নওজোয়ান ময়দান, নওগাঁ ৭ই অক্টোবর শুক্রবার : অদ্য বাদ জুম‘আ যেলা শহরের নওজোয়ান ময়দানে ‘আহলেহাদীছ আন্দোলন’ নওগাঁ যেলার উদ্যোগে অনুষ্ঠিত যেলা সম্মেলনে প্রধান অতিথির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব উপরোক্ত আহবান জানান। তিনি বলেন, বায়ুর প্রবাহ ফিরানো কঠিন, নদীর স্রোত ঘুরানো কঠিন, কিন্তু অত কঠিন নয়, যত কঠিন হ’ল সমাজ পরিবর্তন করা। নবী-রাসূলগণ সমাজ পরিবর্তনের সেই গুরু দায়িত্ব পালন করেছেন। তাঁরা প্রথমে মানুষের নিকট আল্লাহর সার্বভৌমত্ব মেনে নেওয়ার আহবান জানিয়েছেন। কেননা আল্লাহর সার্বভৌমত্বের অধীনে সকল মানুষের অধিকার সমান। অথচ বিশ্বের সর্বত্র চলছে মানুষের সার্বভৌমত্ব। যেখানে মানুষ মানুষের গোলাম। ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ দেশে আল্লাহর সার্বভৌমত্ব প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ‘আহলেহাদীছ আন্দোলন’ পৃথিবীর সবচেয়ে প্রাচীন ও বিশুদ্ধতম আন্দোলন। এ আন্দোলন মানুষকে আল্লাহর দেখানো ছিরাতে মুস্তাক্বীমের সরল পথের দিকে আহবান জানায়।

তিনি বলেন, যেকোন বিদ‘আত চালুর পিছনে চার শ্রেণীর লোক কাজ করে। আলেম, সমাজনেতা, ধনিক শ্রেণী ও রাষ্ট্র। রাসূল (ছাঃ)-এর মৃত্যুর ৬১৪ বছর পর খৃষ্টান-মুসলিম ক্রুসেড যুদ্ধের সময় যীশুখৃষ্টের কথিত জন্মদিবস ‘বড়দিন’ উৎসব পালনের অনুকরণে ইরাকের এরবল প্রদেশের গভর্ণর আবু সাঈদ মুযাফ্ফরুদ্দীন কূকূবূরীর চালু করা ‘ঈদে মীলাদুন্নবী’র বিদ‘আত প্রসার লাভের পিছনে উক্ত চার শ্রেণীর পৃষ্ঠপোষকতা রয়েছে। যা অবশ্যই পরিত্যাজ্য।

তিনি কর্মীদের উদ্দেশ্যে বলেন, যিনি যেখানে থাকেন হক কথা বলবেন। কেননা নবী-রাসূলগণ মার খেয়েছেন তবুও হক ছেড়ে বাতিলের সাথে আপোষ করেননি। ইসলাম কায়েম হবে নবী-রাসূলদের তরীকায় এবং কুরআন ও হাদীছের অনুসরণের মাধ্যমে, কোন নির্দিষ্ট মাযহাবী ফিক্বহের অনুসরণে নয়। তিনি বলেন, ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও তার অঙ্গ সংগঠন ও প্রতিষ্ঠান সমূহ যত বেশী স্বাধীনভাবে কাজ করতে পারবে, তত বেশী সমাজে দ্রুত পরিবর্তন হবে ইনশাআল্লাহ।

যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর সাবেক যেলা সভাপতি ও সাপাহার সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ জনাব আব্দুল ক্বাইয়ূম, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম, বগুড়া যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মশীউর রহমান এবং কেন্দ্রীয় ও যেলা ‘আন্দোলন’, ‘যুবসংঘ’, ‘সোনামণি’, ‘আল-‘আওন’ ও ‘আল-হেরা’ শিল্পীগোষ্ঠীর নেতৃবৃন্দ। সম্মেলনে স্বাগত ভাষণ দেন শহর শাখা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার ফারূক ছিদ্দীকী।

সম্মেলনে নওগাঁ ছাড়াও জয়পুরহাট, বগুড়া, রাজশাহী প্রভৃতি যেলা সমূহ থেকে বিপুল সংখ্যক কর্মী ও শ্রোতাবৃন্দ উপস্থিত ছিলেন।






বিষয়সমূহ: শিক্ষা-সংস্কৃতি
আরও
আরও
.