দুর্ঘটনায় অনেক সময় মানুষের শরীরের বিভিন্ন অংশ বিচ্ছিন্ন হয়ে যায়। অনেক সময় সংক্রমণ থেকে বাঁচাতেও শরীর থেকে বিচ্ছিন্ন করা হয় কোনও কোনও অঙ্গ। তবে এবার এই বিষয়ে গবেষণায় এল এক যুগান্তকারী সাফল্য। আগামীতে মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই নতুনভাবে তৈরি হবে বিচ্ছিন্ন অঙ্গ। সম্প্রতি আমেরিকার ইউএফটিএস এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিশিষ্ট বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে এমনই এক চাঞ্চল্যকর তথ্য।

দাবী অনুযায়ী তারা তৈরি করেছেন এক বিশেষ মলম, যা মানুষের শরীরের বাদ যাওয়া অংশের কাছে লাগিয়ে দিলেই নতুন করে গঠিত হবে বিচ্ছিন্ন অঙ্গ। ইতিমধ্যেই এই পরীক্ষাটি তারা একটি আফ্রিকান স্ত্রী ব্যাঙের ওপর করেছেন এবং সাফল্যও পেয়েছেন। তারা প্রথমে ঐ ব্যাঙটির পা কেটে বাদ দেন এবং ঐ কাটা অংশে তাদের তৈরি মলমের প্রলেপ লাগিয়ে দেন। এর পর তারা লক্ষ্য করেন ঐ ব্যাঙটির ক্ষত সম্পূর্ণ রূপে সেরে উঠেছে এবং কাটা পায়ের অংশ থেকে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে পুনরায় নতুন করে পা গজাতে শুরু করেছে।

জানা গেছে, নতুন করে মানুষের অঙ্গ উৎপত্তির এই বিশেষ ধারণা তারা পেয়েছেন টিকটিকি থেকে। কারণ টিকটিকির লেজ মাঝে মধ্যেই কেটে পড়ে যায়। ফের ঐ টিকটিকির শরীরে নতুন করে লেজ কিভাবে তৈরি হয়, এই কৌতূহল থেকেই এই গবেষণাটি চালিয়েছিলেন বিশেষজ্ঞরা। তারা এই চিকিৎসা পদ্ধতিটির নাম রেখেছেন ‘লিম্ব টু গ্রো’ অর্থাৎ কাটা অংশের বৃদ্ধি। এই মলমটি মানুষের শরীরেও বিশেষভাবে কার্যকর হবে বলে জানান তারা।

[টিকটিকির লেজ সবসময় খসছে ও গজাচ্ছে। কিন্তু এতদিন কারো নযরে পড়েনি। এতেই রয়েছে আল্লাহর কুদরত। তিনি তার বান্দাদের মাধ্যমে এমনি করেই বান্দার কল্যাণ করে থাকেন। আমরা গবেষকদের ধন্যবাদ জানাই ও আল্লাহর শুকরিয়া আদায় করি (স.স.)]






আরও
আরও
.