চীনের লেই কাউন্টির একটি গ্রামে ৬৩০ ফুট গভীর একটি দৈত্যাকার সিঙ্কহোল খুঁজে পেয়েছেন প্রকৃতি বিজ্ঞানীরা। যার ভেতরে প্রায় লুকিয়ে আছে এক অদ্ভুত বন। যেখানে ১৩১ ফুট লম্বা একটি গাছও পাওয়া গেছে। বিজ্ঞানীরা বলছেন পিং-ই গ্রামে পাওয়া ঐ সিঙ্কহোলে এমন প্রজাতির কিছু গাছ রয়েছে যেগুলো সম্ভবত আগে দেখা যায়নি। চলতি মাসের শুরুর দিকে গুহা অভিযাত্রী প্রকৃতি বিজ্ঞানীরা চীনের স্বায়ত্ত্বশাসিত অঞ্চল গুয়াংজি ঝুয়াং-এর বিশাল এই সিঙ্কহোল খুঁজে পেয়েছেন। এটির আয়তন ১০০০/৪৯০ ফুট।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ‘এটি একটি বড় আবিষ্কার’। তারা জানান এই সিঙ্কহোলের গোড়ায় পৌঁছানোর আগে তারা কয়েক ঘণ্টা হাইকিং করেছিলেন এবং এ সময় খুঁজে পান তিনটি গুহার প্রবেশপথও। সূর্যের দিকে বেড়ে ওঠা সিঙ্কহোলের তলায় বড় হওয়া গাছগুলো নিয়ে বিস্তৃত হওয়া বনটি ‘একটি সুসংরক্ষিত আদিম বন’। গুহা অভিযান দলের নেতৃত্ব দেওয়া বিজ্ঞানী চেন লিক্সিন জানিয়েছেন, সিঙ্কহোলের মেঝেতে ঘন বাড়ন্ত গাছগুলো ৪ থেকে ৫ ফুটের মতো। আর নিচের কিছু গাছ ১৩১ ফুট পর্যন্ত লম্বা। চীনের গুয়াংজি অঞ্চল প্রাকৃতিক সৌন্দর্যের জন্য পরিচিত। এর আগে ২০১৬ সালে বিজ্ঞানীরা উত্তর-পশ্চিম চীনের শানসি প্রদেশে বিশ্বের বৃহত্তম সিঙ্কহোলের গুচ্ছ আবিষ্কার করেছিলেন। বিশ্বের গভীরতম আন্ডারওয়াটার সিঙ্কহোলও পাওয়া গেছে দক্ষিণ চীন সাগরে। শুধু এই কাউন্টিতে এ পর্যন্ত ৩০টি সিঙ্কহোল আবিষ্কৃত হয়েছে।
[আল্লাহর সৃষ্টি অপার ও অগণিত। গবেষণা যত এগিয়ে যাবে, মানুষ ততই আল্লাহতে বিশ্বাসী হবে এবং তার শক্তিসত্তা সম্পর্কে জানতে পারবে। তিনি বলেন, তাঁর নিকটেই রয়েছে অদৃশ্যের চাবিকাঠি। তিনি ব্যতীত কেউই তা জানেনা (আন‘আম ৬/৫৯) (স.স.)]






আরও
আরও
.