নওদাপাড়া, রাজশাহী ১২ ও ১৩ই এপ্রিল বুধ ও বৃহস্পতিবার : ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর উদ্যোগে নওদাপাড়াস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর অফিস কক্ষে রাজশাহী জোনের আঞ্চলিক শিক্ষক প্রশিক্ষণ গত ১২ ও ১৩ এপ্রিল অনুষ্ঠিত হয়। ১ম দিন সকাল ৯-টায় প্রশিক্ষণ শুরু হয়। ‘শিক্ষাবোর্ডে’র কেন্দ্রীয় পরীক্ষা নিয়ন্ত্রক ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভাইস প্রিন্সিপ্যাল ড. নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ডে’র চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব, সচিব শামসুল আলম, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও ‘শিক্ষাবোর্ডে’র প্রধান পরিদর্শক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর সেক্রেটারী মাওলানা দুর্রুল হুদা, হিফয বিভাগের সহকারী পরিচালক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির, শিক্ষক ড. মুখতারুল ইসলাম, ফায়ছাল মাহমূদ, আব্দুর রহীম, ইকবাল হোসাইন, রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের প্রভাষক আব্দুল মান্নান, মোকিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, শিবগঞ্জ, চাঁপাই নবাবগঞ্জ-এর শিক্ষক ওয়াহীদুয্যামান, ‘হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ’-এর গবেষণা সহকারী রবীউল ইসলাম ও সহকারী পরিদর্শক মুহাম্মাদ ফেরদাউস প্রমুখ। প্রশিক্ষণে ২০টি প্রতিষ্ঠান থেকে ৪১ জন শিক্ষক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে মূল্যায়ন পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, কানসাট, চাঁপাই নবাবগঞ্জ-এর শিক্ষক আব্দুর রহমান, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর শিক্ষক বারাকাতুল্লাহ ও শেখ আমীর হোসাইন। এই তিন জন সহ আরো ৪ জনকে (সান্ত্বনা) পুরস্কার ও সবাইকে সনদ প্রদান করা হয়।

শাসনগাছা, কুমিল্লা ২৬ ও ২৭শে মে শুক্র ও শনিবার : অদ্য বিকাল সোয়া ৪-টায় যেলার সদর থানার শাসনগাছায় অবস্থিত আল-মারকাযুল ইসলামী কমপ্লেক্সে ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর উদ্যোগে চট্টগ্রাম-কুমিল্লা জোনের অধিভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়ে দু’দিনব্যাপী আঞ্চলিক শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মুহাম্মাদ ছফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত শিক্ষক প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’-এর প্রধান পরিদর্শক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও পরীক্ষা নিয়ন্ত্রক ড. নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন আহলেহাদীছ পেশাজীবী ফোরামের কেন্দ্রীয় সভাপতি ডা. শওকত হাসান, কুমিল্লা টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক ড. মুহাম্মাদ আবুল কাসেম, প্রভাষক জনাব ফরীদুদ্দীন মজুমদার, বদীউল আলম ডিগ্রী কলেজ, কোম্পানীগঞ্জের ইংরেজী বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মুহাম্মাদ নূরুল ইসলাম, রাধানগর কালিকাপুর রহমানিয়া দাখিল মাদ্রাসার সুপার আমজাদ হোসাইন, কুমিল্লা জিলা স্কুলের সিনিয়র শিক্ষক মুহাম্মাদ ইবরাহীম খলীল, ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষাবোর্ড’ কুমিল্লা অঞ্চলের পরিদর্শক মুহাম্মাদ জামীলুর রহমান প্রমুখ। প্রশিক্ষকগণকে আমীরে জামা‘আত রচিত ছালাতুর রাসূল (ছাঃ), সদ্য প্রকাশিত তরজমাতুল কুরআন ও আহলেহাদীছ আন্দোলন (থিসিস) উপহার দেওয়া হয়। উক্ত প্রশিক্ষণে কুমিল্লা, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রাম যেলার ১৫টি মাদ্রাসার মোট ৮২ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শেষে মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১ম স্থান অধিকার করেন মুহাম্মাদ অলিউল্লাহ (কুমিল্লা), ২য় স্থান অধিকার করেন জাহিদুল ইসলাম (চট্টগ্রাম) ও ৩য় স্থান অধিকার করেন ইউসুফ রনি (কুমিল্লা)। বিজয়ীদেরকে হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশিত তরজমাতুল কুরআন সহ অন্যান্য বই পুরস্কার হিসাবে প্রদান করা হয়।

মাদ্রাসা পরিদর্শন : প্রথম দিন সকাল ১০-টায় কেন্দ্রীয় মেহমান ড. নূরুল ইসলাম বুড়িচং সালাফিইয়াহ মাদ্রাসা পরিদর্শন করেন এবং মাদ্রাসা অফিস কক্ষে শিক্ষকমন্ডলীর সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বক্তব্য প্রদান করেন। অতঃপর বুড়িচং বাজার আহলেহাদীছ জামে মসজিদে জুম‘আর খুৎবা প্রদান করেন। অন্যদিকে ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম শাসনগাছা মারকায মসজিদে জুম‘আর খুৎবা প্রদান করেন।






আরও
আরও
.