মুরগী আগে জন্মেছে না ডিম? যুগ যুগ ধরে এই নিয়ে বিতর্ক চলেছে। গবেষকদের একটি অংশের দাবী মুরগী আগে এসেছে। আবার অপর একটি অংশ বলেন, মুরগী নয়, ডিমই আগে। কোনটি আগে তা নিয়ে বছরের পর বছর ধরে গবেষণা চলেছে। সম্প্রতি সেই রহস্যের সমাধান করেছেন ব্রিটেনের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। তাদের দাবী, ডিম নয়, মুরগীই আগে। আর সেটা প্রমাণসহ প্রকাশ্যে এনেছেন তারা।

গবেষকদের দাবী, ডিমের মধ্যে যে সাদা অংশটি থাকে তাতে ওভোক্লিডিন (ওসি-১৭) নামে প্রোটিন থাকে। আর ডিমের সৃষ্টিতে প্রোটিনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর এই ওভোক্লিডিন প্রোটিন মুরগীর গর্ভাশয়ে পাওয়া যায়। এ থেকে প্রমাণিত যে, প্রথমে মুরগী এসেছে। তারপর তার গর্ভাশয়ে ওভোক্লিডিন প্রোটিন তৈরী হয়েছে। সেই প্রোটিন থেকেই ডিমের সৃষ্টি। এখন মুরগী আগে আসা প্রমাণিত হ’লেও সেই মুরগী পৃথিবীতে প্রথম কিভাবে এল তা নিয়ে কোনও জবাব দিতে পারেননি গবেষকরা।

[এর জবাব আছে পবিত্র কুরআনে। যেখানে বলা হয়েছে, আল্লাহ সকল বস্ত্তর সৃষ্টিকর্তা। তিনি এক ও পরাক্রান্ত’ (রা‘দ ১৩/১৬)। মানুষের প্রয়োজনে আল্লাহ সকল প্রাণী ও বস্ত্ত সৃষ্টি করেছেন। অতএব নিঃসন্দেহে মুরগী আগে জন্মেছে। যেমন মানুষ আগে সৃষ্টি হয়েছে, পরে তাদের সন্তানাদি হয়েছে (স.স.)।]






আরও
আরও
.