গত ৫ই রামাযান মোতাবেক ৭ই এপ্রিল বৃহস্পতিবার হ’তে ১০ই রামাযান মোতাবেক ১২ই এপ্রিল মঙ্গলবার পর্যন্ত ৬দিন ব্যাপী রামাযানের বিশেষ সাংগঠনিক সফরে ঢাকা, নারায়ণগঞ্জ ও নরসিংদী যেলার বিভিন্ন স্থানে আলোচনা সভা ও ইফতার মাহফিলে যোগদান করেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। এসময়ে রাজশাহী থেকে তাঁর সফরসঙ্গী ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব ও ‘আত-তাহরীক টিভি’র অনুষ্ঠান পরিচালক ও নওদাপাড়া মাদ্রাসার শিক্ষক মুহাম্মাদ শরীফুল ইসলাম। বিস্তারিত রিপোর্ট নিম্নরূপ :

(১) পূর্বাচল, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ ৫ই রামাযান বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর যৌথ উদ্যোগে যেলার রূপগঞ্জ থানাধীন পূর্বাচল উপশহরস্থ ‘শাহ ছাহেব বাড়ী’ মারকাযুস সুন্নাহ আস-সালাফী মাদ্রাসা ও মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত।

যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শফীকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমানগণ ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আল-‘আওনের কেন্দ্রীয় দফতর সম্পাদক মুহাম্মাদ শরীফুল ইসলাম, যেলা ‘আন্দোলন’-এর প্রধান উপদেষ্টা ও রূপগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান ছালাহুদ্দীন ভূঁইয়া, আহলেহাদীছ আন্দোলন, সঊদী আরব শাখার সাধারণ সম্পাদক ও অত্র মাদ্রাসার মুহতামিম মাওলানা আব্দুল হাই প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সহ-সভাপতি মাহফূযুর রহমান। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি ডা. আ.ন.ম. সাইফুল ইসলাম নাঈম, সাধারণ সম্পাদক মুস্তাফীযুর রহমান সোহেল, সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ ছফিউল্লাহ খান প্রমুখ। বাদ মাগরিব আমীরে জামা‘আত যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র দায়িত্বশীলদের সাথে বৈঠকে মিলিত হন এবং যেলার সাংগঠনিক কর্মতৎপরতার খোঁজ-খবর নেন।

উল্লেখ্য যে, রাজশাহী থেকে বৃহস্পতিবার সকাল ৯-৩০ মিনিটের ফ্লাইটে ঢাকা বিমানবন্দরে পৌঁছলে সেখানে আমীরে জামা‘আত ও তাঁর সফরসঙ্গীদের অভ্যর্থনা জানান ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য কাযী হারূণুর রশীদ, নারায়ণগঞ্জ যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুস্তাফীযুর রহমান সোহেল ও অন্যান্যগণ। বিমানবন্দর থেকে আমীরে জামা‘আত ও তাঁর জ্যেষ্ঠপুত্র ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব ইবনে সীনা হাসপাতালে চলে যান সেখানে চিকিৎসাধীন তাঁর একমাত্র কন্যার শ্বশুরকে দেখার জন্য। পরে তাঁরা সেখান থেকে শাহ ছাহেব বাড়ী মারকাযুস সুন্নাহর ইফতার মাহফিলে ফিরে আসেন।

(২) আঙ্গারজোড়া, আফতাবনগর, ঢাকা ৬ই রামাযান ৮ই এপ্রিল শুক্রবার : অদ্য জুম‘আর খুৎবা ও ছালাতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আঙ্গারজোড়া আহলেহাদীছ জামে মসজিদের নতুন ভবন উদ্বোধন করেন মুহতারাম আমীরে জামা‘আত। এ সময়ে সমবেত মুছল্লীদের উদ্দেশ্যে তিনি বলেন, মসজিদ প্রতিষ্ঠা করার চাইতে মসজিদ আবাদ করাই বড় কর্তব্য। তিনি বলেন,  খেজুর গাছের খুঁটি ও খেজুর পাতার ছাউনীর নীচের মুছল্লী ছিলেন শেষনবী মুহাম্মাদ (ছাঃ) ও তাঁর সাথী আবুবকর, ওমর, ওছমান, আলীর মত বিশ্বসেরা ব্যক্তিগণ। অথচ আজ সেই মসজিদের জৌলুস বেড়েছে। কিন্তু ঈমান বাড়েনি’। এ সময় বৃহদায়তন জামে মসজিদের চার তলা ভরে বাইরে রাস্তায় মুছল্লীদের উপচে পড়া ভিড় ছিল। 

অতঃপর বাদ জুম‘আ একই স্থানে পবিত্র রামাযান উপলক্ষে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। মসজিদের মুতাওয়াল্লী মুহাম্মাদ ঈমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে প্রধান অতিথির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত বলেন, মসজিদ আবাদ করার জন্য অবশ্যই এখানে সংগঠন থাকতে হবে এবং সংগঠনের নিয়ম অনুযায়ী দৈনিক, সাপ্তাহিক ও মাসিক প্রোগ্রাম সমূহ গঠনতন্ত্র মোতাবেক পরিচালনা করতে হবে। তিনি বলেন, মসজিদকে সংস্কারের কেন্দ্র হিসাবে গড়ে তুলতে হবে।

অত্র মাহফিলে বিশেষ অতিথি হিসাবে ভাষণ দেন, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব ও নওদাপাড়া মারকাযের শিক্ষক মুহাম্মাদ শরীফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক আব্দুল ওয়াদূদ, ঢাকা-দক্ষিণ যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুল্লাহ আল-মা‘রূফ ও উক্ত মসজিদের পেশ ইমাম শহীদুল্লাহ প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য কাযী হারূণুর রশীদ। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন অত্র মসজিদের সেক্রেটারী মুহাম্মাদ মকবূল হোসাইন, ঢাকা-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সমাজকল্যাণ সম্পাদক ইয়াসীন আলী ও মুহাম্মাদ যুলহায প্রমুখ।

ইসলামিক কমপ্লেক্স-এর জায়গা পরিদর্শন : একই দিন সকাল ১০-টায় আঙ্গারজোড়া পৌঁছে আমীরে জামা‘আত আফতাবনগর জহুরুল ইসলাম সিটিতে ইসলামিক কমপ্লেক্স, নওদাপাড়া রাজশাহীর নামে ক্রয়কৃত ১০ কাঠা জমির প্লট পরিদর্শন করেন। তিনি কমপ্লেক্স-এর সাইনবোর্ড লাগানো ও চারিদিকে পাকা প্রাচীর ঘেরা প্লটটি দেখে সন্তোষ প্রকাশ করেন এবং মহান আল্লাহর শুকরিয়া আদায় করেন। এ সময়ে তাঁর সাথে ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য কাযী হারূণুর রশীদ ও ঢাকা-দক্ষিণ যেলা সংগঠনের নেতৃবৃন্দ।

মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদে বক্তব্য প্রদান : বাদ মাগরিব আঙ্গারজোড়া থেকে ফিরে পূর্ব ঘোষণা অনুযায়ী মুহতারাম আমীরে জামা‘আত মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদে মুছল্লীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত নছীহত পেশ করেন। অতঃপর এখানেই মসজিদ কমিটির সদস্য জনাব জালালুদ্দীনের বাসায় রাত্রি যাপন করেন।

উল্লেখ্য যে, এদিন ড. সাখাওয়াত হোসাইন রুপগঞ্জের শিমুলিয়া এলাকায় সালাউদ্দীন চেয়ারম্যানের বাড়ি সংলগ্ন মসজিদে, ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব পুরানো মোগলটুলী আহলেহাদীছ জামে মসজিদে এবং শরীফুল ইসলাম মাদানী মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদে জুম‘আর খুৎবা প্রদান করেন।

(৩) পুরানো মোগলটুলী, ঢাকা ৭ই রামাযান মোতাবেক ৯ই এপ্রিল শনিবার : অদ্য বাদ আছর ঢাকা-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর উদ্যোগে পুরানো মোগলটুলী মালিটোলা আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত মাহফিলে প্রধান অতিথি হিসাবে ভাষণ দেন মুহতারাম আমীরে জামা‘আত।

ঢাকা-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ মুহাম্মাদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘বাংলাদেশ আহলেহাদীছ ‘যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব, অত্র মসজিদের মুতাওয়াল্লী ডা. আবু যায়েদ, বায়তুল মা‘মূর জামে মসজিদ, ঢাকার খতীব শামসুর রহমান আযাদী, যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক হাফেয আব্দুর রায্যাক প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক হাফিযুদ্দীন আহমাদ জাহিদ।

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ আযীমুদ্দীন, অর্থ সম্পাদক মুহাম্মাদ হাসান, আল-আমীন, তালহা প্রমুখ ‘আহলেহাদীছ যুবসংঘে’র দায়িত্বশীলগণ।

মাদারটেক থেকে মালিটোলা যাওয়ার পথে মুহতারাম আমীরে জামা‘আত হার্ট এ্যটাকে রিং পরানো অসুস্থ পন্ডিত প্রফেসর ড. শহীদ নক্বীব ভূঁইয়ার সাথে সাক্ষাতের জন্য বসুন্ধরা সিটিতে গমন করেন। অতঃপর তাঁর দ্রুত রোগমুক্তির জন্য আল্লাহর নিকট দো‘আ করেন। উল্লেখ্য যে, তিনি ইতিমধ্যেই আমীরে জামা‘আতের ডক্টরেট থিসিস ইংরেজিতে অনুবাদ শেষ করেছেন এবং ঐদিন পর্যন্ত সীরাতুর রাসূল (ছাঃ) গ্রন্থের ৩৩৪ পৃষ্ঠা ইংরেজী অনুবাদ শেষ করেছেন ফালিল্লাহিল হাম্দ

(৪) শিলমান্দী, নরসিংদী ৮ই রামাযান ১০ই এপ্রিল রবিবার : অদ্য বাদ আছর নরসিংদী যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ-এর উদ্যোগে নবনির্মিত দক্ষিণ শিলমান্দী বৃহদায়তন কেন্দ্রীয় দোতলা আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত মাহফিলে প্রধান অতিথি হিসাবে ভাষণ দেন মুহতারাম আমীরে জামা‘আত।

যেলা ‘আন্দোলন’-এর সভাপতি কাযী মুহাম্মাদ আমীনুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইফতার মাহফিলে কেন্দ্রীয় মেহমানগণ ছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য কাযী হারূণুর রশীদ, আল-‘আওন-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির, যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক দেলোয়ার হোসাইন, যেলা ‘যুবসংঘে’র সভাপতি দেলোয়ার হোসাইন প্রমুখ। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক জালালুদ্দীন।

শিলমান্দী পৌঁছানোর আগে পাঁচদোনা সর্পনিগৈড় আহলেহাদীছ জামে মসজিদে তিনি যাত্রাবিরতি করেন। এখানে রাজশাহী থেকে এসে যোগ দেন আল-‘আওনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির ও ‘যুবসংঘে’র কেন্দ্রীয় অফিস সহকারী মুহাম্মাদ নাঈম। অতঃপর নরসিংদী যেলা আল-‘আওনের সভাপতি আব্দুস সাত্তারের উদ্যোগে বাদ যোহর অত্র মসজিদে সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে আমীরে জামা‘আত সহ কেন্দ্রীয় ও যেলা নেতৃবৃন্দ ভাষণ দেন।

সেখান থেকে বেরিয়ে তিনি নিকটবর্তী চৈতাব আহলেহাদীছ জামে মসজিদে গমন করেন এবং উপস্থিত মুছল্লীদের উদ্দেশ্যে ভাষণ দেন। অতঃপর মসজিদ সংলগ্ন কবরস্থানে হাদীছ ফাউন্ডেশন বই বিভাগের সাবেক মার্কেটিং কর্মকর্তা মৃত আব্দুল বারীর কবর যেয়ারত করেন ও তার ভাইদের সাথে সাক্ষাৎ করেন।

ইতিপূর্বে ঢাকা থেকে নরসিংদী আসার পথে আমীরে জামা‘আত নারায়ণগঞ্জ যেলাধীন রূপগঞ্জের ভুলতা, গোলাকান্দাইল (দক্ষিণ পাড়া) আল-আমীন ইসলামিক সেন্টার পরিদর্শন করেন।

শিলমান্দীতে যাওয়ার পথে পাঁচদোনা বাজারে তিনি যেলা ‘আন্দোলন’-এর অফিস পরিদর্শন করেন। এসময় স্থানীয় নেতৃবৃন্দ ছাড়াও উপস্থিত ছিলেন কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ও শূরা সদস্য মাওলানা ছফিউল্লাহ ও তাঁর সফরসঙ্গী যেলা নেতৃবৃন্দ। অতঃপর যেলা ‘আন্দোলন’-এর যুববিষয়ক সম্পাদক হেমায়েত হোসেন-এর পাঁচদোনা বাজারস্থ বাসায় আমীরে জামা‘আত সাময়িক বিশ্রাম নেন।

(৫) জিরানী, সাভার, ঢাকা ৯ই রামাযান ১১ই এপ্রিল সোমবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ঢাকা-উত্তর যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে আশুলিয়া থানাধীন জিরানী পুকুরপাড় আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত মাহফিলে প্রধান অতিথি হিসাবে ভাষণ দেন মুহতারাম আমীরে জামা‘আত।

মসজিদের মুতাওয়াল্লী আলহাজ্জ মুহাম্মাদ ফযলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী নওদাপাড়ার শিক্ষক মুহাম্মাদ শরীফুল ইসলাম, ঢাকা-উত্তর যেলা ‘আন্দোলন’-এর সভাপতি সাইফুল ইসলাম বিন হাবীব, আল-‘আওন-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির, গাযীপুর যেলা ‘যুবসংঘ’-এর প্রচার সম্পাদক মুহাম্মাদ হাতেম বিন পারভেয প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন গাযীপুর যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব হাবীবুর রহমান সহ অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।

ইতিপূর্বে মাদারটেক থেকে জিরানী আসার পথে মুহতারাম আমীরে জামা‘আত গাযীপুর যেলাধীন চক্রবর্তীটেক ডালাস সিটি ও গ্রীণ সিটি পরিদর্শন করেন। অতঃপর কালিয়াকৈর উপযেলাধীন আমীন মডেল টাউন সংলগ্ন চাতল ভিটি বাগানবাড়ী গমন করেন ও সেখানে মুহাম্মাদ শামীম-এর বাসভবনে সাময়িক বিশ্রাম নেন। এখানে থাকতেই তিনি তাঁর চিকিৎসাধীন বেহাই জনাব আব্দুস সালামের (৭৬) মৃত্যু সংবাদ শুনেন। অতঃপর সেখান থেকে তিনি জিরানীর উদ্দেশ্যে গমন করেন।

জিরানীর ইফতার মাহফিল শেষে মুহতারাম আমীরে জামা‘আত তাঁর বেহাইয়ের জানাযায় অংশগ্রহণের জন্য কেরাণীগঞ্জের উদ্দেশ্যে রওয়ানা দেন।  সেখানে রাত সাড়ে ১০-টায় ইকুরিয়া পৌঁছে তিনি দ্বিতীয় জানাযায় ইমামতি করেন। এসময় ঢাকা-দক্ষিণ যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র নেতৃবৃন্দ এবং পার্শ্ববর্তী দোলেশ্বর, আইন্থা, জিনজিরা প্রভৃতি স্থান থেকে অনেক কর্মী ও সুধী জানাযায় শরীক হন।

জানাযায় যাওয়ার পথে একটি নতুন আহলেহাদীছ জামে মসজিদের সন্ধান পেয়ে তিনি যাত্রাবিরতি করেন এবং তারাবীহ রত অবস্থায় তিনি আশুলিয়া থানাধীন বাঁশবাড়ি ব্যাপারীপাড়া বায়তুল মা‘মূর জামে মসজিদে উপস্থিত হন। অতঃপর মুছল্লীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত ভাষণ দেন। এসময় তাঁর সাথী ছিলেন তাঁর কনিষ্ঠপুত্র আল-‘আওনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির, শূরা সদস্য কাযী হারূণুর রশীদ এবং সন্ধানদাতা সাতক্ষীরা মাহমূদপুরের জনাব মনছূর আলী। যিনি সেখানে ২৫ বছর থেকে বসবাস করছেন এবং মসজিদ প্রতিষ্ঠার অন্যতম উদ্যোগী ব্যক্তি। জানাযা শেষে মুহতারাম আমীরে জামা‘আত তাঁর কন্যার বাড়ীতে গমন করেন ও শোকসন্তপ্ত জামাই-মেয়ে ও পরিবারবর্গকে সান্ত্বনা দেন। সেখানে তিনি তাদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত নছীহত পেশ করেন।

জানাযা থেকে রাত দেড়টার দিকে ফিরে তিনি ঢাকা-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলামের লালমাটিয়াস্থ বাসায় রাত্রি যাপন করেন। এখানে যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি জনাব মোশাররফ হোসাইন ও হাফেয আহমাদ আব্দুল্লাহ শাকির তাঁর সাথে ছিলেন। পরদিন বিকালের ফ্লাইটে তিনি ঢাকা থেকে রাজশাহী প্রত্যাবর্তন করেন।

কর্মী প্রশিক্ষণ

বাগডোব, মহাদেবপুর, নওগাঁ ৫ই মার্চ শনিবার : অদ্য সকাল ৯-টায় যেলার মহাদেবপুর উপযেলাধীন বাগডোব বাযার আহলেহাদীছ জামে মসজিদে বাগডোব এলাকা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। এলাকা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার নাযিমুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও মাসিক আত-তাহরীকের সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম এবং ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুস সাত্তার, সহ-সভাপতি আফযাল হোসাইন, সাধারণ সম্পাদক অধ্যাপক শহীদুল আলম, এলাকা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আযাদ প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন এলাকা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক জনাব মামূনুর রশীদ।

সুধী সমাবেশ

শাসনগাছা, কুমিল্লা ৩রা এপ্রিল রবিবার : অদ্য সকাল ১০-টায় যেলার সদর থানাধীন শাসনগাছা আল-মারকাযুল ইসলামী কমপ্লেক্সে কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ছফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা জামীলুর রহমান ও যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুস সাত্তার। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক ওয়ালিউল্লাহ ।

মাসিক ইজতেমা

মুসলিমপাড়া, রংপুর ১লা এপ্রিল শুক্রবার : অদ্য বাদ আছর যেলার সদর থানাধীন মুসলিমপাড়া শেখ জামালুদ্দীন  আহলেহাদীছ জামে মসজিদে রংপুর যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর উদ্যোগে মাসিক ইজতেমা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুছতফা সালাফীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইজতেমায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ড. মুহাম্মাদ আব্দুল হালীম ও সহ-পরিচালক নাজমুন নাঈম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন বদরগঞ্জ উপযেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক শফীকুল ইসলাম ও পীরগঞ্জ উপযেলার সাধারণ সম্পাদক শাহরিয়ার ইসলাম। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুন নূর।

আলোচনা সভা ও ইফতার মাহফিল

ফেনী সদর, ফেনী ৪ঠা এপ্রিল সোমবার : অদ্য বাদ আছর দারুল হাদীছ আস-সালাফী মাদ্রাসা ফেনী কর্তৃক আয়োজিত সুধী সমাবেশ ও ইফতার মাহফিলে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব, প্রশিক্ষণ সম্পাদক আহমাদুল্লাহ, কুমিল্লা যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ছফিউল্লাহ, সহ-সভাপতি মুছলেহুদ্দীন, সাধারণ সম্পাদক জামীলুর রহমান প্রমুখ। ডা. শওকত হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে ফেনীর বিভিন্ন উপযেলা থেকে সুধীমন্ডলী উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে ইমরান গাজীকে আহবায়ক ও ইলিয়াস হোসাইনকে যুগ্ম আহবায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট ফেনী যেলা ‘যুবসংঘ’-এর আহবায়ক কমিটি গঠন করা হয়। এসময় কেন্দ্রীয় সভাপতি তাদের শপথ বাক্য পাঠ করান এবং ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক তাদের উদ্দেশ্যে নছীহতমূলক বক্তব্য পেশ করেন।






চরমপন্থা থেকে ফিরে আসুন! - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
কেন্দ্রীয় দাঈর সফর
প্রশিক্ষণ
সুশৃঙ্খল ও জামা‘আতবদ্ধভাবে আল্লাহর পথে কাজ করুন! (যেলা সম্মেলন : খুলনা ২০২২) - প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব
মৃত্যু সংবাদ : মুমতাযুদ্দীন (কক্সবাজার মহানগরীর কর্মী), জনাব মাষ্টার হাশিমুদ্দীন সরকার (কুষ্টিয়া-পূর্ব সাংগঠনিক যেলার সভাপতি ও শূরা সদস্য)
আল-হেরা শিল্পীগোষ্ঠী
যেলা সম্মেলন : ময়মনসিংহ ২০২২
১৩ ঘণ্টার ব্যস্ত সফরে বাগমারা উপযেলার ৫টি স্থানে আমীরে জামা‘আত
সোনামণি
এলাকা সম্মেলন
সংগঠন সংবাদ (মাহে রামাযান উপলক্ষে দেশব্যাপী কর্মী প্রশিক্ষণ ও ইফতার মাহফিল)
পরিদর্শন ও সুধী সমাবেশ (হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড)
আরও
আরও
.