২৩ ও ২৪শে মে বৃহস্পতি ও শুক্রবার নওদাপাড়া, রাজশাহী : গত ২৩ ও ২৪শে মে ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর উদ্যোগে নগরীর নওদাপাড়াস্থ আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পূর্ব পার্শ্বস্থ ভবনের ৩য় তলার হল রুমে ২দিন ব্যাপী রাজশাহী জোনের ‘আঞ্চলিক শিক্ষক প্রশিক্ষণ ২০২৪’ অনুষ্ঠিত হয়। প্রথম দিন সকাল ৯-টায় প্রশিক্ষণ শুরু হয়ে দ্বিতীয় দিন জুম‘আ পর্যন্ত চলে। প্রশিক্ষণে স্বাগত ভাষণ পেশ করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর ভাইস প্রিন্সিপাল, ‘শিক্ষা বোর্ড’-এর পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রশিক্ষণ কো-অর্ডিনেটর ড. নূরুল ইসলাম এবং উদ্বোধনী বক্তব্য পেশ করেন ‘শিক্ষা বোর্ড’-এর সচিব জনাব শামসুল আলম।

অতঃপর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন (শিক্ষা সংস্কারে আহলেহাদীছ আন্দোলন-এর ভূমিকা), গবেষণা বিষয়ক সম্পাদক ও ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর প্রধান পরিদর্শক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম (দরসে কুরআন : সূরা আলাক্ব-এর প্রথম পাঁচ আয়াত), ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক মুহাম্মাদ বাহারুল ইসলাম (প্রতিষ্ঠানের অর্থনৈতিক সাবলম্বিতা অর্জন পরিকল্পনা ও তা বাস্তবায়ন পদ্ধতি), ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর সম্পাদক ড. মুহাম্মাদ আব্দুল হালীম (বিশুদ্ধ আক্বীদা শিক্ষাদানের গুরুত্ব ও পদ্ধতি), ধূ্রইল ডিএস কামিল মাদ্রাসা, মোহনপুর, রাজশাহীর প্রিন্সিপাল ও নওদাপাড়া মারকাযের সেক্রেটারী মাওলানা দুররুল হুদা (শিক্ষাঙ্গনে আমানতদারিতা), আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর ভাইস প্রিন্সিপাল ও ‘শিক্ষা বোর্ড’-এর পরীক্ষা নিয়ন্ত্রক ড. নূরুল ইসলাম (শিক্ষার্থীর ভাষা দক্ষতা বৃদ্ধিতে করণীয়), ‘শিক্ষা বোর্ড’-এর সচিব ও মারকাযের শিক্ষক জনাব শামসুল আলম (অভ্যন্তরীণ শিক্ষক প্রশিক্ষণের গুরুত্ব ও উপকারিতা) ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ শরীফুল ইসলাম (শিক্ষক, ছাত্র ও অভিভাবক পারস্পরিক সম্পর্ক), মারকাযের শিক্ষক ফায়ছাল মাহমূদ (আরবী ব্যাকরণ শিক্ষাদানের সহজ পদ্ধতি), মারকাযের শিক্ষক শাহীন রেযা (শিক্ষার্থীদের ইংরেজী ভীতি দূরীকরণের উপায়), মারকাযের শিক্ষক মুহাম্মাদ আব্দুর রঊফ (শিক্ষার্থীর সুপ্ত মেধা বিকাশে সাংস্কৃতিক কার্যক্রমের গুরুত্ব ও উপকারিতা), মারকাযের মক্তব বিভাগের শিক্ষক আব্দুর রহীম (শিশুদের বিশুদ্ধ কুরআন তেলাওয়াত শিক্ষাদান পদ্ধতি) রাজশাহী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের প্রভাষক আব্দুল মান্নান (প্রতিষ্ঠান পরিচালনা ও উন্নয়নে প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব-কর্তব্য) প্রমুখ। অতঃপর গ্রুপ ডিসকাশন পরিচালনা করেন মারকাযের শিক্ষক মাওলানা আব্দুল্লাহ ও নাজমুল হুদা (আরবী), শাহীন রেযা ও ওয়াহীদুয্যামান (ইংরেজী), ইকবাল হোসাইন ও ফায়ছাল আহমাদ (গণিত)। প্রশিক্ষণে ২২টি প্রতিষ্ঠান থেকে ৬২জন শিক্ষক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শেষে এমসিকিউ পদ্ধতিতে মূল্যায়ন পরীক্ষা অনুষ্ঠিত হয়। মূল্যায়ন পরীক্ষায় ১ম স্থান অধিকার করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী (নওগাঁ)-এর শিক্ষক মীযানুর রহমান, ২য় স্থান অধিকার করেন দারুস সুন্নাহ সালাফিইয়াহ মাদ্রাসা (চাঁপাই নবাবগঞ্জ)-এর শিক্ষক মাহবূবুর রহমান ও ৩য় স্থান অধিকার করেন হাটগাঙ্গোপাড়া দারুলহাদীছ সালাফিইয়াহ মাদ্রাসা (রাজশাহী)-এর শিক্ষক মাহবূবুর রহমান। ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীসহ ৬জনকে হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশিত বই পুরস্কার প্রদান করা হয়। প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধান অতিথি ও ‘হাদীছ ফাউন্ডেশন শিক্ষা বোর্ড’-এর প্রতিষ্ঠাতা মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব-এর পক্ষে হেদায়াতী ভাষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ।






আরও
আরও
.