নওদাপাড়া, রাজশাহী ২৭ ও ২৮শে জানুয়ারী বৃহস্পতি ও শুক্রবার : গত ২৭ ও ২৮শে জানুয়ারী ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর উদ্যোগে নগরীর নওদাপাড়াস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পূর্ব পার্শ্বস্থ ভবনের ৩য় তলার হল রুমে ২দিন ব্যাপী ‘শিক্ষক প্রশিক্ষণ ২০২২’ অনুষ্ঠিত হয়। প্রথম দিন সকাল ৯-টায় শুরু হয়ে দ্বিতীয় দিন জুম‘আ পর্যন্ত প্রশিক্ষণ চলে। প্রশিক্ষণে স্বাগত ভাষণ পেশ করেন ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর চেয়ারম্যান ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি ড. আহমাদ আব্দুল্লাহ ছাকিব এবং ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর লক্ষ্য-উদ্দেশ্য ও কার্যক্রম বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য পেশ করেন ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর সচিব শামসুল আলম।

অতঃপর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ও ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর প্রধান পরিদর্শক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম (শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকের আন্তঃসম্পর্ক উন্নয়ন), আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর ভাইস প্রিন্সিপাল ও ‘শিক্ষা বোর্ড’-এর পরীক্ষা নিয়ন্ত্রক ড. নূরুল ইসলাম (একজন সফল শিক্ষকের বৈশিষ্ট্য), মারকাযের হিফয বিভাগের পরিচালক হাফেয লুৎফর রহমান (বিশুদ্ধ কুরআন শিক্ষাদানের গুরুত্ব ও পদ্ধতি), মারকাযের শিক্ষক মুহাম্মাদ শরীফুল ইসলাম (আরবী সাহিত্য ও ব্যাকরণ পাঠদান পদ্ধতি), টিচার্চ ট্রেনিং কলেজ রাজশাহী-এর সাবেক ভাইস প্রিন্সিপাল মুহাম্মাদ আব্দুছ ছামাদ মন্ডল (শিক্ষার সামগ্রিক পরিবেশ উন্নয়ন ও আবাসিক ব্যবস্থাপনা), বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বাউয়েট)-এর রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মাদ মঈনুল ইসলাম (শিশু শিক্ষার্থীদের পাঠোন্নতি পর্যবেক্ষণ, তত্ত্বাবধান ও কাউন্সেলিং), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা-এর আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক এবং ইন-চার্জ জুনায়েদ মুনীর (কো-অপারেটিভ লার্নিং বা পরস্পর সহযোগিতামূলক জ্ঞানার্জন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের আচরণবিধি), হাদীছ ফাউন্ডেশন ‘শিক্ষা বোর্ড’-এর সচিব শামসুল আলম (প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব-কর্তব্য), সহকারী পরিদর্শক মুহাম্মাদ ফেরদাউস (সহপাঠ্যক্রমিক কার্যক্রম) প্রমুখ। প্রশিক্ষণে প্রায় ৪৫টি প্রতিষ্ঠান থেকে ১০৬ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শেষে মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীসহ ৭ জনকে বিশেষ পুরস্কার ও অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়। মূল্যায়ন পরীক্ষায় ১ম স্থান অধিকার করেন দারুস সালাম সালাফিইয়াহ মাদ্রাসার শিক্ষক মুহাম্মাদ জাহাঙ্গীর আলম (দিনাজপুর), ২য় স্থান অধিকার করেন মাদ্রাসা বায়তুল ‘ইলম-এর পরিচালক রায়হানুল ইসলাম (দিনাজপুর) ও ৩য় স্থান অধিকার করেন মাদ্রাসাতুল ইছলাহ আস-সালাফিইয়াহ-এর শিক্ষক মুহাম্মাদ শরীফুল ইসলাম (সাতক্ষীরা)। সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধান অতিথি ও ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর প্রতিষ্ঠাতা মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্ল­াহ আল-গালিব হেদায়াতী ভাষণ প্রদান করেন। সর্বশেষে ‘শিক্ষা বোর্ড’-এর চেয়ারম্যান ড. আহমাদ আব্দুল্ল­াহ ছাকিবের সমাপনী বক্তব্যের মাধ্যমে প্রশিক্ষণ সমাপ্ত হয়।






আরও
আরও
.