল্প খাতে রফতানী হ্রাস পাওয়ার মূল কারণ হ’ল বাংলাদেশের ট্যানারিগুলো আন্তর্জাতিক পরিবেশগত কমপ্লায়েন্স সনদ (এলডব্লিউজি) প্রাপ্ত নয়। এ সনদ প্রাপ্তির পথে মূল বাঁধা হ’ল পরিবেশবান্ধব উপায়ে চামড়া প্রক্রিয়াজাত না করা এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থের ব্যবহার ও সঠিক বর্জ্য ব্যবস্থাপনার অভাব।

আমাদের উদ্ভাবিত পদ্ধতিতে প্রস্ত্ততকৃত ফিনিশড লেদার দিয়ে প্রচলিত পদ্ধতির চেয়ে অধিকতর গুণগত মানসম্পন্ন চামড়াজাত পণ্য উৎপাদন করা সম্ভব হয়েছে। এই উদ্ভাবন ট্যানারি শিল্পে বাস্তবায়িত হ’লে পরবর্তী দুই বছরের মধ্যে ট্যানারিগুলোর বহুল প্রত্যাশিত আন্তর্জাতিক পরিবেশগত সনদ অর্জন সম্ভব হবে।







আরও
আরও
.