উত্তর : প্রয়োজনে নফল ছালাত সংক্ষিপ্ত করে কিংবা ত্যাগ করেই সাড়া দিবে। কেননা যাদের আহবানে নফল ইবাদত পরিত্যাগ করার অনুমতি আছে তারা হ’লেন পিতা-মাতা ও স্বামী (বুখারী হা/৩৪৩৬; মুসলিম হা/২৫৫০; উছায়মীন, আশ-শারহুল মুমতি‘ ৬/৪৮৭)। স্বামীর উপস্থিতিতে তার অনুমতি ছাড়া স্ত্রীকে নফল ছিয়াম পালন করতে ও ফরয ছালাতে ক্বিরাআত লম্বা করতে রাসূল (ছাঃ) নিষেধ করেছেন (বুখারী হা/৫১৯৫; মিশকাত হা/২০৩১; আবুদাউদ হা/২৪৫৯; আহমাদ হা/১১৭৫৯; ছহীহাহ হা/২১৭২)। তবে একান্ত বাধ্যগত কারণ ব্যতীত ফরয ছালাত ছেড়ে দেওয়া জায়েয হবে না (উছায়মীন, শারহ রিয়াযুছ ছালেহীন, ৩০২ পৃ.)।
প্রশ্নকারী : নাজনীন আখতার, বরমী, শ্রীপুর, গাযীপুর।